বদলী নিয়ে তদবির করা যাবে না বন সংরক্ষকদের দু’মাসব্যাপী ওরিয়েন্টেশন কোর্সের উদ্বোধন


Published: 2021-10-24 01:08:47 BdST, Updated: 2021-12-02 21:27:43 BdST

চট্টগ্রাম লাইভ: পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রনালয়ের সচিব মো. মোস্তফা কামাল নবীন সহকারী বন সংরক্ষকদের (এসিএফ) উদ্দেশ্যে বলেছেন- বদলীর তদবির করবেন না। বদলী নিয়ে কখনো তদবির করা যাবে না। অনেকেই চাকরিতে এসেই তদবির শুরু করেন। যেনো তাদের চাকরি দিয়ে রাষ্ট্র অন্যায় করে ফেলেছে। নিজের কাজ দিয়েই নিজেকে দক্ষ ও যোগ্য করে তুলুন, নিজ অধিদপ্তরের আইন, পরিপত্র, সার্কুলার অনুযায়ী কাজ করতে হবে।

শনিবার (২৩ অক্টোবর) সকালে চট্টগ্রাম ফরেস্ট একাডেমি কনফারেন্স হলে ৩৮ তম বিসিএস (বন) এর সহকারী বন সংরক্ষদের দুইমাস ব্যাপী ওরিয়েন্টেশন কোর্সের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে সচিব মোস্তফা কামাল এসব কথা বলেন।

পরিবেশ ও বন সচিব নবাগত বন কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেন, সিনিয়রদের অনুসরণ করেন, তবে তাদের অনুকরণ করা যাবে না। কারো অনুকরণে কোন কাজ করা যাবে না। নিজের কর্তব্য ও দায়িত্ব সম্পর্কে জানতে হবে। যখন যে পদে কাজ করবেন সে পদের দায়িত্ব ও কর্তব্য যথাযথভাবে পালন করতে হবে। অবৈধ সম্পদ অর্জনের চিন্তা মাথা থেকে বাদ দিতে হবে। আপনার জীবন এব জীবিকা যেনো সম্মানজনক হয়। আপনার কাজের দক্ষতাই আপনাকে শীর্ষস্থানে নিয়ে যাবে।

ওরিয়েন্টশন কোর্সে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশের প্রধান বন সংরক্ষক আমীর হোসেন চৌধুরী। তিনি তার বক্তব্যে বলেন, আধুনিক বিজ্ঞানসম্মত বন ব্যবস্থাপনার জন্য প্রশিক্ষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। মাঠ পর্যায়ে বন ব্যবস্থাপনা চ্যালেঞ্জিং কাজ। নবীন সহকারী বন সংরক্ষকদের এই চ্যালেঞ্জ নিয়েই কাজ করে যেতে হবে। বন বিভাগে সম্পদ, লোকবল এবং লজিস্টিকের সীমাবদ্ধতা রয়েছে এর মধ্যে থেকেও বন রক্ষা করতে হবে।

প্রধান বন সংরক্ষক বলেন, দেশের মোট আয়েতরে ১৬ শতাংশ বন রাখার লক্ষ্য নিয়ে বন অধিদপ্তর কাজ করছে। বর্তমানে এই বনের পরিমাণ ১৪ শতাংশ। লক্ষ্যমাত্র অর্জনে সকল ন্যাড়া পাহাড়ে বনায়ন করতে হবে। এতে পরিবেশ, প্রকৃতি,বন্যপ্রাণি সুরক্ষিত হবে। নতুন বন সংরক্ষকদের উদ্দেশ্যে প্রদান বন সংরক্ষক আরও বলেন, বৈশ্বিক এবং আঞ্চলিক পরিস্থিতিতে নলেজ এবং টেকনোলজিতে নিজেদের তৈরি করতে হবে। আধুনিক বন ব্যবস্থাপনার প্রতিটি অনুষঙ্গের সাথে নিজেদের পরিচিত করতে হবে।

ফরেস্ট একাডেমি চট্টগ্রমের পরিচালক মো, ছানা উল­্যাহ পাটওয়ারী’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন উপ-প্রধান বন সংরক্ষক ও সুফল প্রকল্পের পরিচালক গোবিন্দ রায়, বন অধিদপ্তরের শিক্ষা ও প্রশিক্ষণ ‍উইং-এর উপ-প্রধান বন সংরক্ষক মঈনুদ্দিন খান।

লামা বন বিভাগীয় কর্মকর্তা আরিফুল হক বেলালের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ফরেস্ট একাডেমির উপ-বন সংরক্ষক এনামুল হক ভুঁইয়া।

উল্লেখ্য, ৩৮ তম বিসিএস (বন) এর ২১ জন সহকারী বন সংরক্ষক এই ওরিয়েন্টেশন কোর্সে অংশ নিচ্ছেন। এদের মধ্যে ৩ জন নারী কর্মকর্তা রয়েছেন।

ঢাকা, ২৩ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।