Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

নেতা-নেত্রীদের নজরদারি করতে অ্যাপস

প্রকাশিত: ২৬ আগষ্ট ২০১৮, ০৩:০৭

লাইভ ডেস্ক: নেতা-নেত্রীদের নজরদারি করতে অ্যাপস আসছে। কারা কোথায় কি করেন, কেমন চালাচ্ছেন রাজনীতি, জনগনের সঙ্গে রয়েছে কেমন সম্পর্ক এসবই জানার সুযোগ করে দেবে ওই অ্যাপস।

নির্বাচিত জনপ্রতিনিধিদের নজরদারি করতে অ্যাপস আসছে। এই অ্যাপসের মাধ্যমে কাজের মূল্যায়ন করে ‘রেটিং’ দিতে পারবেন নাগরিকরা। রেটিং ভালো হলে ওই নেতা-নেত্রীর জনসমর্থন বাড়বে। আর খারাপ হলে, সমর্থন হারাবেন। নেতার ভালোমন্দ দিক নিয়ে লিখা যাবে রিভিউ। ইতিমধ্যে আলোচনায় আসা এই অ্যাপটির নাম রাখা হয়েছে ‘নেতা অ্যাপস’।
ভারতে এবার রাজ্যে রাজ্যে চালু হচ্ছে এটি।

জানাগেছে শুক্রবার এরকম অভিনব উদ্যোগের আনুষ্ঠানিক সূচনা করেছেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। এই অ্যাপ ইতিমধ্যে ভারতের স্মার্টফোন ব্যবহারকারীরা ইন্সটল করতেও শুরু করেছেন। এই অ্যাপের কর্ণধার ব্যবসায়ী প্রথম মিত্তল।

শুক্রবার সন্ধ্যায় দিল্লিতে প্রথম মিত্তল জানিয়েছেন, নির্বাচিত হওয়ার পর অনেক জনপ্রতিনিধি এলাকার খবর রাখেন না। আবার কেউ কেউ দারুণ ভাবে কাজ করছেন।

যারা ভালো কাজ করেন তাদের মূল্যায়ন হওয়া যেমন প্রয়োজন। ঠিক অনুরূপ ভাবে যারা জনবিচ্ছিন্ন হয়ে পড়েন- তাদেরও বিষয়ে একটা ধারণা থাকা প্রয়োজন। তাই রেটিং নির্ভর অ্যাপ তৈরির কথা ভেবেছিলাম। যার বাস্তবায়ন হতে শুরু করল।

ওই অ্যাপসটি উদ্বোধনের সময় প্রণব মুখোপাধ্যায় বলেছেন, তথ্যসমৃদ্ধ ভোটার, ভালো নেতা, কাজের দায়বদ্ধতা এবং সম্পূর্ণ স্বচ্ছতা ছাড়া গণতন্ত্রর ভালো কাজ হতে পারে না।

তবে এর রাজনৈতিক ব্যবহারও হতে পারে। জনপ্রতিনিধিদের এই রেটিং যেন কোনও রাজনৈতিকভাবে প্রতিপক্ষ রাজনৈতিক নেতা কিংবা মতাদর্শের বিশ্বাসীরা হাতিয়ার না করতে পারেন এর জন্যও প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন অ্যাপের কর্ণধার ব্যবসায়ী প্রথম মিত্তল।

এটি নিয়ে দেশ জুড়ে নানান আলোচনা ও সমালোচনা চলছে।


ঢাকা, ২৫ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ