Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

কুমিল্লায় ৩৩৯ শিক্ষাপ্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন

প্রকাশিত: ২২ এপ্রিল ২০২২, ০০:২১

ফাইল ছবি

আইটি লাইভ: জেলার বিভিন্ন স্তরের ৩৩৯টি শিক্ষাপ্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হয়েছে। এ ছাড়া সকল শিক্ষাপ্রতিষ্ঠানে পর্যায়ক্রমে শেখ রাসেল স্কুল অব ফিউচার গঠনের কার্যক্রম চলমান রয়েছে।

কুমিল্লা জেলা প্রশাসকের কার্যালয় ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান সূত্রে জানা গেছে, বিজ্ঞান শিক্ষাকে বেগবান করার লক্ষ্যে দেশে এ প্রথম বারের মতো জেলার ১৭ উপজেলায় রোবটিক্স ও প্রোগ্রামিং ক্লাবও গঠন করা হয়েছে। তথ্য-প্রযুক্তিনির্ভর দক্ষ মানবসম্পদ গড়ার জন্য কুমিল্লা জেলাপ্রশাসনের উদ্যোগে তৈরি করা হয়েছে কালেক্টরেট ফ্যাবল্যাব। এসব ল্যাব হচ্ছে শিক্ষার্থীদের জন্য তথ্যপ্রযুক্তির প্রশিক্ষণ নিয়ে জ্ঞান আহরণের সূতিকাগার।

কুমিল্লার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) নাজমা আশরাফী বলেন, এসব কার্যক্রমে শিক্ষার্থী ও শিক্ষকদের উজ্জীবিত করতে ইতিমধ্যে জেলা ও উপজেলা প্রশাসনের উদ্যোগে প্রায় ২ হাজার শিক্ষার্থীকে রোবটিক্স, প্রোগ্রামিং বিষয়ক ওরিয়েন্টশন এবং সহস্রাধিক শিক্ষার্থীকে প্রোগ্রামিং, রোবটিক্স এবং পাঁচ শতাধিক শিক্ষার্থীকে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বলেন, শিক্ষক-শিক্ষার্থীদের আইসিটি বিষয়ক শিক্ষাদানের উপযুক্ত পরিবেশ তৈরির জন্য শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রতিষ্ঠা করা হয়েছে।

ঢাকা, ২১ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ