এসএসসিতে ফেল, একজন আদর্শ বাবার অনুভূতির গল্প


Published: 2018-05-08 13:53:00 BdST, Updated: 2018-11-17 23:50:43 BdST

পরীক্ষার রেজাল্ট খারাপ হয়েছে, তাই বুঝি মনটা ভীষন খারাপ। আরে বোকা, মন খারাপের কী আছে? বিজ্ঞানী টমাস আলভা এডিসন পরীক্ষার আগের রাতে তার এক টিচারকে বলেছিলেন: "কাল আমার পরীক্ষা, অথচ এটা আমার কাছে তেমন কিছু না। কারণ পরীক্ষার খাতার কয়েকটি পাতা আমার ভবিষ্যত নির্ধারণ করতে পারে না।

তুমি পাশ করতে পারো নাই তো কি হয়েছে? নিউটন, আইনস্টাইন, আব্রাহাম লিংকন, বিল গেটস, রবীন্দ্রনাথ, মহাত্না গান্ধী এদের মত অনেক বিখ্যাত মনিষী এসব কাগজ কলমের পরীক্ষায় পাশ করতে পারে নাই। আমাদের জাতীয় কবি নজরুল তো কলেজে পড়ার সুযোগ পাননি। অথচ আজ নজরুলের লেখা কবিতা বিশ্ববিদ্যালয়ে পড়ানো হচ্ছে। আবার অনেকেই কলেজে ভর্তি হয়ে পাশ করতে পারে নাই (যেমন বিল গেটস)।

পদার্থ বিজ্ঞানের বরপুত্র স্যার আলবার্ট আইনস্টান এন্টাস (বর্তমান SSC) পাশ করেছিলেন তিনবার পরীক্ষা দিয়ে। ছোটবেলায় আইনস্টাইনের এক শিক্ষক তার বাবাকে দেওয়া এক
চিঠিতে লিখেছিলেন; "আপনার টমি(আইনস্টাইনের বাবা তাকে আদর করে টমি নামে ডাকতেন) এতটা বোকা যে ওকে পড়ানো আমার পক্ষে সম্ভব নয়"।
বাবার খুব ইচ্ছা চিল টমিকে ইঞ্জিনিয়ারিং পড়াবেন। কিন্তু আইনস্টাইন গণিতে এত দুর্বল
ছিলেন বাবার শখের ইঞ্জিনিয়ারিং পড়তে পারেননি। মা। কিন্তু মাত্র ছয় বছর পরিশ্রমে এই বোকা টমি হয়েছিলেন পৃথিবীর শেষ্ঠ বিজ্ঞানীদের একজন।

লুকা ডি প্যাসিওলি কে তার মা প্রায় সময় বাজার করার জন্য পাঠাতেন। লুকা এতটাই কম হিসাব জানতেন মাকে ঠিকমত বাজারের হিসাব দিতে পারতেন না। এজন্য প্রতিদিন মায়ের মার খেতেন। কিন্তু পরবর্তীতে বাজারের হিসাব দিতে না পারা ছেলেটি আধুনিক হিসাববিজ্ঞানের জনক।

হয়তবা তোমার ব্যর্থতার মাঝে লুকিয়ে আছে সাফল্যের বীজ। শোককে শক্তিতে পরিনত কর। একদিন তুমি পারবে জয় করতে...

কার্টেসি : মিজান রহমান
সরকারি সিটি কলেজ, চট্টগ্রাম

ঢাকা, ০৮ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।