বিসিএস ও ব্যাংকের গণিত প্রস্তুতি যেভাবে


Published: 2018-05-20 22:17:32 BdST, Updated: 2018-11-17 23:49:49 BdST

লাইভ প্রতিবেদক: কিভাবে নেবেন গণিত প্রস্তুতি? গনিত প্রস্তুতি আমরা তিন ভাগে ভাগ করতে পারি।

১।বিসিএস সহ পিএসসির অন্যান্য পরীক্ষা।
২।সরকারী ব্যাংক।
৩।প্রাইভেট ব্যাংক।

বিসিএস এর ম্যাথ তুলনামূলক সহজ হলেও সিলেবাস অনেক বড়। ব্যাংকের ম্যাথ তুলনামূলক কঠিন তবে সিলেবাস কম।
ব্যাংকের জন্য কোন নির্দিষ্ট সিলেবাস না থাকলেও ,বিভিন্ন পরীক্ষার প্রশ্নের আলোকে আমার কল্পনায় একটি সিলেবাস ছিল , নিম্নে উল্লেখ করলাম। বিসিএস এর সিলেবাস নির্দিষ্ট থাকায় নতুন করে আলোচনার কিছু নেই।

[ঐকিক-নিয়ম, সুদকষা, নৌকা-স্রোত, চৌবাচ্চা, পরিমিতি (সামান্তরিক, আয়তক্ষেত্র, বৃত্ত, সিলিন্ডার) ৮ম, ৯ম-১০ম শ্রেনীর মূল বই থেকে টপিক গুলো দেখবেন। নবম শ্রেণি: সেটের কথায় অংক, সমাধান ৩.৫ এর কথায় অংক, ৫.১, ৫.২ এর সমাধান কথায় অংক, বিগত বিসিএস লিখিত : পাটিগনিত, পরিমিতি এবং ব্যাংকের ম্যাথ যতটুকু করতে পারেন।]

কী কী বই পড়বেনঃ
১।প্রথমে ৮ম,৯ম-১০ম শ্রেনীর বই থেকে সিলেবাসের টপিকগুলো প্রচুর প্রাকটিস করুন ,(পরিশ্রমের ৭০% এখানে দিন)।
২।এমপিথ্রি, কি টু ব্যাংক জব থেকে বিগত প্রশ্ন।(এমসিকিউ,লিখিত,সমাধান না দেখে করার চেষ্টা করবেন,৮০%ম্যাথ পারতে ব্যর্থ হলে টেক্সট বুকে ফিরে যাবেন)।
৩।বিসিএস রিটেন পাটিগনিত একইভাবে করুন।
আশা করি কোন ব্যাংকের প্রিলি,রিটেন, এবং বিসিএস প্রিলিতে ঠেকবেন না। বিসিএস রিটেনের জন্য আরো করতে হবে (বিসিএস রিটেন সিলেবাস দেখুন)।

টিপসঃ
১। নামতা মুখস্ত রাখুন,ম্যাথ প্রচুর করলে ছোট ছোট হিসাব এমনিতেই মুখস্ত হয়ে যায়।
২।টেক্সট বুকের উদাহরণ গুলো বিভিন্নভাবে ঘুরিয়ে ফিরিয়ে প্রশ্ন তৈরি করুন এবং সলভ করুন। (পারলে গ্রুপ স্টাডি)।
৩।এমপিথ্রি/সাইফুরস বই থেকে বাংলা/ইংরেজি প্রশ্ন বারবার দেখুন তাহলে পরীক্ষার হলে বাংলা/ইংরেজি মাধ্যম নিয়ে সমস্যা হবেনা।
৪।পারলে বিভিন্ন টার্ম যেমন লম্ব,ত্রিভুজ,সমকোন,ইত্যাদি নোট করে ফেলুন।


৫।পরীক্ষার হলে মাথা ঠান্ডা রাখুন, প্রিলিতে ম্যাথ শেষে,লিখিত পরীক্ষায় ম্যাথ প্রথমে করুন।একটা ম্যথ না পারলে তাড়াহুড়া, কাটাকাটি না করে পরেরটাতে চলে যান। অস্থির হলে কোনটায় হবে না।
গাইড লাইনটি, বিসিএস এর , প্রিলিমিনারি ,অন্যান্য পরীক্ষার প্রিলি ও রিটেন সব কিছু কভার করবে।বিসিএস লিখিত এর বীজগনিত,জ্যামিতি বাকি থাকবে।

সিলেবাস দেখলেই বুঝতে পারবেন। বেশিরভাগ শুধু প্রিলি প্রিলি করে, প্রিলি পাশ করলেও রিটেন ফেল অথবা খুব কম মার্কস পেয়ে ভাইবাই বাদ পরে, তাই শুধু প্রিলি নয়, আজ থেকে সামগ্রিক ভাবে নিজেকে তৈরি করুন। জয় আসবেই।

বলা ভাল আমি আমার জীবনের ২য় চাকুরীর পরীক্ষাতেই প্রথম শ্রেনীর চাকুরী পেয়েছি। প্রথম বিসিএস এই ক্যাডার পেয়েছি। আমার পরিকল্পনা গুলো শেয়ার করলাম, আল্লাহ সকলকে উত্তম রিযিকের ব্যবস্থা করুন। আমার জন্য দোওয়া করবেন।

 

মির্জা ওমর ফারুক
বিসিএস মৎস্য (৩৬তম বিসিএস, সুপারিশকৃত)
সিনিয়ির অফিসার
বাংলাদেশ কৃষি ব্যাংক।

 

ঢাকা, ২০ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।