Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

ফুটপাতের চা বিক্রেতা বাবার দুই কন্যার সাফল্য

প্রকাশিত: ২৫ সেপ্টেম্বার ২০২২, ০১:২০

ফুটপাতের চা বিক্রেতা বাবার দুই কন্যার সাফল্য

রফিক মজিদ, শেরপুর: জেসমিন আর সাবিনা সহোদর দুই বোন। ২০২০ সাল থেকে বড় বোন জেসমিন পড়ছে মাওলানা ভাষানী বিশ্ববিদ্যালয়ে রসায়নে আর ছোট বোন সাবিনা এবার গণসংযোগ ও সাংবাদিকতায় মেধা তালিকায় ২৮২ হয়েছেন। শুধু তাই নয় সাবিনা এবার একাধারে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে মেধা তালিকায় এবং গুচ্ছ পরীক্ষায়ও ভার্সিটিতে ভর্তির সুযোগ পেয়েছে। তবে সে আপাতত রাজশাহীতেই ভর্তি হয়েছেন।

আরো ভালো বিষয় পেলে অন্যত্র ভর্তির আশা করছে সাবিনা। তাদের এই সাফল্যে পেছনে ছিলোনা পারিবাড়িক কারো সাপোর্ট। ছিলোনা কোন ভালো শিক্ষা প্রতিষ্ঠান, ছিলোনা প্রাইভেট টিউশান, ছিলোনা প্রয়োজনীয় বই-খাতা-কলম ইত্যাদি। এমন কী পেট পুড়ে তিন বেলা খাবারও জুটে না তাদের পরিবারের সদস্যদের।

জেসমিন-সাবিনার বাবা জিয়াউল হক একজন ফুটপাতের চা বিক্রেতা। শেরপুর জেলা শহরের অদূরে গাজিরখামার ইউনিয়নের গাজিরখামার বাজারের ভিতরে ফুটপাতের পার্শ্বে প্রতিদিন চা বিক্রি করে মাত্র ২ থেকে ৩ শত টাকা আয় করে ৫ কন্যা ও এক পুত্র সন্তানসহ ৮ সদস্যের পরিবারের ঘানি টানতে হচ্ছে।

মাত্র ২ থেকে ৩ শত টাকায় বর্তমান বাজারে ৮ জন মানুষের তিন বেলা পেটের ভাত জোগার করা কাল্পনিক মনে হলেও ঘটনাটি চরম সত্য। মাঝে মধ্যে ব্যবসা খারাপ হলে এক থেকে দের শত টাকা নিয়ে বাড়ি ফিরতে হয় জিয়াউল হকের। যেখানে পেট পুড়ে তিন বেলা খাওয়া জোগার করাই কষ্ট সেখানে ৬ সন্তানের পড়াশোনার চালানোর বিষয়তো বিষ্ময়কর।

তারপরও জিয়াউল হক প্রতিনিয়ত যুদ্ধ করে যাচ্ছে বেঁচে থাকার তাগিদে। অপর দিকে শিক্ষার উপকরণ ও শিক্ষা প্রতিষ্ঠানের নানা খরচ এবং চাহিদামতো ব্যবহারের পোষাকসহ নূন্যতম কোন সহযোগিতা ছাড়াই ওই পরিবার থেকে দুই বোনের উচ্চ শিক্ষায় উঠে এসে রীতিমত অসম্ভবকে সম্ভব করে তুলেছে ওই দুই সহোদর।

টাঙ্গাইলের মাওলানা ভঅষানী বিশ্বাবিদ্যালয়ের শিক্ষার্থী জেসমিন জানায়, গাজির খামার বাজারের কাছেই বাবার পত্রিক মাত্র ৩ শতক জমিতে একটি মাত্র ঘর তুলে গাদাগাদি করে ৬ ভাইবোন ও মা-বাবাকে নিয়ে মানবেতর জীবন-যাপন করে আসছে। ২০২০ সালে সে এসএসসিতে জিপিএ-৫ এবং এইচএসসিতে জিপিএ-৪.৯২ পেয়ে উচ্চ শিক্ষার স্বপ্ন থাকলেও সেই স্বপ্ন ছুঁতে প্রথমে সাহস করেনি আর্থিক দৈন্যতার কারণে। তাই ভার্সিটির কোচিং তো দূরে কথা ভর্তি পরীক্ষা দেয়ারও চিন্তা করেনি জেসমিন। জেলা সদরের কলেজে ভর্তির টাকা জোগারের জন্য ওই গ্রামে স্থানীয় একটি স্কুলে পারটাইম শিক্ষকতাও শুরু করেছিলো।

এমন সময় শেরপুরের একটি বেসরকারী শিক্ষা সহায়ক সংস্থা ‘দরিদ্র ও অসহায় শিক্ষার্থী উন্নয়ন সংস্থা’ (ডপস) এ প্রতিষ্ঠাতা সেনা সদস্য মো. শাহিন মিয়ার বিএসপি এগিয়ে আসে। সেসময় আগষ্ট মাসে সারাদেশের সকল ভার্সিটির পরীক্ষা শেষ হয়ে গেলেও কেবল মাত্র টাঙ্গাইলের মাওলানা ভাষানী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সময় ছিলো। জেসমিনের ভার্সিটি ভর্তি পরীক্ষার কোন প্রস্তুতিও নেই।

তারপরও ‘ডপস’ এর ওই শাহিন মিয়া তার ভর্তি পরীক্ষার আবেদনের খরচ এবং একটি গাইড কিনে দেয় পরীক্ষার প্রস্তুতি নেয়ার জন্য। পরীক্ষা হয় ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহে। মাত্র ১৫/২০ দিনে ওই গাইড পড়ে প্রস্তুতি নিয়ে পরীক্ষা দিয়ে মেধা তালিকায় ১১৭তম স্থান পায় এবং বিভাগীয় স্থান হয় ৩৩ তম। তবে ভর্তি হতে কপালে তার চিন্তার ভাঁজ পড়ে। ভর্তির প্রায় ২০ হাজার টাকা তার বাবার কোন ভাবেই জোগার করা সম্ভব নয়। সেসময় ওই শহিন মিয়ার প্রচেষ্টায় এবং কিছু হৃদয়বান ব্যক্তির সহযোগিতায় সে রসায়ন বিষয়ে ভর্তি হয়। এরপরের বছর ২০২১ সালে প্রথম বর্ষের পরীক্ষায় সে সিজিপি-৩.৮৪ পেয়ে দ্বিতীয় হয়।

এবারও সে দ্বিতীয় বর্ষে সিজিপি-৩.৭২ পেয়ে তৃতীয় হয়েছে। বর্তমানে জেসমিন টিউশানী করে তার খরচ চালালেও ছোট বোন জেসমিনকে নিয়ে এবার চিন্তায় পড়ে যায়। তার ছোট বোন সাবিনা এবার রাজশাহী, চট্টগ্রাম ও গুচ্ছতে ভর্তির সুযোগ পেয়ে শেষ মেষ ওই শাহিন মিয়ার ‘ডপস’ এর সহযোগিতায় রাজশাহী বিশ্ববিদ্যলয়ে গণসংযোগ ও সাংবাদিকতা বিভাগে ভর্তি হয়েছে। সাবিনার অন্য সকল ছোট ভাইবোনেরাও অভাবের সাথে যুদ্ধ করে পিছপা না হয়ে লেগে আছে শিক্ষা গ্রহনের পেছনে।

সাবিনার ছোট বোন শারমিন এবার ৯ম শেণিতে, তার ছোট বোন নাসরিন জাহান ৭ম শেণিতে, তার ছোট ভাই নূরে আলম সিদ্দিক ৩য় শেণিতে স্থানীয় একটি মাদরাসায় এবং সবার ছোট বোন জান্নাতুল ফেরদৌস জিনিয়া প্রথম শ্রেণিতে স্থানীয় সৃজন পাবলিক স্কুলে পড়ছেন। স্কুল কর্তৃপক্ষ তাদের পারিবাড়িক ও মেধার বিষয়ে বিবেচনা করে স্কুলের সকল খরচ ফ্রি করে দিয়েছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণসংযোগ ও সাংবাদিকতা বিষয়ে এবার ভার্তি হওয়া সাবিনা জানায়, সে তাদের বাড়ি থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে অটো রিক্সায় শহরের কলেজে এসে ক্লাস করতেন। এরপর প্রতিদিন ক্লাশ শেষে তার পড়াশোনার খরচ সংগ্রহের জন্য প্রথমে সে নিজে শহরের বিভিন্ন বাসা-বাড়িতে প্রাইভেট পড়াতেন এবং পরে তার নিজের কোচিং করে সন্ধ্যায় বাড়ি ফিরতেন।

দুপুরে ক্ষিদে পেলে একটি-দুইটি বিস্কুট বা সিঙ্গারা-পুড়ি খেয়েই দিন পার করতো। এদিকে ডপস এর ছায়াতলে এইচএসসি পরীক্ষা দিয়ে শহরের একটি কোচিংয়ে ভর্তি পরীক্ষার প্রস্তুতি নিয়ে গুচ্ছসহ ঢাকা-চট্টগ্রামসহ বেশ কয়টি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিয়ে তিনটি বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়েছে। এসময়ও তার পাশে ছিলো ‘ডপস’ সংগঠন এবং প্রতিষ্ঠাতা শাহিন মিয়া।

এমতাবস্থায় জেসমিন-সাবিনার বাবা জিয়াউল হক হিমসিম খাচ্ছে তার পরিবারকে নিয়ে। সম্প্রতি ডপস থেকে পরিবারের আয় বাড়াতে সুদ বিহীন ঋণ দিয়ে দুইটি গরু কিয়ে দিয়েছে। কিন্তু ওই গরু থেকে আয় পেতে অনেক সময়ের ব্যপার। তারপারও কিছুটা হলেও আশার আলো দেখছে জেসমিনের পরিবার।

জেসমিন-সাবিনার বাবা জিয়াউল হক জানায়, আমি মুর্খ মানুষ। এক সময় কাঠ মিস্ত্রির কাজ করতাম। প্রায় এক যুগ ধরে এই বাজারে ফুটপাতের পাশে বসে চা-পান বিক্রি করেও দিন চালাতে পারিনা। বিকেল ৩ টার পরে এখানে দোকান বসাই। সকাল থেকে দুপুর পর্যন্ত ঘরের কাজ, রিক্সা চালানো আর মাঝে মধ্যে ক্ষেত কামলার কাজও করি। আল্লাহ তাহলা আমার মেয়েদের মেধা দিলেও আমি তাদের জন্য কিছুই করতে পারি নাই।

তবে ডপস ও শাহিন মিয়াসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং স্কুলের শিক্ষকরাও তাদের পড়াশোনার ফিস মাফ করে দিয়েছে। খাতা-কলম ও বইও ডপস দিয়ে যাচ্ছে। এখন জেসমিন ও সাবিনার জন্য খুব বেশী চিন্তা নেই। তবে অন্য ছেলে মেয়েকে নিয়ে পেটের ভাতই জোগার করা সম্ভব হয়না। সরকারী কোন সহযোগীতা পেলে বাজারের প্রধান সড়কে একটি ঘর নিয়ে ব্যবসা করতে পারলে বাকী ছেলে-মেয়েদের জন্য কিছু করতে পারতাম।

এ বিষয়ে ‘ডপস’ প্রতিষ্ঠাতা সেনা সদস্য মো. শহিন মিয়া বিএসপি জানায়, পরিবারটির সকল ছেলে-মেয়ে খুবই মেধাবী। তাদের বাবার আর্থিক অবস্থা খুবই খারাপ বিধায় আমরা তাদের সহযোগিতা করে যাচ্ছি। তবে আমাদেরও সীমাবদ্ধতা রয়েছে। কারণ, আমাদের সংগঠনের ৬ষ্ঠ শ্রেণি থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়, প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও মেডিকেলের প্রায় সাড়ে চার শত শিক্ষার্থীর পড়াশোনার নানা উপকরণ ও ভর্তি এবং বিভিন্ন পরীক্ষার ফিসসহ নানা খরচ বহন করা হয়।|


ঢাকা, ২৪ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিআইটি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ