Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ইভটিজিং মোকাবেলায় কলেজছাত্রের 'হেল্প ওমেন্স বাংলাদেশ' অ্যাপ

প্রকাশিত: ২৬ জানুয়ারী ২০২২, ০৪:৫১

‌নেত্রকোণা লাইভ: ইভটিজিং ও অনলাইনে সাইবার বুলিং ক্রমশ বেড়েই চলেছে। বাংলাদেশে প্রতিদিন অসংখ্য কিশোরী ইভটিজিং ও সাইবার বুলিং এ শিকার হচ্ছেন। কিন্তু নিজেদের এ সমস্যা কাউকে বলতে পারে না তারা। পুলিশ তো দূরের কথা, অনেকেই নিজের মা-বাবাকেও এ ব্যাপারে কিছু জানায় না। যার জন্য এক সময় মানসিক ভাবে ভেঙ্গে পড়ে আত্মহত্যারও করে থাকে।

এমন পরিস্থিতি থেকে মুক্তি পেতে সাহায্য করবে কলেজছাত্র মুহতাসিম আলম মারুফের তৈরী 'হেল্প ওমেন্স বাংলাদেশ' অ্যাপ। কেউ ইভটিজিং কিংবা সাইবার বুলিং এ শিকার হলে অভিযোগ করতে পারবে তাদের অ্যাপে।

সম্প্রতি নেত্রকোণার দুর্গাপুর উপজেলা পরিষদ চত্বরে অনুষ্ঠিত বিজ্ঞান মেলায় হেল্প ওমেন’স বাংলাদেশ অ্যাপটি সবার সামনে উপস্থাপন করেছেন কলেজছাত্র মুহতাসিম আলম মারুফ। শুরুতেই সবার নজর কেড়েছে এই অ্যাপ। যদিও অ্যাপটি এখনো ডায়াল ভার্সনে চলমান, তবে খুব দ্রুত প্লে-স্টোরে সবার জন্য উন্মুক্ত করা হবে বলে ক্যাম্পাসলাইভকে জানিয়েছেন অ্যাপটির নির্মাতা মুহতাসিম আলম মারুফ।

এর আগে, ২০১৯ সাথে ৩৬০ ব্রাউজার তৈরি করে সবার নজরে আসেন মারুফ। শিক্ষার্থী বান্ধব অ্যাডাল্ট কনটেন্ট মুক্ত ওয়েব ব্রাউজার তখন সবার নজরে আসে। টানা এক মাসের প্রচেষ্টায় তৈরি করা ঐ ব্রাউজার শিক্ষার্থীদের ক্ষতিকর বিজ্ঞাপন থেকে দূরে রাখার পাশাপাশি ওয়েব পেজের লোভনীয় বিজ্ঞাপনের ফাঁদ থেকেও রক্ষা করে। সেই থেকে ইন্টারনেটে সংযুক্ত থেকে নানা সময়ে বিভিন্ন ধরনের অ্যাপ উদ্ভাবনসহ শিক্ষাবান্ধব উপকরণ তৈরিতে মনোনিবেশ করে আসছেন বলে জানান মারুফ।

নিজের তৈরী অ্যাপ সম্পর্কে মহতাসিম আলম মারুফ ক্যাম্পাসলাইভকে বলেন, হেলথ ওমেন্স বাংলাদেশ অ্যাপ কাজ করবে ইভটিজিং ও সাইবার বুলিং এর মতো অপরাধগুলো প্রতিরোধে। রাস্তায় চলাফেরা করার সময় ও স্কুল-কলেজগামী কিশোরীকে অনেক সময় বকাটেরা উতক্ত করে। যার ফলে রাস্তাঘাটে কিশোরীদের চলাফেরা করতে অসুবিধা ও অনিরাপদ বোধ করে। বর্তমানে অনলাইনে সাইবার বুলিং বিষয়টি ব্যাপকভাবে ছড়াচ্ছে। বিশেষ করে কিশোরীরা সাইবার বুলিং এর শিকার হচ্ছে সবচেয়ে বেশি। তারা হীনম্মন্যতায় ভোগে, পড়ালেখা থেকে মন উঠে যায়, সব সময় নিজেকে অপরাধী মনে করে।

তিনি আরো জানান, আমরা সাইবার বুলিং সহ বিভিন্ন সমস্যার শুরু থেকেই প্রতিরোধে কাজ শুরু করেছি। এই নিয়ে ইতিমধ্যে আমরা একটি অ্যাপস তৈরি কাজ প্রায় শেষ। বেশ গোছানো এই অ্যাপটিতে রয়েছে ইভটিজিং ও সাইবার বুলিং সম্পর্কে ধারনা, অভিযোগ করার পদ্ধতি এবং ইভটিজিং ও সাইবার বুলিং এর অপরাধের শাস্তি সম্পর্কে যাবতীয় তথ্য। পাশাপাশি পাওয়া যাবে বাল্যবিবাহ সম্পর্কে ধারণা, বিভিন্ন ব্লগ, চিত্র ইত্যাদি। আমরা ইতি অ্যাপসটি প্রাথমিকভাবে করেছি ছেড়ে এর কার্যকারিতা মূল্যায়ন করছি।

মারুফ আরও বলেন, এছাড়াও আমরা প্রশাসনের সাথে সমন্বয় করেছি। তারাও আমাদের এই কাজে খুশি। অ্যাপটি এখনো গুগল প্লে স্টোরে দেওয়া হয়নি তবে খুব শীঘ্রই এটি আপলোড করা হবে। এখন এটি 'হেল্প ওমেন্স বাংলাদেশ' এর অফিশিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাবে।

এ বিষয়ে দুর্গাপুরের ইউএনও রাজিব উল আহসান ক্যাম্পাসলাইভকে বলেন, মারুফের উদ্ভাবিত হেল্প ওমেন’স বাংলাদেশ অ্যাপ আমরা এরই মধ্যে বিজ্ঞান মেলায় দেখেছি। অ্যাপটির বিষয়বস্তু সাইবার বুলিং ও ইভটিজিং- যা বর্তমান সময়ের খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। আমরা মারুফকে ধন্যবাদ জানাই এমন একটি বিষয় নিয়ে অ্যাপ তৈরি করার জন্য। তাকে অ্যাপটি সম্পূর্ণ তৈরি করে আনতে বলেছি। এ ব্যাপারে তার পাশে থেকে সর্বাত্মক সহযোগিতা করবো।

ঢাকা, ২৫ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএএম//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ