Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

জাপানকে হারিয়ে টিকে থাকলো কোস্টারিকা

প্রকাশিত: ২৮ নভেম্বার ২০২২, ০৬:০৩

ছবি: সংগৃহীত

স্পোর্টস ডেস্ক: কাতার বিশ্বকাপে দ্বিতীয় ম্যাচে কোস্টারিকার মুখোমুখি হয় জাপান। কাতারের আহম্মেদ বিন আলি স্টেডিয়ামে প্রথমার্ধ গোলশূন্য থেকে বিরতিতে যায় দু’দল। বিরতি থেকে ফিরে ম্যাচের ৮০ মিনিটে কেশের ফুলারের করা একমাত্র গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে কোস্টারিকা।

বিশ্বকাপে জাপান নিজেদের প্রথম ম্যাচে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানিকে ২-১ হারিয়ে চমকে দিয়েছিল সূর্যোদয়ের দেশ। জাপানকে হারিয়ে আত্মবিশ্বাসে টগবগ করে ফুটছিল মায়া ইয়োশিন্ডারা। অন্যদিকে, ‘ই’ গ্রুপে উদ্বোধনী ম্যাচে স্পেনের কাছে ৭-০ গোলে হেরে গিয়েছিল কিলর নাভাসের কোস্টারিকা। প্রথম ম্যাচ হেরে নিজেদের লড়াই অত্যন্ত কঠিন করে ফেলেছিল। নকআউটের লড়াইয়ে টিকে থাকার জন্য নাভাসদের এই ম্যাচ জিততেই হত। আর সেটাই করে দেখালেন কোস্টারিকা।

ম্যাচের শুরু থেকেই পাওয়ার ফুটবল খেলে জাপান-কোস্টারিকা। ম্যাচে বেশ কিছু সুযোগ তৈরী করলেও গোল করতে ব্যর্থ হয় দু’দল। এরপর কিছুটা আধিপত্য বিস্তার করে খেলতে থাকে কোস্টারিকা। বল পজিশন নিজেদের দখলে রেখে আক্রমণ সাজায় কোস্টারিকা। অন্যদিকে কিছুটা কাউন্টার অ্যাটাক নির্ভর ফুটবল খেলতে থাকে জাপান।

পুরো ম্যাচে ৫৭ শতাংশ বল দখলে রাখা জাপান আক্রমণ করেছে ১৩টি। এরমধ্যে ৩টি শট গোলমুখে রেখেছে। তবে কোনো গোলই পায়নি জাপান। অন্যদিকে পুরো ম্যাচে ৪ আক্রমণ করে ১টি মাত্র শট গোলমুখে রেখে তাতেই নিজেদের জয় নিশ্চিত করে ফেলেছে কেইলর নাভাসের দল।

বিরতি থেকে ফিরে দ্বিতীয়ার্ধে দুই দলই গোল করার জন্য মরিয়া হয়ে ওঠে। প্রথমার্ধের তুলনায় আক্রমণের মাত্রা অনকেটা বাড়ায় জাপান ও কোস্টারিকা। বলল পজিশন ও গোলমুখী শট বেশি থাকলেও কাজের কাজটা করে উঠতে পারেনি এশিয়ার শক্তিধর দেশটি। উল্টে অল্প সুযোগকেই কাজে লাগিয়ে ম্যাচের ৮১ মিনিটে গোল করে কোস্টারিকাকে এগিয়ে কেশের ফুলার। এরপর গোলশোধ করার সর্বোচ্চ চেষ্টা করেও ব্যর্থ হয় জাপান।

ঢাকা, ২৭ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ