Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

সিকৃবিতে মহান স্বাধীনতা দিবস উদযাপন

প্রকাশিত: ২৬ মার্চ ২০২৩, ১৯:৫৫

সিকৃবিতে মহান স্বাধীনতা দিবস উদযাপন

সিকৃবি লাইভ: যথাযোগ্য মর্যাদায় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে। ২৬ মার্চ ভোর ছ’টা থেকেই শহিদমিনারে মুক্তিযুদ্ধ বিষয়ক গান ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গান প্রচার শুরু হয়। সূর্যোদয়ের সাথে সাথে প্রশাসন ভবন, সকল একাডেমিক ভবন, অফিস ও আবাসিক হলে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।
সকাল ১০টায় প্রশাসন ভবনের সামনে থেকে একটি শোভাযাত্রা বের হয়। ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডাঃ মোঃ জামাল উদ্দিন ভূঞা এর নেতৃত্ব দিয়েছেন বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দপ্তর। শোভাযাত্রায় রেজিস্ট্রার, পরিচালক (ছাত্র পরামর্শ ও নির্দেশনা), প্রক্টরসহ বিভিন্ন স্তরের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী এবং শিক্ষার্থীরা অংশ নেয়। শোভাযাত্রাটি সমগ্র ক্যাম্পাস প্রদক্ষিণ করে শহিদমিনারে গিয়ে শেষ হয়। এর ঠিক পরপরই শিক্ষক সমিতির উদ্যোগে শহিদমিনারে ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবসের তাৎপর্য শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. সাদ উদ্দিন মাহফুজের সঞ্চলনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ডাঃ মোঃ জামাল উদ্দিন ভূঞা। এরপর জাতীয় দিবস উদযাপন কমিটির ব্যবস্থাপনায় শহিদমিনারে মহান মুক্তিযুদ্ধের শহিদদের স্মরণ করে পুষ্পস্তবক অর্পন করা হয়। ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন ভাইস-চ্যান্সেলর, জাতীয় দিবস উদযাপন কমিটি, ডিন কাউন্সিল, প্রভোস্ট কাউন্সিল, প্রক্টর কার্যালয়, ছাত্রলীগ, বিভিন্ন আবাসিক হল, শিক্ষক সমিতি, অফিসার পরিষদ, কর্মচারী পরিষদ, গণতান্ত্রিক শিক্ষক পরিষদ, সাদা দল, গণতান্ত্রিক অফিসার পরিষদ, কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ, ল্যাপ্স, বিভিন্ন অনুষদীয় ছাত্রসমিতি, কৃষ্ণচূড়া সাংস্কৃতিক সংঘ, মৃত্তিকা, সাংবাদিক সমিতি, চলচ্চিত্র সংসদ, প্রাধিকার, আমুস, বাঁধন, লুব্ধক থিয়েটার, এগ্রিকালচারাল ইকোনমিক্স ক্লাব, পাঠশালা একুশ, বিভিন্ন আঞ্চলিক সমিতিসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মীবৃন্দ। শহিদমিনারে পুষ্পস্তবক অর্পণ শেষে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডাঃ মোঃ জামাল উদ্দিন ভূঞা প্রশাসন ভবনের সামনে স্থাপিত জাতিরপিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালেও পুষ্পস্তবক অর্পন করেছেন।

সকাল ১১টায় বিশ্ববিদ্যালয় খেলার মাঠে শরীরচর্চা শিক্ষা বিভাগের ব্যবস্থাপনায় শিশুদের দৌড় প্রতিযোগিতা, শিক্ষার্থীদের প্রীতি ভলিবল ম্যাচ, শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীদের প্রীতি ভলিবল ম্যাচ ও পিলো পাসিং খেলা অনুষ্ঠিত হয়। বাদ জোহর মসজিদ কমিটির উদ্যোগে জাতির শান্তি-সমৃদ্ধি, দেশের উন্নয়ন ও অগ্রগতি এবং মহান মুক্তিযুদ্ধের শহিদের আত্মার শান্তি কামনা করে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। স্থানীয় মন্দিরেও পূজা উদযাপন কমিটি বিশেষ প্রার্থনার আয়োজন করেছে। জাতীয় দিবস উদযাপন কমিটির উদ্যোগে সন্ধ্যা থেকে বিশ্ববিদ্যালয়ের ১নং গেট থেকে ২নং গেটের রাস্তা পর্যন্ত এবং নতুন ভেটেরিনারি ভবনের সামনের রাস্তা হয়ে কেন্দ্রীয় শহিদমিনার পর্যন্ত আলোক সজ্জ্বা করা হয়।

ঢাকা, ২৬ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম) //এমএফ

 


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ