Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ১৬ই মে ২০২৪, ২রা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

মৃত্যুর সময় জানিয়ে দেবে গুগল!

প্রকাশিত: ১৯ জুন ২০১৮, ২৩:০৩

আইটি লাইভ: প্রযুক্তির ছোঁয়ায় মানুষ এবার জানতে পারবে মৃত্যুর সময়। কখন তার মৃত্যু হতে পারে সে সময়ও জানতে পারবেন গুগলের সাহায্য নিয়ে। জানা গেছে, প্রযুক্তি-জায়ান্টটি কৃত্তিম বুদ্ধিমত্তাসম্পন্ন (এআই) একটি কম্পিউটার তৈরি করেছে। যা রোগীর মৃত্যুর সময় আগ থেকেই জানিয়ে দেবে গুগল।

প্রযুক্তি-জায়ান্টটি কৃত্তিম বুদ্ধিমত্তাসম্পন্ন (এআই) একটি কম্পিউটার এআই’টি হাসপাতালে কোন রোগীর অবস্থা বিবেচনা করে প্রায় ১০০ ভাগ নিশ্চয়তার সঙ্গে বলে দিতে পারবে আগামী ২৪ ঘণ্টার মধ্যে ওই রোগী মারা যাবে কি না! এ খবর দিয়েছে দ্য সান।

গুগলের এই এআই ৯৫ ভাগ নিশ্চয়তাসহ মৃত্যুর সময় সময় বলে দিতে পারে। কোন রোগীর বয়স, লিঙ্গ ও তিনি কোন জাতির ইত্যাদি তথ্য ও এসবের সঙ্গে হাসপাতালের চিকিৎসা বিষয়ক তথ্যের ওপর ভিত্তি করে মৃত্যুর সময় জানায় গুগলের এআই।

গুগলের এআই’টি কোন রোগীর বেঁচে থাকা ও মৃত্যু বিষয়ক পূর্বাভাস দেয়ার পাশাপাশি, কোন রোগীর কতদিন হাসপাতালে ভর্তি থাকতে হবে, পুনরায় ভর্তি হওয়ার সম্ভাবনাও জানাতে পারে।

তবে কেবল ওইসব তথ্যই এর নিশ্চয়তার জন্য পর্যাপ্ত নয়। গুগলের এই এআই, এমন তথ্যও সংগ্রহ ও বিশ্লেষণ করতে পারে যা অন্যান্য সাধারণ মেশিন পারে না। যেমন, রোগী সম্বন্ধে চিকিৎসকের নোট।

এআই’টি মূলত তৈরি করেছেন স্ট্যানফোর্ড, ইউনিভার্সিটি অফ শিকাগো ও ইউসি সান ফ্রান্সিসকোর একটি গবেষক দল। পরবর্তীতে গুগল এটাকে নিয়ে দু’টি মার্কিন চিকিৎসাকেন্দ্র থেকে ২ লাখ ১৬ হাজার ২২১ জন প্রাপ্তবয়স্ক রোগীর তথ্য ব্যবহার করতে শেখায়।


ঢাকা, ১৯ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ