Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
শাবিপ্রবিতে আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত

''বঙ্গবন্ধু জ্ঞানভিত্তিক সমাজ গড়তে চেয়েছিলেন''

প্রকাশিত: ২৪ অক্টোবার ২০২২, ০০:০৩

আন্তর্জাতিক সম্মেলন

শাবিপ্রবি লাইভ: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ভৌত বিজ্ঞান অনুষদের আয়োজনে আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। তিন দিনব্যাপী অনুষ্ঠিত এ সম্মেলনে জাপান, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও জার্মানিসহ বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকরা ২২৯টি পেপার উপস্থাপন করেন।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে শনিবার (২২ অক্টোবর) সন্ধ্যায় সম্মেলনের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। অনুষ্ঠানটির সঞ্চালনা করেন ভূগোল ও পরিবেশ বিভাগের সহকারী অধ্যাপক তৌওফিক ইসলাম খান। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী জানান, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জ্ঞানভিত্তিক সমাজ গড়তে চেয়েছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে সেই লক্ষ্যে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে আরো সমৃদ্ধ ও উন্নত করার লক্ষে সরকার কাজ করে যাচ্ছে।

দেশকে এগিয়ে নিতে গবেষণার বিকল্প নেই মন্তব্য করে তিনি বলেন, গবেষণা এবং উদ্ভাবন যে কোনো দেশ ও জাতির উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনেক গবেষণা হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের গবেষকরা গবেষণা করলেই দেশ এগিয়ে যাবে। এজন্য তিনি বিশ্ববিদ্যালয়গুলোকে গবেষণার প্রতি আরো জোর দেওয়ার আহ্বান জানান।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন, শাবিপ্রবির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম, সম্মেলনের আহ্বায়ক অধ্যাপক ড. রাশেদ তালুকদার, সদস্য সচিব অধ্যাপক ড. মিজানুর রহমান খানসহ প্রমুখ।

ঢাকা, ২৩ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ