Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ১৯শে মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

তিন গোলে এগিয়ে আর্জেন্টিনা

প্রকাশিত: ১৪ ডিসেম্বার ২০২২, ১৩:৪৫

তিন গোলে এগিয়ে আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক: তিন গোলে এগিয়ে আর্জেন্টিনা। কাতার বিশ্বকাপের ফাইনালে যাওয়ার লড়াইয়ে ক্রোয়েশিয়ার বিপক্ষে ৩-০ গোলের লিড নিয়েছে আর্জেন্টিনা। প্রথমার্ধে দুই গোল করেছিল আলবিসেলেস্তেরা। ম্যাচের ৩৪ মিনিটে পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে নেন লিওনেল মেসি।হুলিয়ান আলভারেজ পেনাল্টি আদায় করেন। এর পাঁচ মিনিট পরেই দুর্দান্ত এক গোল করেন আলভারেজ। তরুণ এই স্ট্রাইকার নিজেদের অর্ধ থেকে বল টেনে একাই জালে জড়িয়ে দেন। ক্রোয়াটরা দ্বিতীয়ার্ধে আক্রমণের ধার বাড়ায়।

কাতার বিশ্বকাপের প্রথম সেমি-ফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে দাপট দেখিয়ে যাচ্ছে আর্জেন্টিনা। জাদুকর মেসির অনবদ্য পারফরম্যান্সে ক্রোয়াটদের জালে গোল উৎসব করে যাচ্ছে তারা। পেনাল্টি থেকে মেসির গোলের পর আলভারেস ব্যবধান বাড়ান। ৬৯ মিনিটে মেসি একক কৃতিত্বে বল নিয়ে ডি-বক্সে ঢুকে পাস দেন আলভারেসকে, আলতো টোকায় ব্যবধান ৩-০ করেন তিনি। 

ব্যবধান বাড়ালেন আলভারেস: আর্জেন্টিনা ২-০ ক্রোয়েশিয়া

শুরু থেকে দাপট দেখানো ক্রোয়েশিয়াকে হঠাৎ-ই দিক ভুলিয়ে দিয়েছে আর্জেন্টিনা। ৩৪তম মিনিটে পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে নেন মেসি। পাঁচ মিনিট পর ব্যবধান দ্বিগুণ করেন হুলিয়ান আলভারেস। ৩৯ মিনিটে একাই ছুটে গিয়ে ক্রোয়েশিয়ার গোলরক্ষক লিভাকোভিচকে ফাঁকি দিয়ে বল জালে জড়ান তিনি। ২-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে গেছে আলবিসেলেস্তেরা। 

মেসির পেনাল্টিতে এগিয়ে গেল আর্জেন্টিনা:

কাতার বিশ্বকাপের প্রথম সেমি-ফাইনালে লুসাইল স্টেডিয়ামে মুখোমুখি হয়েছে আর্জেন্টিনা-ক্রোয়েশিয়া। ফাইনালে ওঠার লড়াইয়ে শুরু থেকেই দাপট দেখিয়ে খেলে যাচ্ছিল ক্রোয়েশিয়া। কিন্তু কাজের কাজটি করলো আর্জেন্টিনা। ৩৪তম মিনিটে পেনাল্টি থেকে গোল করে আর্জেন্টিনাকে এগিয়ে নিয়েছেন লিওনেল মেসি। এবারের বিশ্বকাপে ৫ গোল হলো তার। পাশাপাশি ছাড়িয়ে গেলেন বিশ্বকাপে আর্জেন্টিনার সর্বোচ্চ গোলদাতা গ্যাব্রিয়েল বাতিস্তুতাকে। মেসির মোট গোল এখন ১১টি। 

বিশ্বকাপে খুব বেশি দেখা হয়নি আর্জেন্টিনা-ক্রোয়েশিয়ার। এখন পর্যন্ত দুটি ম্যাচ খেলেছে তারা, দুই দলই একটি করে ম্যাচ জিতেছে। ১৯৯৮ বিশ্বকাপে গ্রুপ পর্বের ম্যাচে ক্রোয়েশিয়াকে ১-০ গোলে হারায় ক্রোয়েশিয়া। ২০ বছর পর প্রতিশোধ নেয় ক্রোয়াটরা। ২০১৮ বিশ্বকাপে গ্রুপ পর্বেই আলবিসেলেস্তেদের ৩-০ গোলে হারায় ক্রোয়েশিয়া। 

কাউন্টার অ্যাটাকে ভয় ধরাতে থাকা আকাশি-সাদা জার্সিধারীরা। ৬৯ মিনিটে মেসির তেমনই এক কাউন্টার অ্যাটাক থেকে দারুণ গোল করেন আলভারেজ। দলকে ফাইনালের পথে এগিয়ে নেন। ৩৬ বছরের শিরোপা খরা ঘোচানোর সুযোগ মেসিদের। এমন গুরুত্বপূর্ণ ম্যাচে একাদশে পরিবর্তন এনেছেন আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি। আগের ম্যাচে হলুদ কার্ডের নিষেধাজ্ঞায় থাকা আকুনার পরিবর্তে দলে মিডফিল্ডার পারেদেসকে নিয়েছেন তিনি। কার্ডের খড়গে নিষিদ্ধ গঞ্জালো মন্টিয়েলও।

এছাড়াও ফরমেশনের কারণে লিসান্দ্রো মার্টিনেজের পরিবর্তে দলে সুযোগ পেয়েছেন ত্যাগলিয়াফিকো। চোট কাটিয়ে কোয়ার্টার-ফাইনাল দিয়ে ফেরা অ্যাঞ্জেল ডি মারিয়াকে শুরুর একাদশে পাওয়ার আশায় ছিল আর্জেন্টিনা। সেটাও হচ্ছে না। তারকা এই মিডফিল্ডারকে ছাড়াই কঠিন পরীক্ষায় নামছে আলবেলিস্তেরা।

আর্জেন্টিনা একাদশ: এমিলিয়ানো মার্টিনেজ, নিকোলাস ওটামেন্ডি, রদ্রিগো ডি পল, এনজো ফার্নান্দেজ, এলেক্সিস ম্যাক অ্যালিস্টার, পারেদেস, লিওনেল মেসি, জুলিয়ান আলভারেজ, ক্রিস্টিয়ান রোমেরো, টাগলিয়াফিকো ও মলিনা।

ক্রোয়েশিয়া একাদশ: ডমিনিক লিভাকোভিচ, জসকো জিভার্ডিওল, ডেজান লোভরেন, সোসা, জোসিপ জুরানোভিচ, মাতেও কোভাসিচ, লুকা মডরিচ, পাসালিচ, ইভান পেরিসিচ, আন্দ্রে ক্রামারিক ও মার্সেলো ব্রোজোভিচ।

আর্জেন্টিনার ভাগ্যেই এবার বিশ্বকাপ লেখা আছে:

২০০২ এবং ২০০৬ বিশ্বকাপে সুইডেনের হয়ে খেলেছেন জলাতান ইব্রাহিমোভিচ। ২০০৯-১০ মৌসুমে তিনি ছিলেন মেসির ক্লাব সতীর্থ। মেসিকে নিয়ে সবসময়ই প্রশংসায় পঞ্চমুখ ছিলে ইব্রাহিমোভিচ। এবার মেসির বিশ্বকাপ জেতার সম্ভাবনা নিয়ে কথা বললেন তিনি। 

নিজের সম্ভাব্য শেষ বিশ্বকাপে আরাধ্য সোনালি ট্রফিটা লিওনেল মেসি উঁচিয়ে ধরতে পারবেন কিনা সেটি জানতে আর বেশি সময় অপেক্ষা করতে হবে না। তবে জলাতান ইব্রাহিমোভিচ মনে করেন, কাতারে এবার সময়টা মেসিরই। বার্সেলোনায় মেসির সাবেক সতীর্থের কাছে মন হচ্ছে, ভাগ্য এবার মেসির দিকে সুপ্রসন্ন। 

২০০২ এবং ২০০৬ বিশ্বকাপে সুইডেনের হয়ে খেলেছেন জলাতান ইব্রাহিমোভিচ। ২০০৯-১০ মৌসুমে তিনি ছিলেন মেসির ক্লাব সতীর্থ। মেসিকে নিয়ে সবসময়ই প্রশংসায় পঞ্চমুখ ছিলে ইব্রাহিমোভিচ। এবার মেসির বিশ্বকাপ জেতার সম্ভাবনা নিয়ে কথা বললেন তিনি। 

কাতার বিশ্বকাপের অন্য সেমি-ফাইনালিস্ট ফ্রান্স এবং আর্জেন্টিনার প্রতিপক্ষ ক্রোয়েশিয়াকে সমীহ করলেও মেসির হাতেই বিশ্বকাপ দেখতে পাচ্ছেন ইব্রাহিমোভিচ, 'ফ্রান্স এবং ক্রোয়েশিয়া দুর্দান্ত দল। কিন্তু আমি মনে করি, এবার মেসিই বিশ্বকাপ শিরোপা তুলে ধরবে। সব ঘটনা সেই ইঙ্গিতই দিচ্ছে।'

সেমি-ফাইনালের অপর দল, এবারের টুর্নামেন্টের চমক মরক্কোর পারফরম্যান্স নিয়েও অবাক নন কিংবদন্তি এই স্ট্রাইকার, 'মরক্কো বিশ্বকাপের আগে থেকেই ভালো খেলে এসেছে। বিশ্বকাপে যেকোনো কিছুই ঘটতে পারে। আমি তাদের সাফল্যে সামান্য অবাক হলেও এটি অসম্ভব কিছু নয় ।' 

ক্রিশ্চিয়ানো রোনালদোর দুঃখজনক বিদায় নিয়েও কথা বলেছেন ইব্রাহিমোভিচ, 'সবাই বিশ্বকাপ জিততে চায় কিন্তু পারে না। আপনি যখন এটা জিতবেন না তখন স্বাভাবিকভাবেই খারাপ লাগবে।' 

ইব্রাহিমোভিচের বার্সেলোনা ছাড়ার পেছনে মেসির প্রভাব আছে বলে গুঞ্জন শোনা গিয়েছে নিয়মিতই। কিন্তু বরাবরই মেসির পক্ষে কথা বলেছেন ইব্রাহিমোভিচ, বিশ্বকাপ কে জিতবে সেই প্রশ্নেও মেসির দিকে রায় দিয়ে আবারও নিজেকে তার শুভাকাঙ্ক্ষী প্রমাণ করলেন তিনি।  

ঢাকা, ১৪ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএল


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ