Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৫ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

প্রাণিসম্পদের টেকসই উন্নয়নে বাকৃবিতে আন্তর্জাতিক সম্মেলন কাল

প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:৫৮

প্রাণিসম্পদের টেকসই উন্নয়নে বাকৃবিতে আন্তর্জাতিক সম্মেলন

বাকৃবি লাইভ: প্রাণিসম্পদের টেকসই উন্নয়ন ও প্রযুক্তিভিত্তিক বৈজ্ঞানিক গবেষনার জন্য আয়োজিত হতে যাচ্ছে ২৯তম আন্তর্জাতিক বার্ষিক বৈজ্ঞানিক সম্মেলন।

বাংলাদেশ সোসাইটি ফর ভেটেরিনারি এডুকেশনের (বিএসভিইআর) আয়োজনে বাংলাদেশ কৃষি বিশ্বদ্যিালয়ে (বাকৃবি) সম্মেলনটি অনুষ্ঠিত হবে। এবারের সম্মেলনের মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, ‘চতুর্থ শিল্প বিপ্লবের প্রেক্ষাপটে প্রাণিস্বাস্থ্যের টেকসই উন্নতি এবং উৎপাদন’। দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনে অংশগ্রহণ করছেন দেশ বিদেশের ৫০০জন বিজ্ঞানী, গবেষক, মাঠপর্যায়ের ভেটেরিনারিয়ান ও উদ্যোক্তারা।

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) সকাল ১১টার দিকে বাকৃবির ভেটেরিনারি অনুষদের মেডিসিন সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এসব জানান বিএসভিইআরের সাধারণ সম্পাদক ও বাকৃবির মাইক্রোবায়োলজি ও হাইজিন বিভাগের প্রফেসর ড. মো. আরিফুল ইসলাম।

তিনি বলেন, বৈজ্ঞানিক সম্মেলনে একটি সিম্পোজিয়াম সেশন, একটি প্লেনারি সেশন এবং আটটি ওপেন পেপার সেশন রয়েছে। একটি বার্ষিক বক্তৃতা, একটি ম‚ল প্রবন্ধ এবং দুটি পূর্ণাঙ্গ বক্তৃতা সহ মোট ৭০টি মৌখিক উপস্থাপনা এবং ৮৪টি পোস্টার পেপার উপস্থাপন করা হবে। এর পাশাপাশি শিক্ষার্থীদের একটি ইভেন্ট পরিচালনা করবেন ফুড এন্ড এগ্রিকালচার অরগানাইজেশনের (এফএও) বাংলাদেশের ইমার্জেন্সি সেন্টার ফর ট্রান্সবাউন্ডারি অ্যানিমাল রোগ বিষয়ক কান্ট্রি টিম লিডার ড. এরিক ব্রাম।

আরও জানান, বৈজ্ঞানিক সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন বাকৃবির প্যাথলজি বিভাগের প্রফেসর ড. মো. রফিকুল ইসলাম। এবছর প্যাথলজি বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক এবং সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ভিসি প্রফেসর ড. মোঃ ইকবাল হোসেন বার্ষিক লেকচার অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়েছেন। পাশাপাশি সার্জারি ও অবস্টেট্রিক্স বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক এবং বাকৃবির প্রাক্তন ভিসি প্রফেসর ড. মোঃ আখতার হোসেনকে ভেটেরিনারি গবেষণা এবং শিক্ষায় অসামান্য অবদান এবং নেতৃত্বের জন্য আজীবন সম্মাননা প্রদান করা হবে। এছাড়া সম্মেলনে উপস্থাপিত গবেষণাপত্রের মধ্যে থেকে মৌখিক ও পোস্টার উভয় ক্যাটাগরিতে তিনজন করে সেরা উপস্থাপকের পুরষ্কার প্রদান করা হবে।

বিএসভিইআরের সভাপতি ও বাকৃবির সার্জারি ও অবস্টেট্রিক্স বিভাগের প্রফেসর ড. ফরিদা ইয়াসমিন বারির সভাপতিত্বে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএসভিইআরের ২৯তম বৈজ্ঞানিক সম্মেলনের আয়োজক কমিটির সভাপতি ও প্যাথলজি বিভাগের প্রফেসর ড. মো. মকবুল হোসেন, সাধারণ সম্পাদক সার্জারি ও অবস্টেট্রিক্স বিভাগের প্রফেসর ড. নাছরীন সুলতানা জুয়েনা এবং কালচারাল উপকমিটির সভাপতি ও মাইক্রোবায়োলজি ও হাইজিন বিভাগের প্রফেসর ড. মোছা. মিনারা খাতুন।

ঢাকা, ২৪ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএফ

 


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ