Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

যেভাবে হ্যাকারদের দখলে ৫ লাখ রাউটার

প্রকাশিত: ২৬ মে ২০১৮, ২১:১৭

আইটি লাইভ: নেটওয়ার্কে যুক্ত সকল কম্পিউটার, সার্ভার বা ফোনে হামলা করার সবচেয়ে সহজ উপায় রাউটারে হ্যাকারদের নিজস্ব ম্যালওয়্যার ঢুকানো। রুশ হ্যাকাররা বেছে নিয়েছে হ্যাকিংয়ের সহজ এ প্রক্রিয়াটি।

গত ২০১৬ সাল থেকে এ পর্যন্ত তারা পাঁচ লাখ রাউটারে ম্যালওয়্যার প্রবেশ করিয়েছে। বিশেষ করে গত এক মাসে হামলার পরিমাণ বহুগুণ বেড়েছে। সাধারণত রাউটারে ম্যালওয়্যার হামলা করলে তা স্থায়ী হয় না। রাউটার বন্ধ করে দিলেই সেটির র‌্যাম থেকে ম্যালওয়্যার মুছে যায়। তবে নতুন এই ম্যালওয়্যার রাউটারের রমে বাসা বাধে। তাই এতে নতুন করে ফার্মওয়্যার ইন্সটল করা ছাড়া উপায় থাকে না।

নেটওয়ার্ক হার্ডওয়্যার ও কানেক্টিভিটি সফটওয়্যার নির্মাতা সিসকো এই ম্যালওয়্যারের ওপর দীর্ঘ দিন ধরে নজর রাখছিল। এ বিষয়ে তারা গবেষণাও চালিয়েছে। কিন্তু হঠাৎ করে ম্যালওয়্যারটি ছড়ানোর মাত্রা দ্রুত বেড়ে যাওয়ায় প্রতিষ্ঠানটি তাদের গবেষণা সুষ্ঠভাবে শেষ না করেই তা প্রকাশ করতে বাধ্য হয়েছে।

যুক্তরাষ্ট্রের এফবিআই ‌ইতোমধ্যেই হ্যাকারদের ব্যবহার করা ওয়েবসাইট বন্ধ করে দিয়েছে। কারা সেটি নিয়ন্ত্রণ করছিলো তা খুঁজে বের করতে তারা তদন্ত চালিয়ে যাচ্ছে।আপাতত সকল ব্যবহারকারীকেই রাউটার নতুন করে ফ্ল্যাশ করার জন্য অনুরোধ করেছে সিসকো।

যুক্তরাষ্ট্রের এফবিআই ‌ইতোমধ্যেই হ্যাকারদের ব্যবহার করা ওয়েবসাইট বন্ধ করে দিয়েছে। কারা সেটি নিয়ন্ত্রণ করছিলো তা খুঁজে বের করতে তারা তদন্ত চালিয়ে যাচ্ছে। আপাতত সকল ব্যবহারকারীকেই রাউটার নতুন করে ফ্ল্যাশ করার জন্য অনুরোধ করেছে সিসকো।

 


ঢাকা, ২৬ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ