''নভেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে কিনা এখনই বলা সম্ভব নয়''


Published: 2020-10-21 16:31:35 BdST, Updated: 2020-11-24 06:26:16 BdST

লাইভ প্রতিবেদকঃ শীতকালে করোনা সংক্রমণের দ্বিতীয় ধাক্কার (সেকেন্ড ওয়েভ) শঙ্কা থাকায় নভেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে কিনা তা এখনই বলা সম্ভব নয় বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। করোনা মহামারির কারণে এ বছর পরীক্ষা ছাড়াই পরের ক্লাসে উত্তীর্ণ হবেন ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা। তবে পড়াশোনার দুর্বলতা কাটাতে সাপ্তাহিক অ্যাসাইনমেন্টের মাধ্যমে মূল্যায়ন হবে।

এ সময় আর কোনও পরীক্ষা বা বাড়ির কাজ দেয়া যাবে না বলেও জানানো হয় সংবাদ সম্মেলনে। তবে নতুন এই সিদ্ধান্তে শিক্ষার্থী ও অভিভাবকরা মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছেন।

কোভিড-২৯ কারণে চলতি বছরের ১৭ মার্চ থেকে একে একে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা আসে। ৬ মাস পর স্থগিতের ঘোষণা আসতে শুরু করে প্রাথমিক শিক্ষা সমাপনী, জেএসসি-জেডিসি এবং এইচএসসির মতো পরীক্ষাগুলোর।

বুধবার (২১ অক্টোবর) অনলাইন এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপুমনি এবার ঘোষণা দিলেন মাধ্যমিক পর্যায়ের বার্ষিক পরীক্ষা স্থগিতের।

তবে এনসিটিবি প্রণীত ৩০ কর্মদিবসের সংক্ষিপ্ত পাঠ্যসূচির ভিত্তিতে প্রতি সপ্তাহে অ্যাসাইনমেন্ট করতে হবে শিক্ষার্থীদের। এর মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এই পাঠ্যসূচি দেওয়া হবে। পৌঁছে দেওয়া হবে প্রতিষ্ঠানের প্রধানদের কাছেও।

শিক্ষামন্ত্রী দীপুমনি বলেন, সিলেবাসটি এমনভাবে দেয়া হয়েছে যাতে পরবর্তী ক্লাসে গিয়েও সেটা কাজে দেয়। নতুন এই সিদ্ধান্তে কিছুটা স্বস্তি পেলেও কিছুটা দ্বিধাগ্রস্ত শিক্ষার্থীরা।

এদিকে প্রতিষ্ঠান প্রধানরা জানান, মন্ত্রণালয় থেকে নির্দেশনা আসার পরেই পাঠ্যক্রম সম্পর্কে ধারণা পাওয়া যাবে। করোনায় স্বাস্থ্যঝুঁকি না কমলে শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে না বলেও জানান শিক্ষামন্ত্রী।

ঢাকা, ২১ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।