Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ১০ই ডিসেম্বর ২০২৩, ২৬শে অগ্রহায়ণ ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

অভিষেক ম্যাচেই সেঞ্চুরি করলেন জাকির

প্রকাশিত: ১৮ ডিসেম্বার ২০২২, ০৩:১৬

জাকির হাসান

স্পোর্টস লাইভ: ভারতের বিপক্ষে এভারেস্টসম ৫১৩ রানের লক্ষ্যে ব্যাট করছে বাংলাদেশ দল। তবে সাগরিকায় সেই বিশাল রানের চাপটা বাংলাদেশে অনুভব করতে দিচ্ছে না জাকির হাসান। চতুর্থ বাংলাদেশি হিসেবে অভিষেক টেস্টেই সেঞ্চুরির নজিরও দেখালেন তিনি। গতকাল ১৭ রানে অপরাজিত থেকে দিন পার করার পর শনিবার ৮৩ রান যোগ করে প্রথম সেঞ্চুরির স্বাদ পেলেন বাঁহাতি এই ব্যাটার।

আর প্রথম ইনিংসে নৈপুণ্য দেখাতে না পারলেও দ্বিতীয় ইনিংসে মাঠে নেমেই আস্থার প্রতিদান দিয়েছেন এই ওপেনার। আর এতে করে অভিষিক্ত ম্যাচেই এক ছক্কা ও ১৩ চারে ১০০ রান করে সাজঘরে ফেরেন অভিজ্ঞ তামিম ইকবালের পরিবর্তে ডাক পাওয়া এই ব্যাটার।

চট্টগ্রামে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমে প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে ৪০৪ রান সংগ্রহ করেছিল ভারত। জবাবে টাইগাররা নিজেদের প্রথম ইনিংসে মাত্র ১৫০ রানেই অলআউট হয়ে যায়। এরপর দ্বিতীয় ইনিংসে আবারও ব্যাটিংয়ে নেমে ২ উইকেটে ২৫৮ রান তুলে ইনিংস ঘোষণা করে লোকেশ রাহুলের দল। ফলে বাংলাদেশের সামনে জয়ের জন্য ৫১৩ রানের বিশাল লক্ষ্য দাঁড়ায়।

তবে বাংলাদেশকে ফলো অনে ফেলার সুযোগ থাকলেও তা না করে আবারও ব্যাটিংয়ে নামে ভারত। এবার টাইগার বোলারদের কোনো পাত্তা না দিয়ে ওপেনার শুভমান গিল ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নেন। এ ছাড়া আগের ইনিংসের সর্বোচ্চ ৯০ রান সংগ্রাহক চেতেশ্বর পূজারাও শতকের দেখা পান। ফলে ২ উইকেটে ২৫৮ রান তুলে ইনিংস ঘোষণা করে ভারত।

অধিনায়ক লোকেশ রাহুল ২৩ রানে বিদায়ের পর গিল ১১০ রানের ইনিংস খেলে সাজঘরে ফেরেন। তবে পূজারা ১০২ ও বিরাট কোহলি ১৯ রানে অপরাজিত থাকা অবস্থায় ইনিংস ঘোষণা করে দেন। বাংলাদেশের পেসার খালেদ আহমেদ ও স্পিনার মিরাজ ১টি করে উইকেটের দেখা পান।

দিনের শেষ বিকেলে বাংলাদেশের উইকেট তুলে নিয়ে বিপদে ফেলতে চেয়েছিল ভারত। তবে টাইগার দুই ওপেনার নাজমুল হাসান শান্ত আর জাকির হাসান দিনের শেষ দিকে ১২ ওভার ব্যাট করে কোনো বিপর্যয় হতে দেননি। ফলে বিনা উইকেটে ৪২ রান নিয়ে তৃতীয় দিন শেষ করে টাইগাররা।

এদিকে টেস্ট ক্রিকেটের ইতিহাসে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রান তাড়া করার রেকর্ড ৪১৮ রান। আর টাইগাররা কখনোই ২১৫ রানের বেশি তাড়া করে টেস্ট জেতেনি।

ঢাকা, ১৭ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ