Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ১৫ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ভর্তি পরীক্ষা, বিসিএসে ইংরেজিতে ভয় এড়াবেন যেভাবে

প্রকাশিত: ১৮ জুলাই ২০১৮, ২২:২৮

চৌধুরী আবুল হাসান মাসুম : ইংরেজিতে অনেকের ভয়। ভর্তি পরীক্ষা কিংবা বিসিএস কিংবা বিভিন্ন নিয়োগে ইংরেজি নিয়েই যত ভয় শিক্ষার্থীদের। ইংরেজিতে ভয় তাড়াতে হলে ৪টি জিনিসের উপর জোড় দিতে হবে।

1. Vocabulary
2. Sentence Making Structure
3. Translation
4. Speaking

1. Vocabulary:
>>> আরিফুর রহমানের ব্যাংক ভোকাবুলারিটা কালেক্ট করে নিন। এটা ২০০১ সাল থেকে ব্যাংক এক্সামে যত ভোকাবুলারি আসছে সেটা দেয়া আছে। প্রতিদিন এখান থেকে ১০ পেইজ পড়ুন সময় লাগবে ২০ মিনিট। এর মধ্যে অনেক ভোকাবুলারিই দেখবেন আপনি পারছেন। আর যেগুলো না পারেন, কঠিন মনে হয় সেগুলো একটা প্যাডে কিংবা খাতার পাতা ছিড়ে লিখে ১০ টি ভোকাবুলারি সাথে প্রত্যেকটির ৫টি করে synonym দিয়ে একটি ফ্লাসকার্ড তৈরি করুন। যখন বাসা থেকে বের হবেন এটা পকেটে নিয়ে নিবেন মাঝে মাঝে চোখ বুলাবেন। মুখস্থ করার দরকার নেই। দেখবেন মুখস্থ হয়ে গেছে।

>>> Vocabuilder বই থেকে প্রতিদিন কমপক্ষে দুইটি ওয়ার্ড গ্রুপ শেষ করুন। শুরু করবেন Economics অংশটা দিয়ে। মনে রাখবেন গ্রুপওয়াইজ ওয়ার্ড শিখাটা সবচেয়ে কম কস্টকর এবং মনেও থাকে বেশি। যেমন ধরলেন উন্নতি সম্পর্কিত যত ওয়ার্ড আছে এক সাথে এখানে পাবেন। সুখ দু:খ সম্পর্কিত সব ওয়ার্ড এখানে পাবেন। পড়তে মজা লাগবে এবং ভুলবেন না। (এর জন্য সময় নিন ৩০ মিনিট)

>>> ওরাকল ভোকাবুলারি বইতে নিউজপেপার ভোকাবুলারিগুলো একদম ঠোটস্ত করে ফেলেবন ট্রান্সলেশনে অনেক কাজে দেবে। খুব বেশি সময় লাগবে না। ৯৬৬ টি ভোকাবুলারি আছে। আপনি যদি প্রতিদিন ৩০টি করে শিখেন তাহলে ১৫ দিনের বেশি লাগবে না। কারণ এর মধ্যে অনেক গুলোই আপনি হয়তো বা জানেন।

2. Sentence Making Structure এর জন্য S.M Zakir Hussain স্যারের A dictionary of English Structure, Fundamental of Learning English ( Professor series 5 ) বই দুইটার কোন বিকল্প নাই। খুব সুন্দর করে লিখা। আপনি নিজে নিজে পড়ে অনেক sentence তৈরী করতে পারবেন শুদ্ধ উপায়ে। ফ্রি হ্যান্ড রাইটিংস এ অনেক কাজে আসবে। যদি সময় থাকে তাহলে উনার লিখিত Universal writing skill বইটা পড়ুন । আর যদি হাতে একদম সময় নাইই থাকে তাহলে অন্তত উনার A passage to English language বইটার চ্যাপ্টার ২৯, ৩০, ৩১, ৪২ এবং ট্রান্সলেশন পার্ট- এগুলো ভালো করে পড়ুন। টনিকের মতো কাজে দেবে।

৩. ট্রান্সলেশনের জন্য সাইফুর্সের নতুন একটা বই আসছে। খুবই ভালো Saifurs Translation and Writing . প্রত্যেক দিন এখান থেকে E2B এবং B2E কমপক্ষে দুইটা ট্রান্সলেশন প্র্যাকটিস করুন। অনেক উপকার হবে। পাশাপাশি যদি সম্ভব হয় কারেন্ট এফেয়ার্সের যে ছোট ছোট কলামগুলো দেয়া থাকে সেগুলো অনুবাদ করুন।

4. একটা জিনিস মনে রাখবেন If you can speak well, Definitely you can write well. But If you can write well seldom you can speak well. তাই স্পিকিংয়ের কোন বিকল্প নাই। এই স্পিকিং এবিলিটি বাড়ানোর জন্য যে কোন একটা Cue Card কিনে কিংবা অনলাইনে কারো সাথে প্রতিদিন কমপক্ষে ২০ মিনিট প্র্যাকটিস করুন। অথবা একটা করে cue card শেষ করুন। এ কথা ভালো করে স্মরণ রাখুন If you think it is important for you, You will search a chance, But If think it's not important for you, You will search an excuse.

Best of luck guys
চৌধুরী আবুল হাসান মাসুম
সহকারী পরিচালক, বাংলাদেশ ব্যাংক

ঢাকা, ১৮ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ