Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ব্রাজিল, তিনে আর্জেন্টিনা

প্রকাশিত: ২৪ জুন ২০২২, ০৩:৩৮

ছবি: সংগৃহীত

স্পোর্টস ডেস্ক: ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা বৃহস্পতিবার তাদের র‌্যাঙ্কিং আপডেট করেছে। নতুন এই র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। দীর্ঘদিন পরে ব্রাজিল গত ৩১ মার্চ ঘোষিত র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান দখলে নিয়েছিল।

একইভাবে দুই ম্যাচ খেলে দুটিতেই জিতে এক ধাপ এগিয়েছে আর্জেন্টিনা। সম্প্রতি শেষ হওয়া ফিফা আন্তর্জাতিক সূচিতে দলগুলোর পারফরম্যান্সের ওপর ভিত্তি করে বৃহস্পতিবার সবশেষ র‌্যাঙ্কিং প্রকাশ করা হয়েছে। ব্রাজিল ও বেলজিয়ামের পর তৃতীয় স্থানে উঠে এসেছে আর্জেন্টিনা।

আন্তর্জাতিক ফুটবলের এবারের বিরতিতে মোট ২৮০টি ম্যাচ হয়েছে। এর ফলাফলের ভিত্তিতে র‌্যাঙ্কিংয়ের ২১১টি দেশের ১৭৭টির ওঠানামা হয়েছে। তিন মাস আগে বেলজিয়ামকে টপকে শীর্ষে উঠেছিল ব্রাজিল। এবার দুই ম্যাচ খেলে দুটিতেই জিতে ইউরোপের দলটির সঙ্গে পয়েন্টের ব্যবধান বাড়িয়েছে তিতের দল।

বছরের শেষে হতে যাওয়া কাতার বিশ্বকাপে সবচেয়ে ফেভারিট দলগুলোর তালিকায় ওপরের দিকেই থাকবে ব্রাজিল ও আর্জেন্টিনা। ফিফা র‌্যাঙ্কিংয়ে অবস্থানেও তাদের শক্তি-সামর্থ্যের প্রমাণ মেলে। উয়েফা নেশন্স লিগে চার ম্যাচ খেলে একটিতেও জিততে না পারার খেসারত দিয়েছে ফ্রান্স। এক ধাপ নেমে চার নম্বরে আছে গত বিশ্বকাপের চ্যাম্পিয়নরা। পাঁচ নম্বরে অপরিবর্তিত ইংল্যান্ড।

সেরা দশের পরের পাঁচ স্থানেই রদবদল হয়েছে। এক ধাপ এগিয়ে স্পেন ষষ্ঠ স্থানে উঠেছে। আর তাদের জায়গা ছেড়ে দিয়ে সাত নম্বরে নেমে গেছে ইতালি। দুই ধাপ এগিয়ে আট নম্বরে নেদারল্যান্ডস, এক ধাপ পিছিয়ে পর্তুগাল ৯ নম্বরে ও ডেনমার্ক এক ধাপ এগিয়ে দশম স্থানে আছে। এদিকে তিন ধাপ পিছিয়ে সেরা দশ থেকে বেরিয়ে গেছে মেক্সিকো, তারা আছে ১২ নম্বরে। এক ধাপ এগিয়ে তাদের ওপরে আছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি।

ঢাকা, ২৩ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ