Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

কাতার বিশ্বকাপের বল 'আল রিহলা', দাম ১৪ হাজার টাকা

প্রকাশিত: ১ এপ্রিল ২০২২, ০১:২৭

স্পোর্টস ডেস্ক: ফুটবলের সবচেয়ে জমজমাট আসর বিশ্বকাপ ফুটবল। চলতি বছরের নভেম্বরে কাতারে অনুষ্ঠিত হবে এর ২২তম আসর। দিন যত এগিয়ে আসছে ততই বিশ্বকাপ উন্মাদনায় মেতে উঠছেন ফুটবল প্রেমীরা। চলছে কথার লড়াই। ইতোমধ্যেই বিশ্বকাপের চূড়ান্ত পর্বে অংশ নেওয়া ৩২ দলের মধ্যে জায়গা নিশ্চিত করেছে ২৯টি দল। আনুষ্ঠানিকতাও শুরু করেছে আয়োজক দেশ কাতার।

এরই মাঝে বিশ্বকাপের অফিশিয়াল ম্যাচ বল আনুষ্ঠানিকভাবে উন্মোচন করেছে তারা। বলের নাম রাখা হয়েছে ‘আল রিহলা।’ এর আভিধানিক বাংলা অর্থ ‘যাত্রা’। এবারের বিশ্বকাপের বল তৈরির দায়িত্বে রয়েছে বিশ্বখ্যাত ক্রীড়া সামগ্রী প্রস্ততকারক প্রতিষ্ঠান অ্যাডিডাস।
জার্মানির এই প্রতিষ্ঠানটির ডিজাইন বিভাগের প্রধান ফ্রান্সিসকা লোফেলমানের দাবি, এবারের বলটিই বিশ্বকাপের ইতিহাসে বাতাসে সবচেয়ে দ্রুত গতি সম্পন্ন হবে। বলটি পানিভিত্তিক আঁঠা ও কালির মতো পরিবেশ বান্ধব উপকরণ দিয়ে তৈরি করা হয়েছে। এতে বিশ্বকাপ ও অ্যাডিডাসের লোগো ছাড়াও কাতারের জাতীয় পতাকার চিত্র স্থান পেয়েছে। নীল, হলুদ, কমলা ও লাল রঙ্গের হরেক ডিজাইনে পাওয়া যাবে বলটি।

অ্যাডিডাস কর্তৃপক্ষ জানিয়েছে, খুব শিগগিরই বিভিন্ন মহাদেশে কাতার বিশ্বকাপের অফিশিয়াল বলটি নিয়ে প্রচারণামূলক সফর শুরু করবেন তারা। এছাড়া বিশ্বকাপ শুরুর আগেই বলটি কিনতে পারবেন যে কেউ। প্রস্তুতকারী প্রতিষ্ঠানের নিজস্ব স্টোর থেকে বলটি কিনতে ব্যয় করতে হবে ১৪ হাজার টাকা।

আগামী শুক্রবার কাতারের রাজধানী দোহায় বিশ্বকাপের গ্রুপ পর্বের ড্র অনুষ্ঠিত হবে। এতে জানা যাবে, গ্রুপ পর্বে কোন দল কার বিপক্ষে মাঠে নামবে।

ঢাকা, ৩১ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এএন//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ