Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বাজারে আসছে মিডিয়াটেকের নতুন প্রসেসর

প্রকাশিত: ২৫ মে ২০১৮, ২১:৪৬

আইটি লাইভ: নতুন প্রসেসর নিয়ে হাজির হয়েছে তাইওয়ানের প্রসেসর নির্মাতা মিডিয়াটেক। হেলিও সিরিজের নতুন প্রসেসরটির নাম দেয়া হয়েছে পি২২। নতুন প্রসেসরটি ফ্ল্যাগশিপ ফোনের সমকক্ষ না হলেও পুরাতন হেলিও প্রসেসরগুলোর মতো দুর্বল নয়।নতুন প্রসেসরটিতে রয়েছে সর্বমোট আটটি কোর।

এর মধ্যে চারটি কোর কর্টেক্স এ৫৩ ও ৪টি কর্টেক্স এ৭৩ প্রযুক্তির। সবগুলো কোরের সর্বোচ্চ গতি ২ গিগাহার্জ। প্রসেসরটি ১২ ন্যানোমিটার প্রযুক্তিতে তৈরি করা হবে। ফলে ব্যাটারি লাইফ বাড়বে, কমবে উত্তাপ।

অক্টাকোর প্রসেসরের সবগুলো কোরের প্রযুক্তি কর্টেক্স এ৫৩, সর্বোচ্চ গতি থাকছে ২ গিগাহার্জ। তৈরি করা হবে ১২ ন্যানোমিটার প্রযুক্তিতে, ফলে হবে ব্যাটারি সাশ্রয়ী আর গরম হবে না। হেলিও পি২২র সঙ্গে ব্যবহার করা যাবে ১৩ ও ৮ মেগাপিক্সেল ক্যামেরা, ভিডিও করা যাবে সর্বোচ্চ ৩০ এফপিএস গতিতে। ক্যামেরাতে বোকেহ ইফেক্টের জন্য প্রসেসর ডেপথ ইঞ্জিন দেয়া হয়েছে।

সর্বোচ্চ ১৬০০ x ৭২০ পিক্সেল রেজুলেশনের ২০:৯ অনুপাতের ডিসপ্লে ব্যবহার করা যাবে পি২২র সঙ্গে। ডুয়াল সিমে ফোরজি ব্যবহারের সুবিধা, ৫ গিগাহার্জ ওয়াইফাই, ব্লুটুথ ৫ আর জিপিএস প্রসেসরের মধ্যেই থাকছে।

আজকাল কোনও নতুন প্রসেসর এআই প্রযুক্তি সমর্থন ছাড়া তৈরি সম্ভব নয়, পি২২ও বাদ পড়েনি। টেনসরফ্লো, টিএফ লাইট, ক্যাফে ও ক্যাফে২ সব ধরনের এআই ফ্রেমওয়ার্ক পি২২র ডিএসপি চালাতে পারবে। এআই ব্যবহার করে ফেইস আনলক অপশনও কাজ করানো যাবে।

আগামী জুন থেকে পি২২ সমৃদ্ধ ফোন বাজারে আসতে শুরু করবে।

 

ঢাকা, ২৫ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ