Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ফ্রান্স-মরক্কোর ফুটবল যুদ্ধে কারা কোথায় এগিয়ে

প্রকাশিত: ১৫ ডিসেম্বার ২০২২, ০৯:১৫

ফ্রান্স-মরক্কোর ফুটবল যুদ্ধে কারা কোথায়

স্পোর্টস লাইভ: ফ্রান্স-মরক্কোর ফুটবল যুদ্ধে কারা কোথায় এগিয়ে? এনিয়ে চলছে নানান হিসাব-নিকাশ। ফিফা ফুটবল বিশ্বকাপের ২২তম আসরে ক্রোয়েশিয়া ৩-০ ব্যবধানে হারিয়ে ফাইনালে উঠে গেছে আর্জেন্টিনা। তবে এখনও নিশ্চিত হয়নি, ফাইনালে কারা হচ্ছে লে আলবিসেলেস্তেদের প্রতিপক্ষ। ফাইনাল নিশ্চিতের লড়াইয়ে দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হচ্ছে ফ্রান্স ও মরক্কো।

এই দুই দলের লড়াই থেকেই জানা যাবে, ফাইনালে কারা হচ্ছে আর্জেন্টাইনদের প্রতিপক্ষ। দ্বিতীয় সেমিফাইনালে কোনো শঙ্কা ছাড়াই ফেবারিট ফ্রান্স। দাপট দেখিয়ে শেষ চারে উঠে এসেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। আর মরুর বুকে প্রথম বিশ্বকাপে বড় চমকের নাম আফ্রিকান দেশ মরক্কো।

বুধবার দিবাগত রাত ১টায় কাতারের আল বায়েত স্টেডিয়ামে গ্রেটেস্ট শো অন আর্থে ফাইনালের স্বপ্ন রাঙাবে দেশ দুটি। পরিসংখ্যান এগিয়ে আছে ফ্রান্স। দুই দলের পাঁচ বারের দেখায় প্রতিবারই অপরাজিত ফরাসিরা। এমবাপ্পেরা জিতেছে তিনবার আর ড্র হয়েছে দুই ম্যাচে।

কিন্তু বিশ্বমঞ্চে এবারই প্রথমবারের মতো দেখা হচ্ছে এই দুই দলের। মরক্কোর ১৯৭০ সালে প্রথমবারের মতো বিশ্ব আসরে অভিষেক হয়। আর ১৯৮৬ সালে প্রথমবারের মতো নকআউট নিশ্চিত করেছিল দ্য অ্যাটলাস লায়ন্সরা। আর বিশ্বকাপের ৯২ বছরের ইতিহাস ভেঙে সেমিতে জায়গা করে নিয়েছে আফ্রিকান দেশটি। অন্যদিকে বিশ্বকাপে নিয়মিত ফ্রান্স।

বিশ্বকাপের উদ্বোধনী আসরেই সুযোগ পায় ইউরোপিয়ান দেশটি। ২২ আসরের মধ্যে ১৬টি আসরে খেলেছে তারা। আর দুইবার বিশ্বকাপে সোনালী ট্রফি উঁচিয়ে ধরেছে। সবশেষ রাশিয়া বিশ্বকাপে ২০১৮ সালে আর প্রথমবার ১৯৯৮ সালে।

আর তাই ফরাসিদের সামনে টানা দুবার বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার হাতছানি দিচ্ছে। বিশ্বমঞ্চে ৩৬ বছরের ইতিহাস ভেঙে নকআউটে এসে বেশ চমক দিচ্ছে মরক্কো। কানাডার বিপক্ষে একবার মাত্র আত্মঘাতী গোল হজম করেছে দলটি। ডিফেন্ডার নায়িফ আগের্দের আত্মঘাতী গোল ছাড়া আর কোনো দলই এখন পর্যন্ত দ্য অ্যাটলাস লায়নসদের জালে বল পাঠাতে পারিনি। তাই কোনোভাবেই দলটিকে ছোট করে দেখার সুযোগ পাচ্ছে না বর্তমান চ্যাম্পিয়নরা। এখন কেবল অপেক্ষার পালা।

ঢাকা, ১৪ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ