গবেষণায় আন্তর্জাতিক পুরস্কার পেলেন সিকৃবির ছাত্র


Published: 2018-10-23 18:59:36 BdST, Updated: 2018-11-17 23:47:55 BdST

সিকৃবি লাইভ: আতর নিয়ে গবেষণায় অবদানের জন্য সিলেট কৃ্ষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) শিক্ষার্থী মো: নাজমুল হক আন্তর্জাতিক পুরস্কার লাভ করেছেন। ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস বাংলাদেশের সিএসডি কর্তৃক দুই দিন ব্যাপি সান্সেটেইনেবল ডেভেলাপমেন্ট বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে এ পুরস্কার প্রদান করা হয়।

উক্ত সম্মেলনে দেশী-বিদেশী বিজ্ঞানীরা তাদের গবেষণা কার্যক্রম উপস্থাপন করেন।আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিজ্ঞানীদের মধ্যে উপস্থিত ছিলেন প্রফেসর ড: ভ্যালে ক্যুবি (সিআইএস, ইটিএইচ, জুরিখ, সুইজারল্যান্ড), ড: ক্যাসিয়া পাপরোকি (পরিবেশ বিজ্ঞানী, লন্ডন স্কুল অব ইকোনোমিক্স এন্ড পলিটিক্যাল সাইন্স, লন্ডন), প্রফেসর ড: স্টিফেন ক্যারনস (প্রজেক্ট কো-ওর্ডিনেট্র,সিঙ্গাপুর, ইটিএইচ সেন্টার, জুরিখ, সুইজারল্যান্ড), ড: ভাস্কর ভাট (ইন্ডিয়ান স্কুল অব ডিজাইন এন্ড ইনোভেশন, মুম্বাই), ড: অলিভার স্ক্যানলান (রিসার্চ ফেলো, সিএসডি-ইউল্যাব), ড: শুভ্র দাশগুপ্ত (রিসার্চ ফেলো, সিএমসিসি) ড: চেন তিং (প্রোজেক্ট কো-ওর্ডিনেটর, সিঙ্গাপুর, ইটিএইচ, সিঙ্গাপুর), জেনিফার লি (পিএইচ ক্যান্ডিডেট, সিঙ্গাপুর, ইটিএইচ সেন্টার, জুরিখ) প্রমুখ।

সম্মেলনের সমাপনী দিনে দেশী ও বিদেশী গবেষকরা পোস্টার প্রেজেন্টেশন সেশনে তাদের নিজ নিজ গবেষণা কার্যক্রম উপস্থাপন করেন। এতে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের তিনটি পোস্টার উপস্থাপন করা হয় তন্মধ্যে স্নাতকোত্তর শিক্ষার্থী মো: নাজমুল হকের আতর বিষয়ের উপর উপস্থাপিত গবেষণাটি “বেস্ট পোস্টার প্রেজেন্টর এওয়ার্ড” হিসেবে মনোনিত হয়।

গবেষণাটির বিষয় ছিলো “পোকা আক্রান্ত আগরকাঠ: বাংলাদেশের আগর বাজারের একটি নতুন মূল্যবান পণ্য”। বিজয়ীর হাতে পুরস্কার তুলে দেন পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের সচিব আব্দুল্লাহ আল মহসিন চৌধুরি, পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের পরিচালক ড: সুলতান আহমেদ, ইউল্যাবের ভিসি প্রফেসর এইচএম জহিরুল হক, প্রফেসর ক্যারোলিন রবার্টস প্রমুখ।

গবেষণাটি সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের কীটতত্ব বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ড: ফুয়াদ মন্ডল এবং বায়োকেমিস্ট্রি এন্ড কেমিস্ট্রি বিভাগের প্রফেসর ড: মো: মেহেদী হাসান খানের তত্ত্ববদানে পরিচালিত হয়।

 


ঢাকা, ২৩ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।