Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২০শে মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ফ্রী অনলাইন ব্লাড ব্যাংক সেবা চালু

প্রকাশিত: ১৮ ডিসেম্বার ২০১৭, ২২:৫৬


আইটি লাইভ: জীবনের আলো সেচ্ছাসেবী সংগঠন তাদের অনলাইন ব্লাড ব্যাংক চালুর আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে। এই সেবার মাধ্যমে দেশের যেকোনো নাগরিক সকল জেলায় খুব সহজেই সংগঠনের সেচ্ছায় রক্তদাতাদের খুঁজে পেতে পারবে বলে জানান সংগঠনটির কর্তৃপক্ষ।

ব্লাড ব্যাংকের ওয়েবসাইটে (blood.jiboner-alo.org) গিয়ে যেকেউ নিজেকে ডোনার হিসাবে নিবন্ধন করতে পারবেন। আবার ব্লাড গ্রুপ এবং জেলা লিখে সার্চ করে জরুরী মুহূর্তে রক্তদাতার খোঁজ পাওয়া সম্ভব।

এই বিষয়ে সংগঠনের প্রতিষ্ঠাতা শাহাদাত হোসেন এর কাছে জানতে চাইলে তিনি বলেন, “অনেক আগে থেকেই ইচ্ছে ছিল এমন কিছু একটি করার। অনেক সময় জরুরী মুহূর্তে রক্ত পাওয়া যায় না, অনেক রোগী প্রতি বছর রক্তের অভাবে মারা যাচ্ছে। বিষয়টি এমন নয় যে আমাদের মাঝে রক্তদাতা নেই তা নয়, বরং দেখা যায় জরুরী সময়ে সেচ্ছায় রক্তদাতাদের সাথে যোগাযোগের কোন সুত্র থাকে না।

আর আমরা সেই যোগসূত্র হিসাবেই যাত্রা শুরু করেছি। আশা করি এটি সমৃদ্ধ হলে একটি বড় রক্তের সংগ্রহশালা সবাইকে উপহার দিতে পারবো। এখনো ডোনার আপলোড এর কাজ চলছে, আশা করি ৪/৫ দিনের ভিতরে আমরা কয়েক হাজার রক্তদাতার সংগ্রহ সবাইকে উপহার দিতে পারবো।”

জীবনের আলোর অনলাইন রক্ত সেবা মিলবে সম্পূর্ণ ফ্রী তে। কোন ধরনের বিনিময় ছাড়াই স্বেচ্ছাসেবকগণ রক্তদান করে থাকে। ২০১৫ থেকে বর্তমান পর্যন্ত অফলাইনে রক্ত সরবরাহ করে আসছিলো সংগঠনের সেচ্ছাসেবীগণ।

সংগঠনের সহযোগিতা সম্পর্কে শাহাদাত হোসেন আরও বলেন, “এটি বরিশাল টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজে যাত্রা শুরু করলেও আমরা বর্তমানে ৩ টি জেলায় আমাদের সেবা দিয়ে আসছি। সামনে আরও বিস্তৃত করতে কাজ করছি। এখনো নিজেদের অর্থায়নে কোন স্পন্সর ছাড়াই আমরা কাজ চালিয়ে আসছি। আমাদের সকল কার্যক্রম পরিচালনা করতে সকলের একটু সাহায্যই যথেষ্ট।”

জীবনের আলোর ব্লাড ব্যাংক এর সাইটে গিয়ে নাটোর-১ আসনের এমপি'র প্রশংসাপত্র চোখে পড়ে, তিনি বলেছেন, “আমি এই ধরনের স্বেচ্ছাসেবী কর্মকাণ্ড সমাজের জন্য ইতিবাচক হিসাবে দেখছি। অনলাইন ভিত্তিক রক্তদান সেবা সত্যিই গুরুত্বপূর্ণ একটি প্রকল্প। তরুণদের সাথে এমন একটি সংগঠন প্রতিষ্ঠার জন্য শাহাদাত হোসেনকে আমি আন্তরিক ভাবে ধন্যবাদ জানাচ্ছি। এমডি আবুল কালাম এমপি

উল্লেখ্য, ২০১৫ সালের ফেব্রুয়ারিতে সংগঠনের যাত্রা শুরু করে। সংগঠনটি ইতিমধ্যে ১১ টি প্রোজেক্ট সম্পূর্ণ বাস্তবায়ন করেছে। সম্পূর্ণ অলাভজনকভাবে পরিচালিত হয়ে আসছে সংগঠনের কার্যক্রম। মোট ৫ টি ডিপার্টমেন্টের একটি স্বাস্থ্য ও রক্ত ডিপার্টমেন্ট, আর এই ডিপার্টমেন্টের উদ্যোগেই এই পথচলা। সেচ্ছাসেবীমূলক এ জাতীয় কার্যক্রম পরিচালিত করতে সকলের সহযোগিতা কামনা করেছেন তারা।


ঢাকা, ১৮ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ