Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ১২ই মে ২০২৪, ২৮শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ইন্টারনেট ছাড়াই আপডেট হবে গুগল প্লে স্টোরের অ্যাপ

প্রকাশিত: ১১ ফেব্রুয়ারী ২০১৮, ২০:০৩

আইটি লাইভ: গুগল প্লে স্টোরে বড়সড় পরিবর্তন আসছে। প্লে স্টোর ভার্সন ৮ দশমিক ৯-এ যুক্ত হচ্ছে মডিউলার অ্যাপ এবং পিয়ার টু পিয়ার আপডেটস। এর মধ্যে প্রথম দুটি ফিচার স্বল্পগতির অথবা চড়া মূল্যের ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

মডিউলার অ্যাপের মাধ্যমে একটি অ্যাপের পুরোটা ইন্সটল না করে অল্প অংশ ইন্সটল করা যাবে। যারা বড় ডাউনলোড করতে পারছেন না বা ফোনে যায়গা স্বল্পতায় ভুগছেন, তাদের জন্য ফিচারটি একই সঙ্গে ইন্টারনেট ডেটা ব্যবহারের পরিমাণ ও ফোনের জায়গা দুটোই বাঁচিয়ে দেবে।

গুগল যখন ইন্সট্যান্ট অ্যাপের ঘোষণা দিয়েছিল তখন থেকেই বিশেষজ্ঞরা ফিচারটির জন্য দাবি জানিয়ে আসছিলেন। এর ফলে সকল ফিচারসহ অ্যাপ ইন্সটল না করে শুধু প্রয়োজনীয় মূল ফিচারটুকু ইন্সটল করে ব্যবহার করা যাবে। পরে প্রয়োজন অনুযায়ী বাকি ফিচারগুলো ইন্সটল করা অথবা বাদ দেয়াও যাবে।

পিয়ার টু পিয়ার অ্যাপ আপডেটের মাধ্যমে বন্ধুদের ফোন থেকে ইন্টারনেট ছাড়াই অ্যাপ আপডেট করা যাবে। এক ব্যবহারকারী আপডেট করার পর তার ফোন থেকে ওয়াই ফাই ডাইরেক্টের মাধ্যমে অন্যদের আপডেটটি ইন্টারনেট ছাড়াই সরাসরি পৌঁছে দিতে পারবেন।

দুটি ফিচার আপাতত কোড আকারে রয়েছে, ভবিষ্যতের ভার্সনগুলোতে সেটি চালু করে দেয়া হতে পারে। গুগল স্বল্পমূল্যের ফোনে সীমাবদ্ধতা ও ইন্টারনেট অপ্রতুলতাকে লড়তেই ফিচার দুটি নিয়ে আসছে সন্দেহ নেই। এখন দেখবার বিষয় কবে নাগাদ এগুলো ব্যবহারকারীদের হাতে পৌঁছে।

 

ঢাকা, ১১ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ