Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৪ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

বিশ্বকাপের চ্যাম্পিয়ন হবে ব্রাজিল, বলছে অক্সফোর্ড গবেষণা

প্রকাশিত: ১৯ নভেম্বার ২০২২, ০৮:২৫

বিশ্বকাপের চ্যাম্পিয়ন হবে ব্রাজিল

স্পোর্টস ডেস্ক: আর মাত্র দুই দিন পর শুরু হবে কাঙ্খিত কাতার বিশ্বকাপ। মরুর দেশের বিশ্ব আসরকে ঘিরে উন্মাদনার শেষ নেই ফুটবল প্রেমীদের মাঝে। কার হাতে উঠতে যাচ্ছে বিশ্বকাপ ট্রফি, সেটি নিয়েও হচ্ছে জল্পনা-কল্পনা। তারই ধারাবাহিকতায়, কাতার বিশ্বকাপ নিয়ে একটি গবেষণা করেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। পরিসংখ্যানগত সে গবেষণা অনুযায়ী, এবার বিশ্ব আসরের শিরোপা যাচ্ছে ব্রাজিলে।

গ্রেটেস্ট শো অন আর্থখ্যাত বিশ্বকাপ ফুটবল নিয়ে ভবিষ্যদ্বাণীর সংস্কৃতিটা অনেক আগে থেকেই চলে আসছে। এর আগে গত কয়েকটা বিশ্বকাপে পশু-পাখি থেকে শুরু করে সামুদ্রিক প্রাণী অক্টোপাসকে দিয়েও করানো হয়েছে ভবিষ্যদ্বাণী। কিন্তু এবারের ভবিষ্যদ্বাণীটা কোনো দ্বৈব চয়নের ভিত্তিতে হয়নি। এ ভবিষ্যদ্বাণী করেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, গবেষণার মাধ্যমে।

মূলত গাণিতিক প্রক্রিয়ায় সম্ভাবনা নির্ণয়ের মাধ্যমে এ গবেষণা করেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। সম্ভাবনার এই মডেলটি তৈরি করেছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের গবেষক জশুয়া বুল। গাণিতিক হিসাব অনুযায়ী এ মডেলে দেখানো হয়েছে, কোন দল বিশ্বকাপে কতোদূর যাবে, কার হাতে উঠবে এবারের কাতার বিশ্বকাপ শিরোপা।

গবেষক জশুয়া বুল এর তৈরি করা মডেল অনুযায়ী, এবারের বিশ্বকাপে সেমিফাইনাল খেলবে ব্রাজিল-আর্জেন্টিনা। সেমিফাইনালে আর্জেন্টিনাকে হারিয়ে ফাইনালে পৌঁছে যাবে নেইমার-ভিনিসিয়াসরা। সেখানে তাদের প্রতিপক্ষ হবে সেমিফাইনালে ফ্রান্সকে হারানো বেলজিয়াম। অক্সফোর্ডের গবেষণা অনুযায়ী, ফাইনালে বেলজিয়ামের চেয়ে বেশি সভাবনাময় দল ব্রাজিল। তাই গবেষণামতে, সেলেসাওদের হাতেই ষষ্ঠবারের মতো উঠতে যাচ্ছে বিশ্ব আসরের মুকুট।

বুল এর গবেষণায় আরো দেখানো হয়েছে, বিশ্বকাপের গ্রুপ পর্ব পেরোতে পারবে না গ্যারেথ বেলের ওয়েলস। আর কোয়ার্টার ফাইনাল থেকে বাদ পড়বে ব্যাপক সম্ভাবনাময় ইংল্যান্ড ফুটবল দল। এছাড়া গতবার ফাইনাল খেলা ক্রোয়েশিয়া রাউন্ড অব সিক্সটিনের বেশি যেতে পারবে না বলেও ভবিষ্যদ্বাণী করা হয়েছে এই মডেলে।

উল্লেখ্য, কাতারের বিপক্ষে ইকুয়েডরের ম্যাচ দিয়ে আগামী ২০ নভেম্বর মাঠে গড়াবে এবারের ফুটবল বিশ্বকাপ। ৩২ দলের আসরে মোট ম্যাচ হবে ৬৪টি। ১৮ ডিসেম্বর ফাইনালের মধ্যদিয়ে পর্দা নামবে ২৮ দিন ব্যাপী বর্ণীল এ আসরের।

ঢাকা, ১৮ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএ


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ