Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

নতুন পাঠ্যক্রমে ১০ হাজার রোহিঙ্গা শিশুর শিক্ষা কার্যক্রম শুরু

প্রকাশিত: ২ মে ২০২২, ০৬:৩৯

ফাইল ছবি

লাইভ প্রতিবেদক: জাতিসংঘ শিশু তহবিল ইউনিসেফ জানিয়েছে কক্সবাজারে শরণার্থী শিবিরে বসবাসকারী প্রায় ১০ হাজার রোহিঙ্গা শিশু মিয়ানমারের পাঠ্যক্রম অনুযায়ী শিক্ষাগ্রহণের জন্য তালিকাভুক্ত হচ্ছে। এসময় সংস্থাটি রোহিঙ্গা শিশুদের শিক্ষা নিশ্চিতের লক্ষ্যে এটিকে যুগান্তকারী অর্জন বলেও উল্লেখ করছে

রবিবার ইউনিসেফ এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, প্রথম বারের মতো ১০ হাজার শিশুর তালিকাভুক্ত হওয়ায় এ মাইলফলক চলতি মাসেই অর্জিত হবে। ২০২১ সালের নভেম্বরে ইউনিসেফ ও পার্টনার কর্তৃক চালু করা মিয়ানমার কারিকুলাম পাইলট (এমসিপি) রোহিঙ্গা শরণার্থী শিশুদের শিক্ষার মৌলিক অধিকার নিশ্চিত করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেন। যা শিশুদের মিয়ানমারে ফিরে যাওয়ার জন্য প্রস্তুত করতে সহায়তা করবে।

বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি শেলডন ইয়েট এবিষয়ে জানিয়েছেন, রোহিঙ্গা শরণার্থী শিশুদের মধ্যে শিক্ষার ব্যাপক চাহিদা রয়েছে। একই সঙ্গে ইউনিসেফ সে চাহিদার প্রতি সাড়া দিতে শরণার্থী শিবিরে কাজ করে যাচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রে আরো জানা গেছে, মিয়ানমারের শিক্ষাক্রমটি প্রাথমিকভাবে ষষ্ঠ থেকে নবম গ্রেডের ১০ হাজার শিশুকে লক্ষ্য করে চালু করা হচ্ছে। সাধারণত ১১-১৪ বছর বয়সী শিশুরা ষষ্ঠ থেকে নবম গ্রেডের আওতায় পড়ে। তবে বাস্তবে, অনেক রোহিঙ্গা শরণার্থী শিশুই শিক্ষায় পিছিয়ে পড়েছে। এ কারণে ষষ্ঠ থেকে নবম গ্রেডে ভর্তি হওয়া বেশিরভাগ শিশুর বয়স ১৪-১৬ বছর।

ঢাকা, ০১ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ