গণিত প্রতিযোগিতায় বাংলাদেশের শিক্ষার্থীদের পদক জয়


Published: 2021-08-09 18:39:16 BdST, Updated: 2021-09-18 06:43:32 BdST

লাইভ প্রতিবেদক: ওরাই পারবে। ওরা এখন আর পিছিয়ে নেই। চলেছে দুরন্ত-দুর্বার গতিতে। ওরা এখন দেশ পেরিয়ে বিদেশের মাটিতে নিজেদের স্থান করে নিয়েছে। এবার আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতায় বাংলাদেশের শিক্ষার্থীরা একটি সোনা, একটি রুপা ও একটি ব্রোঞ্জ পদক পেয়েছেন। ‘ম্যাথমেটিকস উইদাউট বর্ডারস’ প্রতিযোগিতায় ১৭টি দেশের মধ্যে প্রথমবারের মতো বাংলাদেশী তিন শিক্ষার্থী আন্তর্জাতিক পর্যায়ে এই সম্মান অর্জন করেছনে। ২০১৩ সাল থেকে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে আসছে।

বিশ্বজুড়ে করোনার সংক্রমণের কারণে ৬ থেকে ৮ আগস্ট ভার্চ্যুয়ালি এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। এ বছর আয়োজক দেশ ছিল বুলগেরিয়া। বাংলাদেশসহ অস্ট্রেলিয়া, চীন, বুলগেরিয়া, ইন্দোনেশিয়া, কাজাখস্তান ও আরো ১১টি দেশের ১ হাজার ২৩৪ জন শিক্ষার্থী এই প্রতিযোগিতায় অংশ নেন। বয়সভিত্তিক এই প্রতিযোগিতায় স্বর্ণপদক পেয়েছে খুলনা জিলা স্কুলের শিক্ষার্থী এস এম আবদুল ফাত্তাহ।

এছাড়া রৌপ্যপদক পেয়েছে ঢাকার সামারফিল্ড ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষার্থী আফিয়া জাহরা। আর ব্রোঞ্জপদক পেয়েছে ঢাকার উত্তরা হাইস্কুলের শিক্ষার্থী মারজান আফরোজ। বাংলাদেশ গণিত অলিম্পিয়াড-২০২১ বিজয়ীদের মধ্য থেকে বাছাই করে ম্যাথমেটিকস উইদাউট বর্ডারসের ১০ প্রতিযোগীকে নির্বাচন করা হয়। বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি দেশজুড়ে স্কুল–কলেজের শিক্ষার্থীদের মধ্য থেকে বিভিন্ন আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতার আয়োজন করেছিল।

০৯ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।