Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ছয় মাসব্যাপী ‘নেক্সট রোবটিক্স ফ্রন্টিয়ার’ কর্মশালা

প্রকাশিত: ১ জুলাই ২০১৮, ০০:২৩

আইটি লাইভ: ইএমকে সেন্টারের ল্যাবে উদ্বোধনের মধ্যে দিয়ে ‘নেক্সট রোবটিক্স ফ্রন্টিয়ার’ কর্মশালা শুরু হয়েছে। শনিবার থেকে দেশে প্রথমবারের মতো রোবটিকস ও আইওটি নিয়ে ছয় মাসব্যাপী কর্মশালা শুরু হয়।

জানা গেছে, কর্মশালাটি যৌথভাবে আয়োজন করেছে ইনোভেশন হাব বাংলাদেশ এবং ইএমকে সেন্টার। পুরো অনুষ্ঠানটির বাস্তবায়ন করছে এআই রোবটিক্স। উক্ত কর্মশালা পরিচালনা করেন ইনোভেশন হাবের চেয়ারম্যান ইমরান ফাহাদ।

এসময় ইএমকে সেন্টারের পরিচালক এমকে আরিফ, বেঙ্গল সি হাবের এমডি ইশিতা আজাদ, স্টার্টাপ বাংলাদেশের টিম লিডার নাঈম আশরাফী, উইডেভস এর এমডি এম আসিফ রহমান, সায়েম গ্রুপের পরিচালক আবরার সায়েম, তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের এলআইসিটি প্রজেক্টের পরামর্শক নিল এ রহমান, ইনোভেশন ডিজাইন এন্ড এন্টারপ্রিনিয়রশীপ একাডেমীর পরামর্শক মো. দেওয়ান আদনান উপস্থিত ছিলেন।

এসময় বক্তারা বলেন, "প্রযুক্তিতে তরুণদের উদ্ভাবনী আইডিয়াগুলো বাস্তবমুখী করতেই এই দীর্ঘমেয়াদী কর্মশালার আয়োজন। শুধু তাই নয় প্রযুক্তিতে উদ্ভাবনী উদ্ভোধক তৈরি করতে সাহায্য করবে আমাদের এই আয়োজন।"

আয়োজকদের সাথে কথা বলে জানা গেছে, এসডিজির লক্ষ্যমাত্রা পূরণে ৫টি ক্ষেত্রকে প্রধান করে তারা উদ্যোগটি নিয়েছেন। তারা আশা করছেন, এটা বাস্তবায়ন হলে অনেক বড় একটি কাজ হবে দেশের জন্য।

দেশে প্রথম বারের মতো রোবটিকস ও আইওটি'র আয়োজক প্রতিষ্ঠান ইনোভেশন হাবের ফাউন্ডার ইমরান ফাহাদ বলেন, আমাদের ইনোভেশন ফোরাম ও ইএমকে সেন্টারের আয়োজনেই দেশে বড় আকারে এই কর্মশালা অনুষ্ঠিত হচ্ছে। যেখানে শিক্ষা প্রতিষ্ঠানে সাথে এবং উদ্যোক্তাদের জন্য বেশি প্রয়োজন মেন্টর। তাদের সাথে মিলবন্ধন করা হবে এই কর্মশালার মাধ্যমে।

‘যেসব তরুণদের মাঝে সৃষ্টিশীল আইডিয়া আছে, তাদেরকে আমরা ছয় মাসের বিভিন্ন ধরণের প্রশিক্ষণের মাধ্যমে তাদের আইডিয়া গুলোকে বাস্তবে রুপান্তিত করবো’ বলে জানিয়েছেন ‘দ্যা নেক্সট রোবটিক্স ফ্রন্টিয়ার’এর আয়োজক, ইনোভেশন হাবের চেয়ারম্যান ও ফাউন্ডার ইমরান ফাহাদ।

তিনি আরো বলেন, দেশে প্রথমবারের মতো রোবটিকস ও আইওটি নিয়ে ছয় মাসব্যাপী ‘নেক্সট রোবটিক্স ফ্রন্টিয়ার’ নামে একটি কর্মশালা শুরু হতে যাচ্ছে। যেখানে ছয়মাস ব্যাপী রোবটিকস ও আইওটি নিয়ে বাস্তবমুখী সমস্যা ও সমাধানে বিভিন্ন কৌশল নিয়েই আলাপ-আলোচনাসহ কর্মশালার আয়োজন করা হয়।

 


ঢাকা, ৩০ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এইউবি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ