Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ৪ঠা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

সারা বিশ্বে ব্যাংক হ্যাকিং করে ১১০ কোটি ডলার চুরির চেষ্টা

প্রকাশিত: ১০ অক্টোবার ২০১৮, ০৬:৩৭

আইটি লাইভ: সারা বিশ্বের ব্যাংকগুলোতে হ্যাকিং চালিয়ে বিশাল অংকের অর্থ হাতিয়ে নেয়ার চেষ্টা করেছে উত্তর কোরিয়ার হ্যাকাররা। এ জন্য তারা বিভিন্ন দেশের ব্যাংকের কোড ভেঙে তার ভিতর ঢুকে পড়েছিল। গত চার বছরে এভাবে তারা ১১০ কোটি ডলার চুরি করতে তৎপরতা চালায়। সাইবার নিরিাপত্তা বিষয়ক প্রতিষ্ঠান ফায়ারআই ইনকরপোরেশন এ তথ্য দিয়েছে।

মালয়েশিয়ার স্টার অনলাইন মাধ্যমে জানা গেছে, হ্যাকারদের ওই গ্রুপটি এপিটি৩৮ নামে পরিচিত। যুক্তরাষ্ট্র সহ ১১টি দেশের ১৬টিরও বেশি প্রতিষ্ঠানের ভিতরে প্রবেশ করেছিল তারা। এর মাধ্যমে তারা চুরি করেছে ১০ কোটি ডলার। এ জন্য তারা ব্যাংকগুলোর প্রচন্ড সুরক্ষিত সার্ভারে প্রবেশ করেছে। নেটওয়ার্কে দীর্ঘ সময় অবস্থান করেছে।

গত সপ্তাহে প্রকাশিত এক রিপোর্ট বলা হয়েছে, ফায়ারআইয়ের পরামর্শ বিষয়ক ভাইস প্রেসিডেন্ট চার্লস কারমাকাল বলেছেন, উত্তর কোরিয়ার এসব হ্যাকারের কাছে চুরি করা অর্থ আসতে গড়ে ১৫৫ দিন সময় লাগে। তারা মনে করে ব্যাংকিং নেটওয়ার্ক খুবই ভাল একটি জায়গা। এক্ষেত্রে তারা ব্যাংকগুলোর ভূরাজনৈতিক অবস্থান, সময় বিবেচনা করে আক্রমণ চালায়।

এটিপি৩৮ সবচেয়ে বড় যে সাইবার হামলা চালিয়েছিল তা ছিল বাংলাদেশ ব্যাংকের একাউন্ট। তারা ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভে বাংলাদেশ ব্যাংকের একাউন্ট হ্যাক করে বিপুল পরিমাণ অর্থ লুটে নেয়।

 

ঢাকা, ০৯ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ