Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

গ্রেপ্তারকৃত সেই ইরানি ফুটবালারের জামিনে মুক্তি

প্রকাশিত: ২৮ নভেম্বার ২০২২, ০১:৪৫

ইরানি ফুটবলার ভোরিয়া গাফৌরি: ফাইল ছবি

স্পোর্টস ডেস্ক: ইরানের সাবেক আন্তর্জাতিক ফুটবলার ভোরিয়া গাফৌরি মুক্তি পেয়েছেন। এর আগে দেশটিতে চলমান বিক্ষোভে সরকারবিরোধী মন্তব্য করায় তাকে গ্রেপ্তার করা হয়। শনিবার (২৬ নভেম্বর) জামিনে মুক্তি পান তিনি। একইসাথে গাফৌরির সঙ্গে ইরানের বিশিষ্ট ভিন্নমতাবলম্বী হোসেইন রোনাঘিও মুক্তি পেয়েছেন। আজ রবিবার (২৭ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। সূত্র: বার্তাসংস্থা এএফপি।

এএফপির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, কুর্দিদের অধিকার এবং সরকারবিরোধী প্রতিবাদের সমর্থনে কথা বলার পর গত বৃহস্পতিবার ভোরিয়া গাফৌরিকে গ্রেপ্তার করে ইরানি কর্তৃপক্ষ। কাতারের দোহায় যখন ইরান জাতীয় দল বিশ্বকাপ খেলছে সেসময় গাফৌরির মতো সাবেক শীর্ষ একজন ফুটবলারকে গ্রেপ্তারের ঘটনায় ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়েছিল।

প্রতিবাদী এই ফুটবলার ইরানের জাতীয় ফুটবল দলের সাবেক সদস্য ও তেহরান ক্লাব এস্তেঘলালের অধিনায়ক ছিলেন। পশ্চিম এশিয়ার এই দেশটিতে চলমান বিক্ষোভ ও ঘটনাপ্রবাহে কুর্দিদের পক্ষে অবস্থান নেন এই ফুটবলার।

এমনকি বিষয়টি নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরবও হয়েছিলেন ভোরিয়া গাফৌরি। সেখানে দেওয়া পোস্টে তিনি ইরানের সরকারকে কুর্দিদের ওপর হত্যাযজ্ঞ বন্ধ করতে বলেছিলেন। অবশ্য ইরানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফের সমালোচনা করার দায়ে এর আগেও একবার তাকে আটক করা হয়েছিল।

গাফৌরিকে অবশ্য চলমান বিশ্বকাপে খেলার জন্য দলে নির্বাচিত করা হয়নি। তিনি তার পুরো ক্যারিয়ারজুড়ে ইরানের কর্তৃপক্ষ এবং নীতির স্পষ্ট সমালোচক হিসেবে পরিচিত ছিলেন।

এদিকে সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে বিক্ষোভ শুরু হওয়ার পরপরই রোনাঘিকে আটক করা হয়েছিল। এরপর দুই মাস ধরে অনশন করার পর তার স্বাস্থ্য নিয়ে উদ্বেগ সৃষ্টি হয়। ইরানের ফারস বার্তাসংস্থা তাদের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে বলেছে, ‘ভোরিয়া গাফৌরি এবং হোসেন রোনাঘি জামিনে মুক্তি পেয়েছেন।’

ইরানি সংবাদপত্র শার্গও বলেছে, বৃহস্পতিবার একটি প্রশিক্ষণ সেশনের সময় গ্রেপ্তার হওয়া গাফৌরিকে মুক্তি দেওয়া হয়েছে। অন্যদিকে হোসেন রোনাঘির ভাই হাসান টুইটারে লিখেছেন, ‘চিকিৎসার জন্য আজ রাতে হোসেনকে জামিনে মুক্তি দেওয়া হয়েছে।’

তাদের বাবা আহমেদ হাসপাতালে হোসেনের একটি ছবি পোস্ট করে বলেছেন, ৬৪ দিনের অনশনের পর তাকে ছেড়ে দেওয়া হয়েছে।

জাতিসংঘের মতে, তেহরানের নৈতিকতা পুলিশের হাতে গ্রেপ্তার হওয়া আমিনির মৃত্যুর পর যে বিক্ষোভ শুরু হয়েছিল তা দমনে প্রায় ১৪ হাজার লোককে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারকৃতদের মধ্যে কয়েক ডজন সাংবাদিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, আইনজীবী এবং ক্রীড়াবিদও রয়েছেন।

ঢাকা, ২৭ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএ


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ