ভারতে আন্তর্জাতিক প্রতিযোগিতায় প্রথম শাবি শিক্ষার্থীরা


Published: 2020-11-10 14:06:32 BdST, Updated: 2020-11-25 10:56:33 BdST

শাবিপ্রবি লাইভঃ ভারতে অনুষ্ঠিত একটি আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে শাহজালাল বিজ্ঞান ও প্রযুুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ভিন্ন ক্যাটাগরিতে প্রথম ও দ্বিতীয় স্থান অর্জন করেছেন।

গুজরাটের পন্ডিত দীন দয়াল পেট্রোলিয়াম বিশ্ববিদ্যালয়ের সোসাইটি অব পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ার্স আয়োজিত আন্তর্জাতিক টেকনিক্যাল পেপার প্রদর্শনী প্রতিযোগিতায় শিক্ষার্থীরা এই পুরস্কার পায়।

জানা যায়, করোনা পরিস্থিতির জন্য এবারই প্রথম ‘পিডিপিইউ এসপি ই ফেস্ট ২০২০’ প্রতিযোগিতাটি সম্পূর্ণভাবে অনলাইনে পরিচালিত হয়।

চারদিনব্যাপী অনুষ্ঠিত এই প্রতিযোগিতার ‘ডাউনস্ট্রিম’ প্যানেলে প্রথম স্থান অর্জন করে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পেট্রোলিয়াম এন্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী মোঃ আবু মুগীরা, এমাদ হোসেন ও মোঃ আবু হাসনাত রাশেদ। তাদের টেকনিক্যাল পেপার এর শিরোনাম ছিলো ‘এ কম্পারেটিভ এনালাইসিস এমং ডিফারেন্ট বায়োডিজেল ফিডস্টকস ফাউন্ড ইন ইন্ডিয়া বাংলাদেশ এন্ড মালেশিয়া এ রিভিউ’।

অন্যদিকে ‘প্রোডাকশন’ প্যানেলে দ্বিতীয় স্থান অর্জন করে একই বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী মোঃ সামিন রিদম, নাজমুল হোসাইন ও প্রান্ত দাস। তাদের টেকনিক্যাল পেপারের শিরোনাম ছিলো ‘এন ওভারভিউ অব রিজারভয়ের ফরমেশন ড্যামেজ এন্ড ইটস কন্সিকোয়েন্সেস এন্ড রেমেডিশন টেকনিকস’।

বাংলাদেশের ক্যাম্পাস অ্যাম্বাসেডর হিসেবে দায়িত্ব পালন করেন একই বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী নাহিদ হাসান নাইম। এ প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয়ের পেট্রোলিয়াম এন্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে মোট ৫টি দল অংশগ্রহণ করে।

প্রতিযোগীদের সার্বিক পৃষ্ঠপোষকতায় ছিলেন পেট্রোলিয়াম এন্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোঃ সাইফুল আলম এবং সহকারী অধ্যাপক মাহমুদুল হাসান। প্রতিযোগিতায় ভারত, বাংলাদেশ, ফিলিপাইন, লেবানন, আলজেরিয়া, বলিভিয়াসহ অন্যান্য দেশের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

ঢাকা, ১০ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।