Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

রেস্টুরেন্টে কাজ করবে কলেজছাত্র হাবিবের তৈরী রোবট

প্রকাশিত: ১৪ জুন ২০২২, ০৪:১০

কলেজছাত্র হাবিবের তৈরী রোবট

লালমনিরহাট লাইভ: গ্রামের দরিদ্র ঘরের সন্তান আহসান হাবিব। সারাদিনের টিউশনি শেষে তথ্য প্রযুক্তি নিয়ে রাতে শুরু করেন গবেষণা। তার চিন্তা এমন কিছু বানাতে হবে, যা দিয়ে সারাবিশ্বের কাছে পরিচিতি পাবে সে এবং তার বাংলাদেশ। ইউটিউবসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ভিডিও দেখে মাথায় আসে সে একটি রোবট তৈরি করার।

যেই ভাবা সেই কাজ। অদম্য মনবল আর দীর্ঘ ২ বছরের গবেষণায় রেস্টুরেন্টের সকল কাজ করতে সক্ষম এমন রোবট আবিষ্কার করে এলাকায় হৈ চৈ ফেলেছেন লালমনিরহাটের প্রত্যন্ত অঞ্চলের কলেজছাত্র আহসান হাবিব।

আহসান হাবিব লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার তুষভান্ডার ইউনিয়নের মানিক বাজার এলাকার মৃত মজু মিয়ার ছেলে। তিনি কালীগঞ্জ করিম উদ্দিন পাবলিক কলেজের দ্বাদশ শ্রেণির মানবিক শাখার ছাত্র।

জানা গেছে, মেধাবী শিক্ষার্থী আহসান হাবিব ছোটবেলা থেকেই তথ্য প্রযুক্তির ওপর আসক্ত ছিলেন। নতুন কিছু আবিষ্কারের নেশায় তথ্য প্রযুক্তিতে বেশ দখল ছিল তার। কিন্তু দারিদ্রতার কারণে বড় কোনো শিক্ষা প্রতিষ্ঠানে পড়া হয়নি তার। ২০১৭ সালের দিকে তুষভাণ্ডার আর এমএমপি সরকারি বালক উচ্চ বিদ্যালয় অধ্যায়নরত অবস্থায় বিদ্যালয়ের খরচে কাঠ দিয়ে একটি রোবট তৈরি করেন আহসান হাবিব। যা ওই সময় লালমনিরহাট জেলা বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি মেলায় প্রথম স্থান অর্জন করে। এতে আবিষ্কারের নেশা আরও বেড়ে যায় তার।

২০১৮ সালে আহসান হাবিবের বাবার মৃত্যুতে পরিবারে দারিদ্রতা আরও বেড়ে যায়। তবুও হাল ছাড়েনি আহসান হাবিব। লক্ষ্য পূরণে টিউশনি শুরু করেন। সেখান থেকে যা আয় হতো তার একটা অংশ গবেষণা কাজে ব্যয় করতেন। ইউটিউব দেখে রেস্টুরেন্টে কাজ করতে সক্ষম এমন একটি রোবট আবিষ্কারে প্রচেষ্টা শুরু করেন আহসান হাবিব। এভাবে দিনরাত পরিশ্রম করে গত সাপ্তাহে রোবটটি আবিষ্কার আংশিক করেন হাবিব।

হাবিবের তৈরী রোবট

আর্থিক সংকটের কারণে এখনো রোবটির পুরোপুরি কাজ শেষ হয়নি। সামনের দিকে এগিয়ে আসা বা পিছিয়ে যাওয়া সব করতে পারে। এছাড়াও সব প্রশ্নের উত্তর দিতে পারে রোবটটি। হাবিবের টাকা সংগ্রহ হলেই আগামী তিন মাসের মধ্যে তা বাংলাদেশের মানুষের জন্য উন্মুক্ত করা হবে রোবটটি।

তরুণ গবেষক আহসান হাবিব ক্যাম্পাসলাইভকে বলেন, বিশ্বের কাছে বাংলাদেশকে পরিচিত করতেই আমার এই ক্ষুদ্র চেষ্টা। আমার এ কাজে সাহস জুগিয়েছেন আমার মা ও বড় ভাই। রোবটটি রেস্টুরেন্টে কাজ করার উপযোগী করে বানিয়েছি। মানুষের সঙ্গে কথা বলবে, ভারী খাবার বহন করবে। যে কোনো প্রশ্নের উত্তর দেবে। এখনো আমি রোবটটির পুরোপুরি কাজ শেষ করিনি। অর্থের কারণে কাজ বন্ধ রেখেছি।

তিনি আরও বলেন, যে টাকা আয় করি, সেটি দিয়ে কাজ চলমান রেখেছি। আশা করছি দ্রুত মানুষের কাছে রোবটি উন্মুক্ত করতে পারব। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও লালমনিরহাট-২ (কালীগঞ্জ-আদিতমারী) আসনের সংসদ সদস্য সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদসহ দেশবাসীর কাছে আমি সহযোগিতা চাই।

ছেলের এমন সাফল্যে খুশি আহসান হাবিবের মা খালেদা বেগম। তিনি বলেন, হাবিবের বাবা মারা যাওয়ার পর সংসারের ভার তাদের দুই ভাইয়ের ওপর পড়ে। এরপরও সারা দিনের ক্লান্তি শেষে তার চিন্তাভাবনা তথ্যপ্রযুক্তি নিয়ে। সেই পরিশ্রমের পর আজ সে রোবট তৈরি করেছে। গ্রামের মানুষ তাকে নিয়ে এখন গর্ব করছে। তার এমন আবিষ্কারে আমি খুবই খুশি। দোয়া করি হাবিব অনেক বড় হোক।

প্রতিবেশীরা জানান, হাবিব যখন এসব তৈরি করতেন। তখন ভেবেছিল বাবা-মায়ের টাকা নষ্ট করছেন। কিন্তু এখন তাকে দেখে তাদের ভুল ভেঙেছে। হাবিবকে নিয়ে বুক ফুলিয়ে গর্ব করছেন এলাকাবাসী। জাতীয় পর্যায়ে রোবটটি প্রদর্শনী করার অনুমতি দিয়ে আহসান হাবিবের মেধার মূল্যায়ন করতে সরকারের প্রতি আহ্বান জানান স্থানীয়রা।

ঢাকা, ১৩ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ