Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

এশিয়া কাপে ফাইনাল রাতে

প্রকাশিত: ১০ সেপ্টেম্বার ২০২২, ০৩:২১

এশিয়া কাপে ফাইনাল রাতে

স্পোর্টস লাইভ: এবার এশিয়া কাপে বাকি আর মাত্র দুটি ম্যাচ। ফাইনাল আর সুপার ফোরের লড়াই। দুই ম্যাচেই মুখোমুখি লড়াইয়ে মাঠে নামবে পাকিস্তান ও শ্রীলঙ্কা। তাই শিরোপা দখলে নেয়ার আগের ম্যাচটিও তৈরি করেছে ফাইনালের আবহ। এ ম্যাচেই যাচাই করা হবে দু’দলের শক্তিমত্তা। কারা হবে এবারের আসরের চ্যাম্পিয়ন, সেটা আচঁ করা যাবে এ ম্যাচেই। দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে সুপার ফোরের শেষ ম্যাচে শুক্রবার (০৯ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় রাত ৮টায় লঙ্কানদের মোকাবিলায় মাঠে নামবে বাবর বাহিনী।

এশিয়া কাপে চমক নিয়ে হাজির হয়েছিল আফগানিস্তান। গ্রুপ পর্বের লড়াইয়ে শ্রীলঙ্কা ও বাংলাদেশকে উড়িয়ে দেয়ার পর, শঙ্কিত ছিল ভারত, পাকিস্তানও। রবীন্দ্র জাদেজা তো সংবাদ সম্মেলনে বলেই বসলেন, সুপার ফোরে ভারত অথবা পাকিস্তানকে হারিয়ে ফাইনালে পাড়ি দিতে পারে আফগানিস্তান।

অপরদিকে বাংলাদেশের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই শেষে অনেক কষ্টে সুপার ফোর নিশ্চিত করে শ্রীলঙ্কা। শেষ পর্যন্ত শেষ চারের লড়াইয়ে আন্ডারডগ হিসেবে বাজিমাত করে লঙ্কানরাই। আফগানিস্তানের পরে শক্তিশালী ভারতকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে দাসুন শানাকারা।

আর তাতে পচা শামুকে পা কাটে কোহলিদের। ক্রিকেট বিশ্বকে হতাশ করে ফাইনাল না খেলেই বিদায় নেয় আসর থেকে। অন্যদিকে আতঙ্ক তৈরি করা আফগানিস্তান সুপার ফোরে একটি ম্যাচও জিততে পারেনি।

এদিক থেকে অবশ্য নিজেদের ধারাবাহিকতা ধরে রেখেছে পাকিস্তান। গ্রুপ পর্বে ভারতের বিপক্ষে হারের পর, সুপার ফোরের ফিরতি লড়াইয়ে রোহিত বাহিনীকে হারিয়ে প্রতিশোধ তুলে নেয় তারা। আর আফগানিস্তানকে হারিয়ে নিশ্চিত করে আসরের ফাইনাল। প্রতিপক্ষ হিসেবে ফাইনালে ভারতকে না পেলেও বাবররা যাদের পাচ্ছে তারা আরও বিধ্বংসী। বিশেষ করে দুবাইয়ে টস ভাগ্য যদি শ্রীলঙ্কার পক্ষে যায়, তাহলে পাকিস্তানের জন্য সে ম্যাচ জেতা প্রায় অসম্ভব-ই হয়ে দাঁড়াবে।

আফগানিস্তান ও ভারতের বিপক্ষে সুপার ফোরে তাদের লড়াই সে গল্পই বলে। ১৭৫ রান সংগ্রহের পর শক্তিশালী বোলিং লাইন আপ দিয়েও আফগানরা দমিয়ে রাখতে পারেনি লঙ্কানদের। আর আইপিএল খেলে টি-টোয়েন্টিতে বিশেষজ্ঞ বনে যাওয়া ভারতের বোলাররাও তাদের দমাতে পারেনি ১৭৩ রানের মধ্যে।

পাথুম নিসাঙ্কা থেকে শুরু করে তাদের অষ্টম ব্যাটার চামিকা করুনারত্নে ব্যাট চালান ভয়ডরহীনভাবে। শাহিন আফ্রিদি, ইমাদ ওয়াসিমদের অনুপস্থিতিতে পাকিস্তান তাই লঙ্কান ব্যাটিংয়ে দমানোর পথে কিছুটা পিছিয়েই আছে। তবে শ্রীলঙ্কার দিলশান মাদুশাঙ্কা, মহেশ থিকসানা, ওয়ানিন্দু হাসারাঙ্গা ও অসিথা ফার্নান্দোদের বোলিং লাইন আপের সামনে বাবর-রিজওয়ানদের ব্যাটিং লাইন আপটা নিঃসন্দেহে এগিয়ে থাকবে।

কিন্তু পাকিস্তানকে ম্যাচ জেতাতে বড় ভূমিকা পালন করতে হবে নাসিম শাহ, শাদাব খানদেরই। আসরে বর্তমান প্রেক্ষাপট বাদ দিলে পরিসংখ্যানে লঙ্কানদের তুলনায় টি-টোয়েন্টিতে এগিয়ে আছে পাকিস্তান। দুদলের ২১ দেখায় ১৩ বারই জিতেছে পাকিস্তান। তবে সবশেষ তিন দেখায় অবশ্য আধিপত্যটা শ্রীলঙ্কারই।

২০১৯ সালে গাদ্দাফি স্টেডিয়ামে ৩ ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে বাবররা।
পাকিস্তানের সম্ভাব্য একাদশ: বাবর আজম, মোহাম্মদ রিজওয়ান, ফখর জামান, ইফতেখার আহমেদ, খুশদিল শাহ, আসিফ আলি, শাদাব খান, মোহাম্মদ নেওয়াজ, নাসিম শাহ, হারিস রউফ ও মোহাম্মদ হাসনাইন।

শ্রীলঙ্কার সম্ভাব্য একাদশ: পাথুম নিসাঙ্কা, কুশাল মেন্ডিস, চারিথ আসালাঙ্কা, দানুস্কা গুনাথিলাকা, ভানুকা রাজাপাকসে, দাসুন শানাকা, ওয়ানিন্দু হাসারাঙ্গা, চামিকা করুনারত্নে, মহেশ থিকসানা, অসিথা ফার্নান্দো ও দিলশান মাদুশাঙ্কা।


ঢাকা, ০৯ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ