Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ১৫ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

এবার সংবাদ পাঠ করবে কৃত্রিম বুদ্ধিমত্তার পাঠক

প্রকাশিত: ৯ নভেম্বার ২০১৮, ২৩:৪০

আইটি লাইভ: সংবাদ উপস্থাপন করার জন্য একটি ভার্চুয়াল নিউজরিডার উন্মোচন করেছে চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া। কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে টেলিভিশন উপস্থাপকের মতো দিনে ২৪ ঘণ্টা সংবাদ পাঠ করতে পারবে ওই কৃত্রিম বুদ্ধিমত্তার পাঠক। এমনকি দেখতেও একদম প্রেজেন্টারের মতোই। চেনাই যাবে না মানুষ না অন্য কিছু!

সিনহুয়া ওই ভার্চুয়াল নিউজ প্রেজেন্টারটিকে নিয়ে দাবি করেছে, এটি একদম মানুষের মতো দেখতে। সুন্দরভাবে পোশাকও পরানো হয়েছে। তাছাড়া একজন প্রফেশনাল নিউজ প্রেজেন্টারের মতো স্বাভাবিকভাবে সংবাদ পড়তে পারে এ ডিজিটালাইজড রিপোর্টারটি।

জানা গেছে, সংবাদ সংস্থাটি প্রথম ‘এআই নিউজরিডার’ নামের ওই প্রযুক্তিটি দিয়ে প্রতিবেদন সম্প্রচার করায়। সে সময় এটাকে মানুষের মতোই দেখাচ্ছিল। যদিও এটি রোবটিক কণ্ঠ এবং অদ্ভুত উচ্চারণ করতে সক্ষম ওই কৃত্রিম বুদ্ধিমত্তার পাঠকটি।

সংবাদ উপস্থাপনের সময় নিউজরিডারটি বলছিল, ‘হ্যালো, আপনি ইংলিশ নিউজ প্রোগ্রাম দেখছেন। আমি বেইজিংয়ের এআই উপস্থাপক।’ এসময় ওই উপস্থাপক ইংরেজি ভাষায় তার প্রথম সম্প্রচার করতে যাচ্ছে বলেও উল্লেখ করে। এআই উপস্থাপকটি সিনহুয়ার বাস্তব প্রেজেন্টার জং জাহো’র অনুকরণে তৈরি। এছাড়া এটি লেখকদের তৈরি করা স্ক্রিপট স্বাভাবিকভাবেই পড়ে যেতে পারেন।

সংবাদ সংস্থা সিনহুয়া জানিয়েছেন, তাদের ওয়েবসাইট এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিদিন ২৪ ঘণ্টাই সংবাদ সরবরাহ করা হবে এই এআই প্রেজেন্টারের মাধ্যমে। আর এতে উৎপাদন খরচ হ্রাস পাবে বলেও আশা করছে কর্তৃপক্ষ।

 

 

 

ঢাকা, ০৯ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ