Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৮ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

অবাণিজ্যিক এলাকা ছাড়তে অসম্মতি

প্রকাশিত: ৩০ আগষ্ট ২০১৮, ০০:৪৭

আইটি লাইভ: প্রয়োজনীয় সংখ্যক সফটওয়্যার টেকনোলজি পার্ক তৈরি করতে অবাণিজ্যিক এলাকায় ব্যবসা পরিচালনার সুযোগ চেয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়ে়শন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) কর্তৃপক্ষ। এজন্য রাজউকের নিষেধাজ্ঞা থেকে বেসিস সদস্য প্রতিষ্ঠানগুলোকে অব্যাহতির দাবিও জানান সংগঠনটি। বুধবার বেসিস মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এই দাবি জানানো হয়।

বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর সাংবাদিকদের জানান, ‘বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে ২৮টি হাইটেক পার্ক ও সফটওয়্যার টেকনোলজি পার্ক নির্মাণের উদ্যোগ নিয়েছে। এসব পার্ক নির্মাণসহ ঢাকাতে প্রয়োজনীয় সফটওয়্যার টেকনোলজি পার্ক নির্মাণ করা হলে আইটিইএস প্রতিষ্ঠানসমূহের অবাণিজ্যিক অফিস স্পেস ব্যবহারের প্রয়োজন পড়বে না।’

এসময় তিনি আরো বলেন, অবৈধ প্রতিষ্ঠান উচ্ছেদ ও আবাসিক এলাকা থেকে ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোকে বাণিজ্যিক এলাকাতে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজউক কর্তৃপক্ষ।
এর ভিত্তিতে ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে কয়েকজন কর্মকর্তা গিয়ে উত্তরায় বেসিস সদস্য প্রতিষ্ঠান সলিউশন নাইন লিমিটেডের অফিসে একই অভিযোগে তালাবন্ধ করে দিয়ে এসেছেন।

এভাবে কোনোপ্রকার পূর্ব ঘোষণা ছাড়াই এসব প্রতিষ্ঠান তালাবদ্ধ করলে তাদের ব্যবসা মারাত্মক ক্ষতির সম্মুখীনই হচ্ছে না, বরং সরকারের ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ কার্যক্রম ব্যাহত হচ্ছে। ইতোপূর্বে একই কারণ দেখিয়ে উত্তরা এলাকায় অপর একটি প্রতিষ্ঠান তালাবন্ধ করে দেওয়া হয়।’

বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি ফারহানা এ রহমান সাংবাদকিদের জানান, ‘আমেরিকা, ইউরোপ ও জাপানের মতো বিভিন্ন দেশের সাথে টাইমজোনের পার্থক্য রয়েছে। তাদের সঙ্গে সময় মিলিয়ে কাজ করার জন্য অনেক অফিস ২৪ ঘণ্টা খোলা রাখতে হয়। তাছাড়া এসব প্রতিষ্ঠানে নিয়োজিত জনবল মোটামুটি নীরবেই কাজ করে এবং এতে বহিরাগত মানুষের আনাগোনা বা কোলাহল হয় না। এজন্য তাদের কাজের জন্য আবাসিক বা অবাণিজ্যিক এলাকাই ভালো।’

সংগঠনটির ১ হাজার ১’শ সদস্য প্রতিষ্ঠানের মধ্যে ৮’শর বেশি প্রতিষ্ঠান ঢাকা শহরের অবাণিজ্যিক এলাকায় অবস্থান করে তাদের ব্যবসা পরিচালনা করছে। এসব প্রতিষ্ঠানে লক্ষাধিক জনবল কর্মরত আছে বলে জানান তিনি।

বেসিস সংগঠনটির দাবি হচ্ছে, গত অর্থ বছরের পরিসংখ্যান অনুযায়ী অবাণিজ্যিক এলাকায় অবস্থিত এসব প্রতিষ্ঠান স্থানীয় বাজারে বিনিয়োগ করেছে ৫০০ মিলিয়ন মার্কিন ডলারের সমপরিমাণ অর্থ এবং আইটি ও আইটিইএস খাত থেকে রপ্তানি আয় করেছে প্রায় ৮০০ মিলিয়ন মার্কিন ডলার। অর্থাৎ দেশের অর্থনীতিতে উল্লেখযোগ্য অবদান রেখে চলেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাত তথা বেসিস সদস্যরা।

এই অবস্থায় প্রয়োজনীয় সংখ্যক সফটওয়্যার টেকনোলজি পার্ক তৈরি না হওয়া পর্যন্ত অবাণিজ্যিক এলাকায় ব্যবসা পরিচালনার বিষয়ে আরোপিত নিষেধাজ্ঞা থেকে বেসিস সদস্য প্রতিষ্ঠানগুলোকে অব্যাহতি দেয়ার জন্য রাজউক চেয়ারম্যান, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী এবং প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ এবং একইসাথে এই অব্যাহতি সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করার অনুরোধ জানান বেসিস সভাপতি।

 


ঢাকা, ২৯ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ