Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ৮ই মে ২০২৪, ২৫শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’ শ্লোগানটিও যাচ্ছে মহাকাশে

প্রকাশিত: ১০ মে ২০১৮, ২০:২১

আইটি লাইভ: স্বপ্নের "সোনার বাংলাদেশ" আজ শুধুই কল্পনাই নয়, বাস্তবেই বাংলাদেশ বিশ্বের বুকে একটি উন্নত, ক্ষমতাধর রাষ্ট্রের তালিকায় স্থান নিয়েছে। বাংলাদেশ রুপান্তরিত হচ্ছে ডিজিটাল বাংলাদেশে। মহাকাশেও বাংলাদেশের অবস্থান আজ লক্ষণীয় অবস্থানে পৌঁছেছে। কিন্তু যার বোধগম্য নয় স্যাটেলাইটের প্রয়োজনিয়তা তাদের কাছে এটা হয়তো নেহায়েত মামুলি ব্যাপার মাত্র।

অপেক্ষার প্রহর যেন কাটছেই না। বার বার মনের জানালায় উকি মেরে জিজ্ঞাসা করছে কি হলো বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণ। সংগত কারণে যদি আজও পিছিয়ে যায় উৎক্ষেপনের কাজ তবে মনে হচ্ছে জীবনটাই যেন পিছিয়ে পড়বে।

জানা গেছে, গাজীপুরের গ্রাউন্ড স্টেশন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফ্লোরিডায় উৎক্ষেপণ কার্যক্রমের সঙ্গে সরাসরি সংযুক্ত হবেন। আর ক্যাপ ক্যানাভেরালে থাকবেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নেতৃত্বে একটি প্রতিনিধিদল।

আর মাত্র কয়েক ঘণ্টা পরেই বাংলাদেশ এক ঐতিহাসিক মহাকাশ যুগে পদার্পণ করতে যাচ্ছে। বাংলাদেশের জন্য এটি একটি অবিস্মরণীয় ঘটনা। বাংলাদেশ সময় বৃহস্পতিবার দিবাগত রাত ২টা ১২ মিনিট থেকে ৪টা ২২ মিনিটের মধ্যে দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ উৎক্ষেপণ করা হবে বলে আশা করা যাচ্ছে।

মহাকাশে থাকা স্যাটেলাইটিতে স্মৃতি হিসেবে কোনো কিছু লেখা থাকার নিয়ম নেই। তবু বাংলাদেশের জান্য নিয়মের ব্যতিক্রম করা হচ্ছে একটি বিষয়ে। সেক্ষেত্রে আরেকটি ইতিহাসের সাক্ষী হচ্ছে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট। বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের গায়ে লেখা থাকছে ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ক্যাম্পাসলাইভকে বলেন, ফ্লোরিডার আবহাওয়া বেশ চমৎকার। আমরা অত্যন্ত আবেগঘন এবং আনন্দময় পরিবেশের মধ্যে আছি কারণ বিশ্বের ৫৭তম দেশ হিসেবে আমরা স্যাটেলাইট উৎক্ষেপণ করতে যাচ্ছি।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আরও বলেন, এই স্যাটেলাইটটি মহাকাশে বাংলাদেশের উপস্থিতি জানান দেবে। পাশাপাশি এই স্যাটেলাইটটি আমাদের ভবিষ্যত প্রজন্মকে আরও উৎসাহিত এবং অনুপ্রাণিত করবে।

প্রযুক্তি নির্ভর অর্থনীতি গড়ার ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে প্রযুক্তি নির্ভর স্যাটেলাইট যুগে বাংলাদেশ প্রবেশ করেছে ১৯৭৫ সালের ১৪ জুন। সে সময় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বেতবুনিয়ায় স্যাটেলাইটের প্রথম আর্থ স্টেশন স্থাপন করেন। আজ দীর্ঘদিন পরে হলেও তারই কন্যা জননেত্রী শেখ হাসিনার সাহসী এবং দূরদর্শী নেতৃত্বে আমরা মহাকাশ জয়ের পথে এগিয়ে যাচ্ছি।

তিনি আরও বলেন, আমরা আশা করছি বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণের মধ্য দিয়ে আমরা মহাকাশে বাংলাদেশের উপস্থিতি নিশ্চিত করব। পাশাপাশি এই স্যাটেলাইট উৎক্ষেপণের মধ্য দিয়ে দেশের অর্থনৈতিক ক্ষেত্রেও গতিশীলতা আসবে। আমাদের কমিউনিকেশন স্যাটেলাইটের যে তিনটি মূল উদ্দেশ্য, একটা হচ্ছে টেলিকমিউনিকেশন, ব্রডকাস্টিং এবং ডেটা কমিউনিকেশন; এই তিনটি ক্ষেত্রেই বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট অর্থনৈতিকভাবে আমাদের বৈদেশিক মুদ্রা সাশ্রয় করবে।

 

ঢাকা, ১০ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ