চুল পাকা রোধে কার্যকরী কৌশল


Published: 2019-11-04 15:44:57 BdST, Updated: 2019-11-21 09:24:36 BdST

লাইভ প্রতিবেদক: দেহের সৌন্দর্য বর্ধনের অনবদ্য অংশ হচ্ছে চুল। চুল অন্তস্ত্বক বা ত্বকের বহিঃস্তরে অবস্থিত ফলিকল থেকে উৎপন্ন চিকন লম্বা সুতার মতোন প্রোটিন তন্তু। শুধুমাত্র ... চুলের প্রধান উপাদান হচ্ছে কেরাটিন।

অতিরিক্ত রোদের তাপ চুলের ক্ষতি হয়। আবার মাথায় স্কার্ফ বা টুপি পরলে যদি ঘাম জমে, তাতেও চুলের বিভিন্ন সমস্যা দেখা দেয়। এক্ষেত্রে অতিরিক্ত শ্যাম্পু বা বিভিন্ন হেয়ার প্রোডাক্ট ব্যবহার করলে চুলের রুক্ষতা আরও বেড়ে যায়। সবমিলিয়ে কী করা উচিত আর কী করা উচিত নয় এই নিয়েই আজকের আয়োজন।

তাই রুক্ষতাকে দূরে ঠেলে, শিতের মৌসুমে হয়ে উঠুন মসৃণ চুলের অধিকারি। খুব বেশি কিছু করার প্রয়োজন নেই। কিছু দিকে নজর রাখলেই দূর হবে চুলের রুক্ষতা। শীতের মৌসুমে চুল সাধারণ শুষ্ক ও রুক্ষ হয়ে যায়। শীতে নিয়মিত চর্চার অভাবে ত্বক ও চুলের বারোটা বাজতে পারে। তবে আপনি জানেন কী ছোট্ট একটি জিনিসই চুলের অনেক সমস্যার সমাধান করতে পারে। আর সেটি হলো সামান্য ক্যাস্টর অয়েল।

চুলের সব সমস্যায় ব্যবহার করতে পারেন এই তেল। আসুন জেনে নিই চুলের ঠিক কোন কোন সমস্যায় ব্যবহার করবেন ক্যাস্টর অয়েল। চুল রুক্ষ হয়ে গেলে, ডগা ফাটা, চুল উঠে যাওয়ার মতো সমস্যা হলে চুলের ঔজ্জ্বল্য রাখতে শ্যাম্পু করার আগে মাখুন ক্যাস্টর অয়েল।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, ক্যাস্টর অয়েলে ওমেগা ৬ ও ফ্যাটি অ্যাসিড থাকে। এতে চুলের বৃদ্ধি হয়। চুলের ফলিকল নষ্ট হয়ে গেলে তা ঠিক করতেও ক্যাস্টর অয়েল ব্যবহার করতে পারবেন।


ঢাকা, ০৪ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।