Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ১লা মে ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

শীর্ষে আইফোন টেন, ৮প্লাস, তৃতীয় শাওমি

প্রকাশিত: ২০ মে ২০১৮, ২০:৪৬

আইটি লাইভ: আইফোন উন্মোচনের দশকপূর্তি সংস্করণ হিসেবে এসেছে আইফোন এক্স বা টেন। নির্মাতা প্রতিষ্ঠানটির তথ্যমতে, আইফোন টেন নতুন প্রজন্মের আইফোনের প্রথম সংস্করণ। কয়েক বছর ধরে আইফোন ব্যবহারকারীরা যে ধরনের আইফোন দেখেছেন, এটি তার থেকে সম্পূর্ণ আলাদা।

এছাড়া অ্যাপলের ফুল ডিসপ্লে এবং হোম বাটন ছাড়াই প্রথম ডিভাইস এটি। আইফোন টেনের সরবরাহ শুরু হবে ৩ নভেম্বর। আইফোন টেন গ্রাহকদের প্রত্যাশা কতটুকু পূরণ করতে পারবে, সেটাই এখন দেখার বিষয়।

সবচেয়ে বেশি বিক্রি হওয়া স্মার্টফোনের তালিকার শীর্ষস্থানে এবার আইফোন টেন উঠে এসেছে। ওই তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে, আইফোন ৮ প্লাস। আর প্রথমবারের মতো তালিকায় তৃতীয় স্থানে উঠে এসেছে চীনা স্মার্টফোন ব্র্যান্ড শাওমি। তাদের শাওমি রেডমি ৫এ শীর্ষ তিনে স্থান করে নিয়েছে।

চলতি বছরের মার্চের বিক্রি থেকে এই তালিকা করেছে বাজার বিশ্লেষণ প্রতিষ্ঠান কাউন্টার পয়েন্ট। প্রতিষ্ঠানটির মার্কেট পালস এপ্রিল এডিশনের তথ্যানুসারে, বাজারের ৩ দশমিক ৪ শতাংশ দখল করেছিল আইফোন টেন। এতে পুরো প্রথম প্রান্তিক জুড়েই আধিপত্য ছিল ডিভাইসটির।

এই প্রান্তিকে ২ দশমিক ৩ শতাংশ বাজার দখলে রেখেছিল আইফোন ৮প্লাস। আর রেডমি ৫এ দখল করেছে ১ দশমিক ৮ শতাংশ। কাউন্টার পয়েন্টের প্রতিবেদনে বলা হয়, মার্চে সবচেয়ে বেশি বিক্রি হওয়া অ্যান্ড্রয়েড স্মার্টফোন হলো শাওমি রেডমি ৫এ। এটি প্রথমবারের মতো এই মাইলফলক অতিক্রম করেছে। সামগ্রিকভাবে মার্চে সবচেয়ে বেশি বিক্রি হওয়া তৃতীয় স্মার্টফোন রেডমি ৫এ।

এছাড়াও তালিকায় চতুর্থ স্থানে রয়েছে অপ্পো এ৮৩। আর পঞ্চম ও ষষ্ঠ স্থান দখল করেছে স্যামসাং গ্যালাক্সি এস৯ ও এস৯ প্লাস।

কাউন্টার পয়েন্টের প্রতিবেদন বলছে, ভারত ও দক্ষিণ এশিয়াসহ বিভিন্ন বাজারে ১০০ থেকে ১৯৯ মার্কিন ডলারের স্মার্টফোন বাজারের দখল ছিল মূলত তিনটি ব্র্যান্ডরে। শাওমি, স্যামসাং এবং হুয়াওয়ের অনার সিরিজ এই বাজারের বেশিরভাগই দখল করে রেখেছিল।

 

ঢাকা, ২০ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ