Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৫ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

কান্নায় ভেঙ্গে পড়েন খেলোয়ার: অবিশ্বাস্য জয়ে নকআউট দক্ষিণ কোরিয়া

প্রকাশিত: ৩ ডিসেম্বার ২০২২, ১২:২৬

অবিশ্বাস্য জয়ে নকআউট দক্ষিণ কোরিয়া

স্পোর্টাস লাইভ: সবশেষে অবিশ্বাস্য জয়ে নকআউট দক্ষিণ কোরিয়া। এই কষ্ট যেন সইবার নয়। এটা কেমনে হলো সে নিয়ে ভাবছেন খেলাপ্রেমিরা। তবে এটাকে ‘অঘটন’ বলা যাবে না। কাতার বিশ্বকাপে হার দেখলো আরও এক ‘হেভিওয়েট’ এবং বিজয় কেতন উড়লো আরও এক এশিয়ান দলের।

ফিফা বিশ্বকাপের ‘এফ’ গ্রুপে গতকাল পর্তুগালকে ২-১ গোলে হারায় দক্ষিণ কোরিয়া। অবিশ্বাস্য জয়ে কোরিয়া তাদের মহামূল্যবান গোলটি পায় ম্যাচের যোগ করা সময়ে।
পুরনো এক বেদনা লাঘবের সুযোগ ছিল ঘানার। আর নিজেরা না পারলেও সেই উরুগুয়েকে লক্ষ্যপূরণ করতে দেয়নি আফ্রিকান দলটি।

গতকাল ‘এফ’ গ্রুপের অপর ম্যাচে ঘানাকে ২-০ গোলে হারায় উরুগুয়ে। তবে বেশি গোল দেয়ার সুবাদে গ্রুপের দ্বিতীয় স্থান নিয়ে শেষ ষোলোর টিকিট পায় দক্ষিণ কোরিয়া। গ্রুপের তিন ম্যাচে কোরিয়া-উরুগুয়ের সংগ্রহ সমান ৪ পয়েন্ট। গোল ব্যবধানও ছিল সমান (০)। তবে বেশি গোল দেয়ার সুবাদে ভাগ্য খোলে কোরিয়ানদের।

এদিকে আসরে তিন ম্যাচে ৪ গোল দিয়ে চার গোল খেয়েছে দক্ষিণ কোরিয়া। অন্যদিকে উরুগুয়ে দুই গোল দিয়ে হজম করেছে ২ গোল। প্রথম ম্যাচে কোরিয়া-উরুগুয়ের ম্যাচ শেষ হয়েছিল গোলশূন্য সমতায়। দ্বিতীয় ম্যাচে পর্তুগালের কাছে ২-০ গোলে পরাজিত হয় উরুগুয়ে। অন্য ম্যাচে তুমুল লড়াই শেষে ঘানার কাছে ৩-২ গোলে হেরে যায় দক্ষিণ কোরিয়া।

এবারের বিশ্বকাপে এশিয়ার দ্বিতীয় দল হিসেবে দক্ষিণ কোরিয়া নকআউট পর্বের গৌরব কুড়ালো। আগের দিন ‘স্মরণীয়’ ম্যাচ শেষে শেষ ষোলোর টিকিট অর্জন করে দূরপ্রাচ্যের আরেক দেশ জাপান। গতকাল দোহার এডুকেশন সিটি স্টেডিয়ামে শুরুটা ছিল ক্রিস্টিয়ানো রোনালদো অ্যান্ড কোম্পানির।

ম্যাচের পঞ্চম মিনিটেই রিকার্ডো হোর্তার গোলে এগিয়ে যায় পর্তুগাল। তবে সমতায় ফিরতে বেশি সময় লাগেনি কোরিয়ানদের। কিম ইয়ন গুয়ংয়ের গোলে ম্যাচে সমতা ফেরে ২৭তম মিনিটে। পর্তুগালের চেয়ে বল দখলে (৬২%/৩৮% পিছিয়ে থাকলেও অ্যাটাকিং থার্ডে দু’দল ছিল সমান সমান। পুরো ম্যাচে ১৩টি করে শট নেয় দু’দল। এর ৬টি ছিল অনটার্গেটে। এদিন হেরেও গ্রুপ সেরা মর্যাদা অটুট থাকে পর্তুগিজদের। কিন্তু অন্যদিকে কপাল পোড়ে কাভানি-সুয়ারেজদের।

‘এইচ’ গ্রুপে পর্তুগালের বিপক্ষে হারের পর গতকাল চাপটা ছিল দুইবারের চ্যাম্পিয়ন উরুগুয়ের ওপরই। জয়ের বিকল্প ছিল না লাতিন আমেরিকার দলটির। অন্যদিকে ড্র করলেই নকআউট পর্বের টিকিট পেতো ঘানা।

গতকাল ঘানাকে ২-০ গোলে হারায় উরুগুয়ে। কিন্তু পরের রাউন্ডে যেতে উরুগুয়ের জন্য সেটা যথেষ্ট ছিল না। লড়াইয়ের নামার আগে আলোচনায় ছিল ২০১০ বিশ্বকাপের ঘটনাটি। দক্ষিণ আফ্রিকায় বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উরুগুয়ের কাছে টাইব্রেকারে হেরে স্বপ্ন ভেঙেছিল ঘানার। আফ্রিকার প্রথম দল হিসেবে বিশ্বকাপের সেমিফাইনালে খেলার হাতছানি ছিল ঘানার সামনে। সেই ম্যাচে বড় সুযোগও এসেছিল আফ্রিকান দলটির।

কিন্তু ম্যাচের শেষ দিকে গোললাইন থেকে হাত দিয়ে বল রুখে খেলার গতি বদলে দিয়েছিলেন লুইস সুয়ারেজ। এ থেকে পেনাল্টি পেলেও তা মিস করেন ঘানার ফরোয়ার্ড আসামোয়াহ জিয়ান। পরে ১-১ সমতা শেষে টাইব্রেকারে জিতে সেমিফাইনালে ওঠে উরুগুয়ে।

এবারের বিশ্বকাপে ‘ছোট’ দলগুলোর জয়জয়কার। আর অন্য আলোয় আলোকিত এশিয়ার ফুটবল। স্বাগতিক কাতার ছাড়া এশিয়ার প্রত্যেক দলই কমপক্ষে একটি করে জয় পেয়েছে। এর প্রতিটাই সরস ‘অঘটন’। এখন কেবলই অপেক্ষার পালা।

ঢাকা, ০3 ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএল


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ