Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ১৬ই মে ২০২৪, ২রা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

মহাকাশে নিখোঁজ ভারতীয় স্যাটেলাইট !

প্রকাশিত: ৪ এপ্রিল ২০১৮, ০২:১০

আইটি লাইভ: মাত্র দুই দিন আগে উৎক্ষেপণ করা একটি শক্তিশালী কমিউনিকেশন স্যাটেলাইটের সঙ্গে ভারতের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে বলে নিশ্চিত করেছে ভারতীয় কর্তৃপক্ষ। নিজ দেশে নির্মিত জিএসএটি-৬ নামের এই স্যাটেলাইটটি তৈরি করা হয়েছিল সশস্ত্র বাহিনীর সঙ্গে যোগাযোগ ব্যবস্থা উন্নত করার জন্য।

এই ঘটনায় ভারতীয় স্পেস অ্যান্ড রিসার্চ অর্গানাইজেশনের প্রধান (ইসরো) সাংবাদিকদের জানায়, বিদ্যুৎ সরবরাহের অনিয়মের জন্যে এই সমস্যাটি দেখা দিয়েছে। বিগত এক দশকের বেশি সময়ে কোন স্যাটেলাইট কমিউনিকেশনের সঙ্গে যোগাযোগ হারায়নি ভারত।

ইসরো জানিয়েছে, তারা ২ হাজার ৬৬ কেজি ওজন ও ২৭ বিলিয়ন রুপি (৪১.৫ মিলিয়ন মার্কিন ডলার) মূল্যের এই কমিউনিকেশন স্যাটেলাইটটির সঙ্গে পুনরায় যোগাযোগ স্থাপন করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। জিএসটি-৬ উৎক্ষেপণের সাফল্য হিসেবে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক টুইটবার্তায় দায়িত্বপ্রাপ্ত বিজ্ঞানীদের শুভেচ্ছা জানিয়েছিলেন।

এদিকে কমিউনিকেশন স্যাটেলাইটের এই ঘটনাটি ভারতের জন্য ঝুঁকির কারণ হিসেবে দেখা হচ্ছে। কারণ ইতোমধ্যে ভারত বিলিয়ন ডলারের স্পেস মার্কেটের তালিকায় নিজের দেশের নাম লিখিয়েছে। ২০১৪ সালে ভারত সর্বপ্রথম সফলভাবে একটি স্পেস ভ্যাসেল মার্চের কক্ষপথে স্থাপন করে।


ঢাকা, ০৩ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ