Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

দুই হাজার টাকায় কম্পিউটার : এমএস ওয়ার্ড, ভিডিও, ইন্টারনেট সব!

প্রকাশিত: ১৯ অক্টোবার ২০১৯, ২২:৫৮

নেত্রকোনা লাইভ : মাত্র দুই হাজার টাকায় কম্পিউটার তৈরি করে তাক লাগিয়ে দিয়েছেন মাদ্রাসাছাত্র। ওই কম্পিউটারে অডিও, ভিডিও, এমএস ওয়ার্ড ও ইন্টারনেট প্রোগ্রাম চালানো যায়। নেত্রকোনার মদন উপজেলার দশম শ্রেণির ছাত্র কামরুজ্জামান আল হাদির এমন উদ্ভাবন নিয়ে রীতিমতো হৈচৈ শুরু হয়েছে। এলাকাবাসীর গর্ব হয়ে উঠেছেন হাদি।

জানা গেছে, বাসার কম্পিউটারে কোনো ত্রুটি দেখা দিলে সে নিজেই তা মেরামত করত। এ থেকেই তার মাথায় আসে কম্পিউটার তৈরির চিন্তা। প্রাথমিকভাবে মোবাইলের মনিটর ব্যবহার করে, টিন দিয়ে সিপিইউর বক্স তৈরি করে ও তাতে মোবাইলের মাদারবোর্ড ব্যবহার করে সিপিইউর পূর্ণাঙ্গ সেটাপ সম্পন্ন করে হাদি। হাতে লিখা অক্ষর প্রতিস্থাপন করে তৈরি করে কী-বোর্ড। সিডির চাকা ও টিনের আবরণের মধ্যে তার সংযুক্ত করে মাউস তৈরি করে। সিপিইউ থেকে একটি সাউন্ডবক্সের সংযোগ দেয়া হয়। মোবাইলের বেটারির মাধ্যমেই চলে তার এ মিনি কম্পিউটারের অডিও, ভিডিও,এমএস ওয়ার্ড ও ইন্টারনেট প্রোগ্রাম। ছোট আকারের এ কম্পিউটার তৈরিতে তার খরচ হয়েছে ২০০০ টাকা। ৬ মাস ধরে কাজ করে হাদি ওই কম্পিউটার তৈরি করেছেন।

কামরুজ্জামান আল হাদির ইচ্ছে হলো বতর্মান সরকারের ডিজিটাল ব্যবস্থাপনা কম খরচে সবার ঘরে ঘরে পৌঁছে দেয়া। যাতে সব শিক্ষার্থী সহজেই কম্পিউটার ব্যবহার করতে পারে। বাবা পেশায় শিক্ষক ও মা গৃহিণী। ৪ ভাই ৫ বোনের মধ্যে হাদি চতুর্থ। পর্যাপ্ত পৃষ্ঠপোষকতা পেলে কম খরচে ঘরে ঘরে কম্পিউটার সরবরাহ করতে পারবে বলে জানিয়েছে হাদি।

হাদির প্রতিষ্ঠান জাহাঙ্গীরপুর ফাজিল মাদ্রাসার প্রিন্সিপাল মো. মঞ্জুরুল হক খান বলেন, উপজেলা থেকে জেলাপর্যায়ে বিজ্ঞান মেলায় অংশগ্রহণ করে হাদি আমাদের সুনাম কুড়িয়ে এনেছে।


ঢাকা, ১৯ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ