Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ২৮শে মে ২০২৩, ১৪ই জ্যৈষ্ঠ ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

কমছে ফেসবুক ফলোয়ার, বাদ পড়েনি জুকারবার্গও

প্রকাশিত: ১২ অক্টোবার ২০২২, ১৯:৫৬

ফেসবুক ফলোয়ার কমছে

আইটি ডেস্ক: ফেসবুকে হঠাৎ করেই কম দেখাচ্ছে ফলোয়ারের সংখ্যা। বাংলাদেশে বুধবার (১২ অক্টোবর) সকাল থেকে বিষয়টি সবার নজরে এলেও বিশ্বের বিভিন্ন দেশে গত কয়েকদিন ধরেই রহস্যজনকভাবে ফলোয়ার হ্রাস পাচ্ছে।

ফেসবুক বাগের কারণে এই ফলোয়ার কমে গেছে। এই ঝামেলা এড়াতে পারেননি মেটার সিইও মার্ক জুকারবার্গও। তার বর্তমান ফলোয়ার সংখ্যা মাত্র ৯ হাজার ৯৯৪-তে এসে দাঁড়িয়েছে। তার ফেসবুক পেজ থেকে এই ফলোয়ারের সংখ্যা জানা গেছে। খবর স্যাটলক এক্সপ্রেসের।

বিশেষ করে যেসব ব্যবহারকারীর ফলোয়ারের সংখ্যা ১৪ হাজারের বেশি, হ্রাস পেয়ে তাদের ফলোয়ারের সংখ্যা ৯ হাজারে নেমে এসেছে। এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই পোস্ট দিয়ে এর কারণ জানতে চেয়েছেন। কেউ কেউ বিষয়টিকে ফেসবুকের টেকনিক্যাল সমস্যা বলে অবহিত করলেও এ নিয়ে ফেসবুক সংশ্লিষ্ট কেউ মন্তব্য করেনি।

এ নিয়ে মার্কিন গণমাধ্যম নিউজউইক একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের কয়েকটি বড় মিডিয়ার ফেসবুক অ্যাকাউন্ট উল্লেখযোগ্য সংখ্যক ফলোয়ার হারিয়েছে। গত সোম ও মঙ্গলবার প্রতিষ্ঠানগুলোর ফলোয়ারের সংখ্যা আকস্মিকভাবে হ্রাস পেয়েছে।

এ নিয়ে ফেসবুকের তরফ থেকে কোনো মন্তব্য পাওয়া না গেলও, প্রতিষ্ঠানটির কমিউনিটি স্ট্যান্ডার্ড এনফোর্সমেন্ট রিপোর্ট বলছে চলতি বছরের এপ্রিল থেকে জুনের মধ্যে প্রায় ১.৪ বিলিয়ন সন্দেহজনক বট অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। তার আগের তিন মাসে প্রায় ১.৬ বিলিয়ন ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করেছে প্রতিষ্ঠানটি।

অনেক ব্যবহারকারী হঠাৎ ফলোয়ার সংখ্যা হারানোর অভিযোগ পাওয়ায় ধারণা করা হচ্ছে, ভুয়া অ্যাকাউন্টগুলো বন্ধ করার ফলে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এখন তাই প্রশ্ন উঠছে মার্ক জুকারবার্গের সমস্ত অনুসারীরাও কী ভুয়া ছিল?

ঢাকা, ১২ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ