Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৫ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

কারিগরির বিতর্কিত প্রশ্নের জন্য তদন্ত কমিটি গঠন

প্রকাশিত: ১১ নভেম্বার ২০২২, ০৬:৫৬

কারিগরির বিতর্কিত প্রশ্ন

লাইভ প্রতিবেদক: চলমান এইচএসসি-সমমান পরীক্ষার প্রশ্নকে ঘিরে সমালোচনা যেন থামছেই না। সম্প্রতি কারিগরি শিক্ষা বোর্ডের বাংলা দ্বিতীয় পত্রের প্রশ্নে সাহিত্যিক আনিসুল হককে হেয় করাসহ বিভিন্ন বৈষম্যমূলক উদ্ধৃতি দেওয়া হয়েছে বলে অভিযোগ ওঠে। যা নিয়ে সকল মহলেই চর্চা চলছে।

গত রবিবার অনুষ্ঠিত বাংলা-২ সৃজনশীল প্রশ্নপত্রে লেখা হয়, প্রখ্যাত সাহিত্যিক আনিসুল হক লেখালেখি করে সুনাম অর্জন করতে চান। একুশের বইমেলায় তাড়াহুড়ো করে তিনি বই প্রকাশ করেন। পাঠকদের কাছে তার লেখা খাপছাড়া মনে হয়। ফলে পাঠকদের কাছে তিনি সমাদৃত হন না। এছাড়াও একই প্রশ্নপত্রে একজন নারীকে অবজ্ঞা করা হয়েছে বলেও অভিযোগ উঠেছে।

এমন পরিস্থিতিতে অভিযোগটি খতিয়ে দেখতে বৃহস্পতিবার (১০ নভেম্বর) সংশ্লিষ্ট বোর্ড থেকে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। উক্ত কমিটিকে পরবর্তী তিন কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতেও বলা হয়েছে।

কারিগরি বোর্ডের চেয়ারম্যান মো. আলী আকবর খান এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, বাংলা দ্বিতীয় পত্রের পরীক্ষার প্রশ্নে একজন খ্যাতিমান সাহিত্যিককে এভাবে হেয় করা খুবই দুঃখজনক। আমরা বিষয়টি খতিয়ে দেখতে কারিগরি শিক্ষা বোর্ডের সচিব মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামানকে আহ্বায়ক করে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করেছি।

কমিটির অন্য সদস্যরা হলেন, কারিগরি শিক্ষা বোর্ডের পরিদর্শক খালেদ হোসেন এবং উপ-পরীক্ষা নিয়ন্ত্রণ (ডিপ্লোমা) মোহাম্মদ শাহিন কাওসার সরকার।

তিনি আরও জানান, তদন্ত কমিটিকে আগামী তিন কর্মদিবসের মধ্যে প্রতিবেদনে জমা দিতে বলা হয়েছে। এটি আসলে একটা সম্মানহানিকর বিষয় হয়ে দাঁড়িয়েছে। সব বোর্ড কেন এ ধরনের কাজ করছে, কী কারণে করছে সেটি জানা দরকার। এ জন্য আমি খুবই দুঃখিত। শিক্ষকরা শিক্ষিত মানুষ হয়ে অশিক্ষিতের মতো কাজ করছেন, এটি দুঃখজনক। তবে দ্রুত অপরাধীদের খুঁজে বের করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে তদন্ত কমিটির আহ্বায়ক সচিব মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান জানান, বাংলা দ্বিতীয় পত্রের প্রশ্নে কয়েকটি বিষয় নিয়ে বিতর্ক উঠেছে। এসব বিষয় খতিয়ে দেখা হচ্ছে। যেহেতু প্রশ্নটি একজন শিক্ষক করেছেন, সেহেতু তাকে চিহ্নিত করা সহজ হবে।

ঢাকা, ১০ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ