Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

জেমি সিডন্স এর চোখে সাকিব আল হাসান-মুমিনুল

প্রকাশিত: ৫ জুন ২০২২, ১২:০১

সিডন্স এর চোখে সাকিব

স্পোর্টস লাইভ: সাকিবকে তিনি একটু বেশীই মূল্যায়ন করেন। আসলে পাওনাটা সত্যি। তাই নজরটা ভিন্ন ধরনের। সাকিব আল হাসানের নেতৃত্বে অন্য রকম সাক্ষী যেন জেমি সিডন্স। এই কোচের চোখের সামনেই ২০০৯ বাংলাদেশ দলকে প্রথম নেতৃত্ব দিয়েছিলেন সাকিব। অধিনায়ক হিসেবে এই কোচের অধীনেই ২০১১ বিশ্বকাপে নেতৃত্ব দিয়েছিলেন তিনি। এরপর অবশ্য কোচ সিডন্স ১০ বছর ছিলেন না টাইগার শিবিরে। এবার ফিরে এসেছেন ব্যাটিং পরামর্শক হয়ে। আর কাকতালীয়ভাবেই আবারো তার চোখের সামনে তৃতীয়বারের মতো নেতৃত্ব ফিরে পেয়েছেন তার শিষ্য সাকিব।

তার দলনেতা হয়ে ফিরে আসা নিয়ে যখন পক্ষে-বিপক্ষে চলছে নানা আলোচনা-সমালোচনা ঠিক তখনই শিষ্যের পাশে দাঁড়ালেন গুরু। সাকিব অধিনায়ক হওয়াতে দারুণ দুটি দিকও দেখছেন তিনি। সিডন্স বলেন, ‘আমার মতে এটির দুটি ইতিবাচক দিক আছে। সাকিব খুব ভালো অধিনায়ক এবং খেলাটা নিয়ে খুব ভালো বোধ ওর। একইসঙ্গে সে ধারাবাহিক পারফরমারও। অধিনায়ক হিসেবে সে দারুণ করবে। সবাই তাকে অনুসরণ করে, কাজেই দারুণ এক নেতা সে। আরেকটি ভালো ব্যাপার হলো, মুমিনুল এখন তার ব্যাটিংয়ে নজর দিতে পারবে। সে ব্যাটিং নিয়ে একটু ভুগছিল।

এখন ব্যাটিংয়ে শতভাগ মনোযোগ দিতে পারবে। আমাদের জন্য ওর পারফর্ম করা প্রয়োজন। আমরা জানি সে ভালো খেলোয়াড়। তাকে সেভাবে ফিরে পাওয়া প্রয়োজন আমাদের। নেতৃত্বের ভার সরে যাওয়া তার জন্য ভালো হয়েছে। এখন সে মুক্ত হয়ে খেলতে পারবে।’ ২০১৯, সাকিব ফিক্সিংকাণ্ডে জড়িয়ে নেতৃত্ব হারানোর পর দলের দায়িত্ব পেয়েছিলেন মুমিনুল হক সৌরভ। গেল মঙ্গলবার হঠাৎ করেই তিনি ব্যাটিং ব্যর্থতার দায় নিয়ে দল থেকে সরে দাঁড়ান।

সবশেষ দেশের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজসহ নেতৃত্ব দেন ১৭ ম্যাচে। যেখানে ১২ হারের বিপরীতে ৩ জয় ও ২ ড্র। এই সময়ে ব্যাট হাতেও ব্যর্থ বাংলাদেশের হয়ে সর্বোচ্চ টেস্ট সেঞ্চুরিয়ান এই বাঁহাতি ব্যাটার। কিন্তু চট্টগ্রামে আধিপত্য দেখিয়ে ড্রয়ের পর মিরপুরে ১০ উইকেটের বিশাল ব্যবধানে হার দেখেছে তার দল। শুধু তাই নয়, ব্যাট হাতে তিন ইনিংসে মুমিনুলের রান ২, ৯ ও ০ রান। সাকিব নেতৃত্ব পাওয়ার পর দলের পরিস্থিতি বদলাবে এমনটাই আশাবাদ ভক্তকূলের।

কেন পরিস্থিতির পরিবর্তন আসতে পারে সেটির জন্য দু’জনের পার্থক্যটা তুলে ধরেছেন সিডন্স। তিনি বলেন, অধিনায়ক হিসেবে আত্মবিশ্বাস (পার্থক্য) সাকিব আগেও নেতৃত্ব দিয়েছে। অধিনায়ক হিসেবে দলের আস্থা আছে তার (সাকিব) ওপর, ছেলেরা তার পাশে আছে। এমন নয় যে মুমিনুলের এসব ছিল না। তবে ছেলেদের দেখলে মনে হয়, সাকিব যা করে, তারা তা বেশি অনুসরণ করে। তার দায়িত্বে ফেরাটা তাই দারুণ হবে। মুমিনুল এখন নিজের খেলাটা খেলতে পারে।’ সাকিব আল হাসান টেস্ট খেলতে চায় না এই কথা বেশ পুরোনো। তিনি দলের নেতৃত্ব পাওয়ার পর নিয়মিত টেস্ট খেলবেন কিনা তা নিয়ে আছে সন্দেহ।

বিসিবিও কিন্তু তার নেতৃত্বের কোনো মেয়াদ বেঁধে দেয়নি। কারণ, এই অলরাউন্ডার আবার নিজেকে গুটিয়ে নেন তারও কোন ঠিক নেই। যেমন ওয়েস্ট ইন্ডিজ সিরিজে তিনি দলের সঙ্গে থাকলেও জিম্বাবুয়ে সফরে তাকে পাওয়া যাবে না তা অনেকটাই নিশ্চিত। যে কারণে সাকিবের টেস্ট খেলা নিয়ে প্রশ্ন তো থাকছেই। যদিও সিডন্স মনে করেন অধিনায়ক সাকিব এখন বেশি ম্যাচ খেলবে। তিনি বলেন, ‘সে যখন অধিনায়ক, তাকে তো খেলতেই হবে। না খেললে মনে হয় অধিনায়কত্ব করা একটু কঠিন! আমার যতটা মনে হয়, আবার নেতৃত্ব পাওয়ার ব্যাপারটিতে সে নিজেও রোমাঞ্চিত।

সাকিবের নেতৃত্বে যে দারুণ দিকটি বেশ কিছুদিন ধরে দেখা যাচ্ছিল না, সেটি এবার দেখা যাবে বলে ধারণা আমার।’ বাংলাদেশ দলের ব্যাটিং ধ্বসের গল্পটা বেশ ভালোভাবেই জানা জিমি সিডন্সের। দল বেঁধে আউট হওয়ার যে রোগ সেটি বেশ পুরানো। আবার এই সমস্যা নিয়ে দারুণ খেলারও নজির আছে টাইগারদের। শুধু তাই নয় শেষ কয়েকটি সিরিজে দলের টানা ব্যাটিং ব্যর্থতা চিন্তার কারণ। আর তাই ওয়েস্ট ইন্ডিজ সফরটাও যে বড় চ্যালেঞ্জ তা বলার অপেক্ষা রাখে না।

এ বিষয়ে সিডন্স বলেন, ‘মূল হুমকি তো নতুন বল। নতুন বলের ব্যাটিংয়ে আমাদের আরও ভালো করতে হবে। মুমিনুল ফর্মে ফিরলে দারুণ হয়। আমি জানি, শান্ত খুব ভালো ক্রিকেটার। আমার ওপর বিশ্বাস রাখতে পারেন, শান্ত খুব ভালো ব্যাটসম্যান। ওর ফর্মে ফেরা প্রয়োজন আমাদের জন্য। আমাদের উদ্বোধনী জুটি চট্টগ্রাম টেস্টে যেভাবে খেলেছে, সেরকম প্রয়োজন। তামিম ও মুশফিক ভালো ফর্মে আছে, কাজেই ভালো কিছু হতে পারে বলে মনে হয়। তবে ২০ রানে ৫ উইকেট, ২০ রানে ৪ উইকেট, এসব থামাতে হবে আমাদের। এখান থেকে ঘুরে দাঁড়ানো কঠিন।

ঢাকা, ০৪ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ