Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

উন্নত জাতের কলা উদ্ভাবন করলো রাবি শিক্ষক

প্রকাশিত: ১২ অক্টোবার ২০২২, ০৩:০০

চাষিদের মধ্যে চারা বিতরণ

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান বিভাগের গবেষকরা উন্নত জাতের কলা উদ্ভাবন করেছে। বিভাগের প্ল্যান্ট মলিকুলার বায়োটেকনোলজি ল্যাবে প্রফেসর মো. আনোয়ার হোসেন টিস্যু কালচারের মাধ্যমে এই কলার জাত উদ্ভাবন করেন।

মঙ্গলবার (১১ অক্টোবর) বিভাগে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি ভিসি প্রফেসর গোলাম সাব্বির সাত্তার এই কলা চাষ সম্প্রসারণের জন্য আমন্ত্রিত চাষিদের মধ্যে এর চারা বিতরণ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রো ভিসি প্রফেসর মো. সুলতান-উল-ইসলাম ও বিজ্ঞান অনুষদের অধিকর্তা প্রফেসর মো. শাহেদ জামান। বিভাগের সভাপতি প্রফেসর তানজিমা ইয়াসমিন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

প্রো ভিসি প্রফেসর ড. সুলতান-উল-ইসলাম বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গবেষকরা যে উন্নত জাতের কলা উদ্ভাবন করেছে তা অন্যদেরও উদ্ভাবনী গবেষণায় অনুপ্রাণিত করবে। আগামীতেও এই বিশ্ববিদ্যালয়ের গবেষকরা নতুন নতুন উদ্ভাবনের মাধ্যমে দেশ তথা বিশ্বের বিভিন্ন ক্ষেত্রে ক্রমবর্ধমান চাহিদা পূরণে ভূমিকা রাখতে পারবে বলে তিনি আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানে ভিসি প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার বলেন, দেশের ক্রমবর্ধমান জনসংখ্যার পুষ্টিসমৃদ্ধ খাবার সংস্থানের জন্য নতুন নতুন জাতের শস্য ও ফলমুল উদ্ভাবন একান্ত প্রয়োজন। সেই লক্ষে দেশের অন্যতম শীর্ষ গবেষণা কেন্দ্র রাজশাহী বিশ্ববিদ্যালয়ে রয়েছে একদল উদ্ভাবনী গবেষক ও প্রয়োজনীয় গবেষণাগার। কৃতি গবেষকদের সাফল্যের স্বাক্ষর উন্নত জাতের এই কলা উদ্ভাবন। আগামী দিনে এই কলা এতদঞ্চলের পুষ্টির চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে বিভাগের শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকবৃন্দ ছাড়াও সংশ্লিষ্ট অন্যান্য বিভাগের শিক্ষক ও গবেষকরা উপস্থিত ছিলেন।

ঢাকা, ১১ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ