বিশ্বের সেরা ৫০ চিন্তাবিদের তালিকায় তাবাসসুম


Published: 2020-07-21 15:26:15 BdST, Updated: 2020-09-30 21:18:40 BdST

লাইভ প্রতিবেদক: বিশ্বের সেরা ৫০ চিন্তাবিদের তালিকায় স্থান করে নিয়েছেন বাংলাদেশি স্থপতি মেরিনা তাবাসসুম। বিশ্বের শীর্ষ ৫০ চিন্তাবিদের তালিকা প্রকাশ করেছে যুক্তরাজ্য ভিত্তিক ম্যাগাজিন ‘প্রসপেক্ট’।

ম্যাগাজিনটির এক প্রতিবেদনে বলা হয়েছে, মেরিনা তাবাসসুম প্রাকৃতিক পরিবেশের সঙ্গে মিল রেখে ভবন নির্মাণের চ্যালেঞ্জ গ্রহণ করে নকশা তৈরি করার অভিজ্ঞ অবদান রেখেছেন। তার এই বিচক্ষণতার জন্য এ স্বীকৃতি দেয়া হয়েছে।

প্রসপেক্ট ম্যাগাজিনে আরো বলা হয়েছে, স্থপতি মেরিনা তাবাসসুমের নকশা করা স্থানীয় উপকরণের হালকা ওজনের বাড়িগুলো স্টিলের ওপর দাঁড়িয়ে থাকতে সক্ষম। এছাড়াও পানির মাত্রা বেড়ে গেলে সেগুলো সরানো যায়। বিষয়গুলো আন্তর্জাতিকভাবে ভূয়সী প্রশংসা কুড়িয়েছে।

টেরাকোটা ইট দিয়ে নির্মিত রাজধানীর বায়তুর রউফ মসজিদের নকশা করেছেন মেরিনা। মসজিদটির নকশা করে স্থাপত্যে আগা খান পুরস্কারও পেয়েছেন এই স্থপতি। বাংলাদেশের স্থপতি হিসেবে তিনিই প্রথম আগা খান পুরস্কারে ভূষিত হন। যদিও এর আগে বাংলাদেশের তিনটি স্থাপত্য এই পুরস্কার পেয়েছিল। কিন্তু সেগুলোর স্থপতি বিদেশি ছিলেন।


ঢাকা, ২১ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।