মাত্র ১৫ বছরে বয়সে গ্র্যাজুয়েট বয় জ্যাক রিকো!


Published: 2021-12-31 15:07:06 BdST, Updated: 2022-01-19 08:36:43 BdST

ইন্টারন্যাশনাল লাইভ: জ্যাক রিকোর বয়স মাত্র ১৫ বছর। এই বয়সে পাঁচটি ডিগ্রি অর্জন করে তাক লাগিয়ে দিয়েছে বিশ্বকে। পড়াশোনার পাশাপাশি ভিডিও গেম খেলতেও ভীষণ ভালোবাসে জ্যাক। যুক্তরাষ্ট্রের জনবহুল শহরগুলোর একটি লাস ভেগাস। সেই শহরের ইউনিভার্সিটি অফ নেভাদা থেকে সম্প্রতি স্নাতক ডিগ্রি পেয়েছেন সেই কিশোর। এখন সে কিশোর গ্র্যাজুয়েট।

ডেইলি মেইলের এক প্রতিবেদন থেকে জানা গেছে, জ্যাক রিকো কিশোর মেধার জোরে এখন বিশ্বজুড়ে আলোচিত। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় পরিবারের সদস্যদের সঙ্গে থাকেন এই বিষ্ময়কর বালক। সে মাত্র ১১ বছর বয়সে ক্যালিফোর্নিয়ার ফুলারটন কলেজে পরীক্ষা দেয়। পরীক্ষায় খুব ভালো ফল করে সে। ১৩ বছর বয়সে সেখান থেকেই চারটি অ্যাসোসিয়েট ডিগ্রি পেয়ে যায় এই কিশোর। সেগুলো হচ্ছে, ইতিহাস, সামাজিক ব্যবহার, সামাজিক বিজ্ঞান এবং আর্ট ও হিউম্যান এক্সপ্রেশন। ওই কলেজে সে-ই প্রথম ওই ডিগ্রিগুলো অর্জন করে।

২০২০ সালের আগস্টে ১৪ বছরের জ্যাক পড়াশোনা শুরু করে ইউনিভার্সিটি অফ নেভাডায়। গত ১৪ ডিসেম্বর ইতিহাসে স্নাতক ডিগ্রি পায় সে। স্নাতকে তার সিজিপিএ ছিল ৩.৭৮। স্নাতকোত্তর ডিগ্রির প্রস্তুতি নেওয়া জ্যাকের ভাষ্যমতে, স্নাতকে নির্দিষ্ট সময়ের মধ্যেই সমস্ত অ্যাসাইমেন্ট শেষ করে সে।

ঢাকা, ৩১ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।