Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

হাল্ট প্রাইজের আঞ্চলিক পর্বে সিকৃবির দুই টিম

প্রকাশিত: ১৩ মে ২০২২, ০১:৩৯

ছবি: সংগৃহীত

সিকৃবি লাইভ: সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) দুটি টিম 'শিক্ষার্থীদের নোবেল খ্যাত' হাল্ট প্রাইজের নেপাল আঞ্চলিক পর্বে জায়গা করে নিয়েছে। এ দুটি টিমে বিশ্ববিদ্যালয়ের সাত শিক্ষার্থী তাদের বুদ্ধিদীপ্ত আইডিয়া দ্বারা হাল্ট প্রাইজের নেপাল আঞ্চলিক পর্বে স্থান করে নেয়।

বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ অনুষদের চতুর্থ বর্ষের শিক্ষার্থী দীপংকর অধিকারী, কাজী রকিব উদ্দীন এবং এ এইচ ই এজাজ ইবনে সিনা'র টিম "সাউ ডথরাকি" এবং বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং অনুষদের ৩য় বর্ষের তানজিন বরকতউল্লাহ রবিন, নুরুল আমিন রনি, অনিন্দিতা এস প্রমি, আতিয়া তাওরীন তন্নি’র ‘টীম দ্যা সেভিয়রস’ হাল্ট প্রাইজের নেপালের কাঠমন্ডুতে রিজিওনাল সামিট রাউন্ডের জন্য নির্বাচিত হয়েছে।

এ বছরের আঞ্চলিক পর্বগুলো এপ্রিল-মে মাসের মাঝেই অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। 'সাউ ডথরাকি' ও ‘দ্যা সেভিয়রস’ দল জেনারেল অ্যাপ্লিকেশনের মাধ্যমে বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ের সাথে প্রতিযোগিতা করে আঞ্চলিক পর্বে পৌছায়। কেবলমাত্র পাঁচ শতাংশ দলের আঞ্চলিক পর্বে অংশ নেয়ার সুযোগ পায়।

এবার পাঁচশত প্রতিযোগী দলের মাঝে পঁচিশটি দল এই ক্যাটাগরিতে নির্বাচিত হয়েছে। যার মাঝে রয়েছে সিকৃবির 'সাউ ডথরাকি' ও ‘দ্যা সেভিয়রস’। প্রতিটি আঞ্চলিক পর্বে দেশ-বিদেশের ভিন্ন প্রতিযোগী দল থেকে বিজয়ী দল যাবে যুক্তরাজ্যের ক্যাটসেলে এক্সিলেটর পর্বে, যা অনুষ্ঠিত হবে জুন-আগস্ট মাসে। এরপর সেপ্টেম্বরে শেষ দশটি দলের মাঝে চূড়ান্ত প্রতিযোগিতার পর সবচেয়ে বেশি গ্রহণযোগ্য আইডিয়া প্রদানকারী দল পাবে এক মিলিয়ন ডলার।

করোনার সময় কাজ হারানো অন্তত দুই হাজারের বেশি মানুষের জন্য কর্মসংস্থান সৃষ্টি করা যায় এমন থিমের উপর সর্বাধিক গ্রহনযোগ্য আইডিয়া বাছাই করতে এ বছরের প্রতিযোগিতা হচ্ছে। ‘গেটিং দ্য ওয়ার্ল্ড ব্যাক টু ওয়ার্ক’ প্রতিপাদ্য নিয়ে এবার বিশ্বব্যাপী অনুষ্ঠিত হচ্ছে ‘শিক্ষার্থীদের নোবেল’ খ্যাত হাল্ট প্রাইজ প্রতিযোগিতা।

'সাউ ডথরাকি' টিমের সদস্য এ এইচ ই এজাজ ইবনে সিনা পিবিএন২৪ কে জানান,
"ডথরাকি' হলো নেটিভ আমেরিকান সমতল উপজাতি, এবং অন্যান্য যাযাবর ঘোড়সওয়ার মানুষ যারা পরিবর্তনের বাতাস বহন করে। তাই, স্থুলতা এবং কম পুষ্টিমান সমৃদ্ধ খাবারের পরিবর্তে সাধারণ পেশাজীবি মানুষকে পুষ্টি সমৃদ্ধ ও সুষম খাদ্য পৌঁছে দেবার লক্ষ্য নিয়ে কাজ করছে সাউ ডথরাকি। সাধারণ কর্মজীবী মানুষকে সুষম ও যথাযথ খাদ্য পৌঁছে দেবার জন্য শহর ভিত্তিতে বিভিন্ন অবস্থানে ফুড বুথ স্থাপন করা এবং শহর ভিত্তিতে সেই ফুড বুথ গুলো নির্দিষ্ট ক্লাউড কিচেন এর আওতায় থাকবে এই লক্ষ্য নিয়ে কাজ করছি আমরা।"

'দ্যা সেভিয়রস' টিমের সদস্য তানজিন বরকতউল্লাহ রবিন বলেন, "আমরা এবছর নতুন সমস্যা সমাধানে কাজ করছি। যান্ত্রিক পৃথিবীকে কর্মঠ পৃথিবীতে রূপান্তর করে নতুন কর্মসংস্থান কীভাবে সৃষ্টি করা যায় তা নিয়ে আমরা কাজ করছি।"

উল্লেখ্য, হাল্ট প্রাইজ হল একটি বার্ষিক প্রতিযোগিতা যেখানে বিভিন্ন ধরনের সামাজিক সমস্যা সমাধানের লক্ষ্যে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং কলেজ এর ছাত্রছাত্রীরা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে। খাদ্য নিরাপত্তা, পানি, শক্তি এবং শিক্ষা ইত্যাদি বিষয়জনিত সমস্যার সমাধান নিয়ে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়।

ঢাকা, ১২ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এসএএস//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ