রক্ত পরিশুদ্ধ করে যে ফল...


Published: 2021-12-20 18:23:15 BdST, Updated: 2022-01-19 07:16:49 BdST

লাইভ প্রতিবেদক: বরই প্রায় সবারই প্রিয় ফল। ছোট্ট এই ফলটি মানবদেহের জন্য অনেক উপকারী। শুকনো বরইয়ের মধ্যে স্যাপোনিন, অ্যাল্কালয়েড এবং ট্রাইটারপেনয়েড উপাদান থাকে, যা রক্ত পরিশুদ্ধ করে এবং হজম প্রক্রিয়ায় সহায়তা করে।

ক্যান্সার প্রতিরোধেও বরই ভূমিকা রাখে। বরইয়ে আছে কয়েক রকম অ্যান্টিঅক্সিডেন্ট, যা টিউমারের ওপর সাইটোটক্সিক প্রভাব বিস্তার করে। এর ফলে শরীরে ক্যান্সার হওয়ার সম্ভাবনা কমে যায়। বরইয়ের মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট লিভারকে সুরক্ষা প্রদান করে। বরই খেলে তাই লিভার ভালো থাকে।

এ ছাড়া বরইয়ের ভেতরে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের ফ্রি র‌্যাডিকেলগুলোকে নিষ্ক্রিয় করে দেয়। এর মধ্যে ভিটামিন সি, এ, বি২, ফাইটোকেমিক্যাল পাওয়া যায়, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

বরই অনিদ্রা এবং দুশ্চিন্তা কমাতেও সহায়তা করে। বরইয়ের শক্তিশালী কেমিক্যাল থায়ামিন অনিদ্রা এবং দুশ্চিন্তা কমিয়ে আনতে সাহায্য করে। অবসাদ ও ক্লান্তি দূর করে বরইয়ে থাকা কয়েক রকম ভিটামিন।

ওজন নিয়ন্ত্রণেও বরই দারুণ কাজ করে। বরইতে ফ্যাট নেই বললেই চলে। প্রায় ৪টি বরই খেলে শরীরে ৪৪ ক্যালরি শক্তি যোগান দেয়, কিন্তু ফ্যাট প্রায় শূন্য। ফলে ওজন নিয়ন্ত্রণেও এরা দুর্দান্ত ভূমিকা রাখতে পারে।

বরইয়ে ক্যালসিয়াম, ফসফরাস, আয়রনসহ আরো অনেক ভিটামিন ও মিনারেল আছে, যা হাড় শক্ত ও মজবুত করে। আয়রন ও ফসফরাস শরীরে রক্ত উৎপাদন করে এবং রক্ত সঞ্চালনের প্রক্রিয়াকে আরো দ্রুততর করে।

ঢাকা, ২০ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।