Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ফেসবুক বন্ধ করে দেওয়ার সময় এসেছে!

প্রকাশিত: ২৪ মার্চ ২০১৮, ০৩:৫৩

আইটি লাইভ: ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারিতে কোণঠাসা হয়ে পড়েছে ফেসবুক কর্তৃপক্ষ। হোয়াটসঅ্যাপ ফেসবুকের মালিকানাধীন থাকলেও এখন এর বিরুদ্ধে কথা বলতে শুরু করেছে হোয়াটসঅ্যাপ।

টুইটারে হোয়াটসঅ্যাপের প্রতিষ্ঠাতা সদস্য, ব্রায়ান অ্যাকটন জানান, ফেসবুক ডিলিট করার সময় এসেছে। তিনি #deletefacebook হ্যাশট্যাগ ব্যবহার করেন এই টুইটে। তার এই টুইটে সাথে সাথে সারাবিশ্বে আলোচনা সমালোচনার ঝড় উঠে। বর্তমানে ফেসবুকের উপকারিতা ও অপকারিতা নিয়ে কথা তুলছে অনেকেই।

জানা গেছে, ২০১৪ সালে ১৯ বিলিয়ন মার্কিন ডলারে হোয়াটসঅ্যাপ কিনে নিয়েছিল ফেসবুক। গত বছরের সেপ্টেম্বর মাস পর্যন্ত ব্রায়ান অ্যাকটন ফেসবুকের সঙ্গে ছিলেন। ফেসবুক ছেড়ে যাওয়ার পর সম্প্রতি তিনি মেসেজিং অ্যাপ ‘সিগনাল’ এর পেছনে ৫০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছেন।

#deletefacebook হ্যাশট্যাগ ব্যবহার করে অনেকেই ফেসবুকের বিরুদ্ধে কথা বলছেন। ক্যামব্রিজ অ্যানালিটিকা ডাটা ফার্মটি ৫০ মিলিয়ন ফেসবুক ব্যবহারকারীর অজান্তেই তাদের তথ্য সংগ্রহ করেছে, এটা জানার পর থেকে ফেসবুকের সুনাম কমে এসেছে দ্রুত।

বিশ্বাসঘাতকতার অভিযোগ এনে ফেসবুক তাদের প্ল্যাটফর্ম থেকে ক্যামব্রিজ অ্যানালিটিকা ও স্ট্র্যাটেজিক কমিউনিকেশন অ্যালায়েন্স (এসসিএল) নামের দুটি প্রতিষ্ঠানকে নিষিদ্ধ করেছে। এ ঘটনায় নিজেদের দায় অস্বীকার করেছে ফেসবুক ও ক্যামব্রিজ অ্যানালিটিকা। এরপরেও চলতি সপ্তাহে স্টক মার্কেটে ৫০ বিলিয়ন মার্কিন ডলার মূল্য হারিয়েছে ফেসবুক।

 

ঢাকা, ২৩ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ